এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class 6 English – Smart Ice Cream – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

এই আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বইয়ের দশম অধ্যায় ‘Smart Ice Cream’-এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে বিশদ আলোচনা করব। এই অনুবাদ ও উচ্চারণ তোমাদের অধ্যায়টি আরও গভীরভাবে বুঝতে সহায়তা করবে। ষষ্ঠ শ্রেণীর পরীক্ষায় এই অধ্যায়টি বিশেষ গুরুত্বপূর্ণ, কারণ এখান থেকে প্রায়ই প্রশ্ন আসে। আশা করি, এই আর্টিকেলটি তোমাদের পড়াশোনায় সহায়ক হবে এবং ভালো ফলাফল অর্জনে সাহায্য করবে।

Class 6 English – Smart Ice Cream – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

FIRST PART [প্রথম অংশ]

Class 6 English – Smart Ice Cream – বাক্য

Well, I came top of the class again. I got one hundred out of one hundred for Maths. And one hundred out of one hundred for English. I have a very sharp brain, the best there is. There isn’t one kid in the class who can come near me.

Every year I win a lot of prizes: top of the class, top of the school. I won a prize for spellings when I was only three years old. I am a terrific speller. I can spell every word that is.

Some kids don’t like me; I know that for a fact. They say I’m a show-off. I don’t care. They are just jealous because they are not as clever as me.

Last week something bad happened. Another kid got one hundred out of one hundred for Maths too. That never happened before—no one has ever done as well as me. A kid called Jerome Dadian beat me. I was sure he cheated. It had something to do with that ice cream. I was sure of it. I decided to find out what was going on.

Class 6 English – Smart Ice Cream – উচ্চারণ

ওয়েল, আই কেম টপ অব্ দ্য ক্লাস অ্যাগেইন্। আই গট ওয়ান হানড্রেড্ আউট অব্ ওয়ান হানড্রেড্ ফর ম্যাথ্স্। অ্যান্ড ওয়ান হানড্রেড আউট অব্ ওয়ান হানড্রেড্ ফর ইংলিশ। আই হ্যাভ্ আ ভেরি শার্প ব্রেন্, দ্য বেস্ট দেয়‍্যার ইজ। দেয়্যার ইজন্‌ট্ ওয়ান কিড্ ইন দ্য ক্লাস হু ক্যান কাম নিয়ার মি।

এভরি ইয়ার আই উইন্ আ লট্ অব্ প্রাইজেস্ – টপ অব্ দ্য ক্লাস, টপ অব্ দ্য স্কুল। আই ওয়ান্ আ প্রাইজ ফর স্পেলিংস্ হোয়েন আই ওয়্যজ ওন্লি থ্রি ইয়ার্স ওল্ড। আই অ্যাম আ টেরিফিক স্পেলার। আই ক্যান স্পেল এভরি ওয়ার্ড দ্যাট ইজ।

সাম্ কিস্ ডোন্ট লাইক মি; আই নৌ দ্যাট ফর আ ফ্যাক্ট। দে সে আয়াম আ শো-অফ্। আই ডোন্ট কেয়ার। দে আর জাস্ট জেলাস্ বিকজ দে আর নট অ্যাজ ক্লেভার অ্যাজ মি।

লাস্ট উইক সামথিং ব্যাড হ্যাপেন্‌ড্। অ্যানাদার কিড গট ওয়ান্ হানড্রেড আউট অব্ ওয়ান্ হানড্রেড ফর ম্যাথ্স্ টূ। দ্যাট নেভার হ্যাপেন্ড্ বিফোর-নো ওয়ান হ্যাজ এভার ডান অ্যাজ ওয়েল অ্যাজ মি। আ কিড কল্ড্ জেরোম ড্যাডিয়ান বিট্ মি। আই ওয়্যজ শিওর হি চিটেড্। ইট হ্যাড সামথিং টু ডু উইথ্ দ্যাট্ আইস্ ক্রিম্। আই ওয়্যজ শিওর অব্ ইট। আই ডিসাইডেড টু ফাইন্ড আউট হোয়াট ওয়্যজ গোয়িং অন।

Class 6 English – Smart Ice Cream – বঙ্গানুবাদ

ভালো কথা, ক্লাসে আবার আমি সেরা হয়েছি। আমি অঙ্কে একশোর মধ্যে একশো পেয়েছি। এবং ইংরেজিতেও একশোর মধ্যে একশো। আমার দারুণ প্রখর বুদ্ধি, সবার চেয়ে সেরা। ক্লাসে এমন কোনো বাচ্চা নেই যে আমার ধারে-কাছে আসতে পারে।

প্রত্যেক বছর আমি অনেক পুরস্কার জিতি – ক্লাসের সেরা, স্কুলের সেরা। যখন আমার বয়স কেবল তিন বছর, আমি বানানের জন্য পুরস্কার জিতেছিলাম। আমি একজন দুর্ধর্ষ বানানকারী। যত শব্দ আছে আমি সব বানান করতে পারি।

কিছু বাচ্চা আমাকে পছন্দ করে না; আমি জানি এটা সত্যি। তারা বলে, আমি নাকি একটা চালবাজ। আমার তাতে কিছুই এসে যায় না। তারা ঈর্ষাকাতর কারণ তারা আমার মতো চালাক নয়।

গত সপ্তাহে একটি খারাপ ঘটনা ঘটেছে। আর-একটি বাচ্চাও অঙ্কে একশোর মধ্যে একশো পেয়েছে। এটা আগে কখনও ঘটেনি আগে-কেউ কোনোদিন আমার মতো ভালো ফল করেনি। জেরোম ড্যাডিয়ান নামক একটি বাচ্চা আমাকে হারিয়ে দিয়েছে। আমি নিশ্চিত ও জোচ্চুরি করেছিল। এর পেছনে ওই আইসক্রিমের কিছু একটা ভূমিকা আছে। আমি এ ব্যাপারে নিশ্চিত ছিলাম। আমি স্থির করলাম কী চলছে তা আমি খুঁজে বের করবই।

SECOND PART [দ্বিতীয় অংশ]

Class 6 English – Smart Ice Cream – বাক্য

It all started with the ice-cream man, Mr Peppi. He had a van which he parked outside the school. He sold ice cream, all different types. He had every flavour there is. He didn’t like me very much. He told me once, “You think you are smart. One day you will be too smart.”

I just laughed and walked off. I knew he wouldn’t do anything. He was too soft-hearted. He was always giving free ice cream to kids who had no money. He felt sorry for poor people.

There were a lot of stories going round about that ice cream. People said that it was good for you. Some kids said that it made you better when you were sick. One of the teachers called it ‘happy ice cream’. I didn’t believe it; it never made me happy.

All the same, there was something strange about it. There was a kid at school who had a long nose. When he blew it you could hear it a mile away. Peppi felt sorry for him. He gave him a small green ice cream every morning, for nothing. You won’t believe what happened. His nose began to grow smaller. Every day it grew a bit smaller. In the end it was just a normal nose. When it was the right size, Peppi stopped giving him the green ice creams. He gave a purple ice cream to a boy with pimples, and his pimples were cured!

I made up my mind to put a stop to this ice cream business. Jerome Dadian had been eating ice cream the day he got one hundred for Maths. It must have been the ice cream making him smart. I wasn’t going to have anyone doing as well as me. I was the smartest kid in school and that’s the way I wanted it to stay. I wanted to get a look inside that ice cream van to find out what was going on.

Class 6 English – Smart Ice Cream – উচ্চারণ

ইট অল স্টারটেড উইথ দি আইস ক্রিম ম্যান, মি. পেপি। হি হ্যাড্ আ ভ্যান হুইচ হি পার্কট্ আউটসাইড দ্য স্কুল। হি সোল্ড আইস ক্রিম, অল ডিফারেন্ট টাইপস্। হি হ্যাড এভরি ফ্লেভার দেয়্যার ইজ। হি ডিড্ন্‌ট্ লাইক মি ভেরি মাচ। হি টোল্ড মি ওয়ানস্, “ইউ থিংক ইউ আর স্মার্ট। ওয়ান ডে ইউ উইল বি টূ স্মার্ট।”

আই জাস্ট লাফ্ট্ অ্যান্ড ওয়াক্ট্ অফ্। আই নিউ হি উড্ন্‌ট্ ডু এনিথিং। হি ওয়্যজ টূ সফ্ট্-হার্টেড্। হি ওয়্যজ অল্ওয়েজ গিডিং ফ্রি আইস ক্রিম টু কিড্স্ হ্যাড নো মানি। হি ফেল্ট সরি ফর পুওর্ পিপ্ল্।

দেয়্যার ওয়্যার্ আ লট্ অব্ স্টোরিজ গোয়িং রাউন্ড অ্যাবাউট্ দ্যাট আইস ক্রিম। পিপ্ল্ সেইড্ দ্যাট ইট ওয়্যজ গুড্ ফর ইউ। সাম কিড্স্ সেইড্ দ্যাট ইট মেড্ ইউ বেটার্ হোয়েন ইউ ওয়্যার সিক্। ওয়ান অব্ দ্য টিচার্স কল্ড ইট ‘হ্যাপি আইস ক্রিম।’ আই ডিড্ন্‌ট্ বিলিভ ইট; ইট নেভার মেড্ মি হ্যাপি।

অল দ্য সেম্, দেয়্যার ওয়্যজ সামথিং স্ট্রেঞ্জ অ্যাবাউট ইট। দেয়্যার ওয়্যজ আ কিড্ অ্যাট স্কুল হু হ্যাড আ লং নোজ্। হোয়েন হি ব্লিউ ইট ইউ কুড হিয়ার ইট আ মাইল অ্যাওয়ে। পেপি ফেল্ট্ সরি ফর হিম। হি গেভ হিম আ স্মল্ গ্রিন্ আইস ক্রিম এভরি মরনিং, ফর নাথিং। ইউ ওন্‌ট্ বিলিভ্ হোয়াট হ্যাপেন্ড। হিজ নোজ বিগ্যান টু গ্রো স্মলার। এভরি ডে ইট গ্রিউ আ বিট স্মলার্। ইন দি এন্ড ইট ওয়্যজ জাস্ট আ নরম্যাল নোজ। হোয়েন ইট ওয়্যজ দ্য রাইট্ সাইজ, পেপি স্টপ্ট্ গিভিং হিম্ দ্য গ্রিন আইস ক্রিমস্। হি গেভ আ পার্পল আইস ক্রিম টু আ বয় উইথ পিমপলস্, অ্যান্ড হিজ পিমপলস্ ওয়্যার কিওরড্!

আই মেড আপ মাই মাইন্ড টু পুট আ স্টপ্ টু দিস আইস ক্রিম বিজ্নেস। জেরোম ড্যাডিয়ান হ্যাড বিন ইটিং আইস ক্রিম দ্য ডে হি গট ওয়ান হানড্রেড ফর ম্যাথ্স্। ইট মাস্ট হ্যাভ বীন দি আইস ক্রিম মেকিং হিম স্মার্ট। আই ওয়্যজ্ন্‌ট্ গোয়িং টু হ্যাভ এনিওয়ান ডুয়িং অ্যাজ ওয়েল অ্যাজ মি। আই ওয়্যজ দ্য স্মার্টেস্ট কিড্ ইন স্কুল অ্যান্ড দ্যাট্‌স্ দ্য ওয়ে আই ওয়ান্টেড ইট টু স্টে। আই ওয়ান্টেড্ টু গেট্ আ লুক্ ইনসাইড্ দ্যাট আইস ক্রিম ভ্যান্ টু ফাইন্ড আউট হোয়াট্ ওয়্যজ গোয়িং অন।

Class 6 English – Smart Ice Cream – বঙ্গানুবাদ

এই সবকিছুই শুরু হয়েছিল ওই আইসক্রিম বিক্রেতা মি. পেপির জন্য। তার একটি ঠেলাগাড়ি ছিল যেটি সে স্কুলের বাইরে দাঁড় করিয়ে রাখত। সে যেসব আইসক্রিম বিক্রি করত তার সবগুলিই ছিল আলাদা আলাদা ধরনের। তার কাছে সমস্ত স্বাদ ও গন্ধের আইসক্রিম ছিল। সে আমাকে খুব একটা পছন্দ করত না। সে একবার আমাকে বলেছিল, “তুমি ভাব তুমি খুব চালাকচতুর। একদিন তুমি অতিরিক্ত চালাকচতুর হয়ে যাবে।”

আমি শুধু হাসলাম এবং হেঁটে চলে গেলাম। আমি জানতাম ও কিছু করবে না। লোকটি ছিল খুবই নরম মনের। যেসব বাচ্চার কাছে পয়সা থাকত না তাদের সে সবসময় বিনা পয়সায় আইসক্রিম দিত। গরিব মানুষদের জন্য সে দুঃখ পেত।

তার ওই আইসক্রিম নিয়ে কত ধরনের গল্প শোনা যেত। লোকে বলত এটি তোমাদের জন্য ভালো। কিছু বাচ্চা বলত অসুস্থ হলে এই আইসক্রিম তোমাকে সুস্থ করে তুলবে। শিক্ষকদের মধ্যে একজন বলতেন এটা হল ‘খুশির আইসক্রিম’। আমি ওসব বিশ্বাস করতাম না; এটি আমাকে কখনও খুশি করেনি।

যাই হোক, এই আইসক্রিমের কিছু অদ্ভুত ব্যাপারও ছিল। স্কুলে একটি বাচ্চা ছিল যার নাক লম্বা। যখন সে নাক ঝাড়ত, তার শব্দ এক মাইল দূর থেকে শোনা যেত। পেপি তার জন্য দুঃখ পেয়েছিল। সে তাকে প্রত্যেকদিন সকালে বিনা পয়সায় একটি করে ছোটো সবুজ আইসক্রিম দিত। তোমরা বিশ্বাস করবে না তারপরে কী ঘটল। তার নাক ছোটো হতে আরম্ভ করল। প্রত্যেকদিন তার নাক ক্রমশ ছোটো হতে লাগল। অবশেষে নাকটি একেবারে স্বাভাবিক আকারের হয়ে গেল। যখন এটা স্বাভাবিক আকারের হল, পেপি তাকে সবুজ আইসক্রিম দেওয়া বন্ধ করে দিল। ব্রণ আছে এমন একটি ছেলেকে সে গাঢ় বেগুনি রঙের একটি আইসক্রিম দিল, আর তার ব্রণগুলি সেরে গেল!

আমি মনস্থির করলাম যে এই আইসক্রিম ব্যাবসা আমি বন্ধ করব। জেরোম ড্যাডিয়ান যেদিন অঙ্কে একশো পায় সেদিন সে একটি আইসক্রিম খাচ্ছিল। এটা নিশ্চয় ওই আইসক্রিমটা যা তাকে চালাকচতুর করছে। আমি কাউকে আমার মতো ভালো ফল করতে দেব না। আমিই ছিলাম স্কুলের সবচেয়ে চালাকচতুর বাচ্চা এবং আমি ওই ভাবেই থাকতে চেয়েছিলাম। কী ঘটছে তা জানার জন্য আমি ওই আইসক্রিম গাড়ির ভেতরটা একবার দেখে নিতে চাইলাম।

THIRD PART [তৃতীয় অংশ]

Class 6 English – Smart Ice Cream – বাক্য

I knew where Peppi kept his van at night. I waited until about eleven o’clock at night. Then I crept out of the house and down to Peppi’s van. There was no one around when I reached the van. I forced the door open and shone my torch around inside. I had never seen so many tubs of ice cream before. There were apple and banana, cherry and mango, blackberry and watermelon and about fifty other flavours. Right at the end of the van were four bins. It was just as I thought. These were his special flavours. Each one had a writing on the top. This is what they said:

HAPPY ICE CREAM for cheering people up.
NOSE ICE CREAM for long noses.
PIMPLE ICE CREAM for removing pimples.
SMART ICE CREAM for getting smart.

Now I knew his secret. Dadian had been eating smart ice cream; that’s how he got one hundred for Maths. Thereafter I decided to finish off the matter. I put some sand that I carried with me into every bin in the van, except for the smart ice cream. Next, I looked at the smart ice cream. I decided to eat some. Not that I needed it— I was quite smart already. Anyway, I gave it a try. I ate the lot. Once I started I couldn’t stop. It tasted good. It was delicious.

At last, I left the van and went home to bed, but I couldn’t sleep. To tell the truth, I didn’t feel too good. I think I have made a mistake.

It is the next day now. Something is happening to me. I don’t feel quite as smart. I have been trying to do a real hard sum. It is one and one. What does one and one make? Is it three or is it four?

Class 6 English – Smart Ice Cream – উচ্চারণ

আই নিউ হোয়্যার্ পেপি কেপ্ট্ হিজ ভ্যান্ অ্যাট নাইট। আই ওয়েটেড আনটিল্ অ্যাবাউট ইলেভেন ও’ক্লক অ্যাট নাইট। দেন আই ক্রেপ্ট আউট অব্ দ্য হাউজ্ অ্যান্ড ডাউন্ টু পেপিজ্ ভ্যান্। দেয়্যার ওয়্যজ নো ওয়ান অ্যারাউন্ড হোয়েন আই রিচ্ট্ দ্য ভ্যান্। আই ফোর্সট্ দ্য ডোর ওপেন্ অ্যান্ড শোন্ মাই টর্চ অ্যারাউন্ড ইনসাইড। আই হ্যাড নেভার সীন সো মেনি টাব্স্ অব্ আইস ক্রিম বিফোর। দেয়্যার ওয়্যার অ্যাপেল অ্যান্ড ব্যানানা, চেরি অ্যান্ড ম্যাংগো, ব্ল‍্যাকবেরি অ্যান্ড ওয়াটারমেল্ন্ অ্যান্ড অ্যাবাউট ফিফটি আদার ফ্লেভার্স। রাইট অ্যাট দি এন্ড অব্ দ্য ভ্যান্ ওয়্যার ফোর বিনস্। ইট ওয়্যজ জাস্ট অ্যাজ আই থট। দিজ ওয়্যার হিজ স্পেশাল ফ্লেভার্স। ইচ ওয়ান হ্যাড্ আ রাইটিং অন দ্য টপ। দিস ইজ হোয়াট দে সেইড্ –

হ্যাপি আইস ক্রিম ফর চিয়ারিং পিপ্ল্ আপ।
নোজ আইস ক্রিম ফর লং নোজেস্।
পিমপল্ আইস ক্রিম ফর রিমুভিং পিমপলস্।
স্মার্ট আইস ক্রিম ফর গেটিং স্মার্ট।

নাউ আই নিউ হিজ সিক্রেট্। ড্যাডিয়ান হ্যাড বীন ইটিং স্মার্ট আইস ক্রিম; দ্যাটস্ হাউ হি গট ওয়ান্ হানড্রেড্ ফর ম্যাথ্স্। দেয়্যার আফটার আই ডিসাইডেড্ টু ফিনিশ অফ্ দ্য ম্যাটার। আই পুট্ সাম স্যান্ড দ্যাট আই ক্যারিড্ উইথ মি ইনটু এভরি বিন ইন দ্য ভ্যান, একসেপ্ট ফর দ্য স্মার্ট আইস ক্রিম। নেক্সট, আই লুক্ট্ অ্যাট দ্য স্মার্ট আইস ক্রিম। আই ডিসাইডেড্ টু ইট সাম। নট দ্যাট আই নিডে্ড্ ইট-আই ওয়্যজ কোয়াইট স্মার্ট অলরেডি। এনিওয়ে, আই গেভ ইট আ ট্রাই। আই এট দ্য লট্। ওয়ানস্ আই স্টার্টেড্ আই কুডন্ট্ স্টপ্। ইট টেস্টেড্ গুড। ইট ওয়্যজ ডিলিশাস্।

অ্যাট লাস্ট, আই লেফ্ট্ দ্য ভ্যান্ অ্যান্ড ওয়েন্ট হোম টু বেড, বাট আই কুড্ন্ট্ স্লীপ। টু টেল দ্য ট্রুথ, আই ডিড্ন্ট্ ফিল্ টু গুড। আই থিংক আই হ্যাভ মেড আ মিসটেক্।

ইট ইজ দ্য নেক্স্ট ডে নাউ। সামথিং ইজ হ্যাপেনিং টু মি। আই ডোন্‌ট্ ফীল কোয়াইট্ অ্যাজ স্মার্ট। আই হ্যাভ বীন ট্রাইয়িং টু ডু আ রীল হার্ড সাম। ইট ইজ উওয়্যান্ অ্যান্ড উওয়্যান্। হোয়াট ডাজ উওয়্যান্ অ্যান্ড উওয়্যান্ মেক্? ইজ ইট থ্রি অর ইজ ইট ফর?

Class 6 English – Smart Ice Cream – বঙ্গানুবাদ

আমি জানতাম রাত্রে কোথায় পেপি তার ঠেলাগাড়ি রাখত। আমি রাত্রি এগারোটা বাজা পর্যন্ত অপেক্ষা করে রইলাম। তারপরে আমি চুপিসারে বাড়ি থেকে বেরোলাম এবং সোজা চললাম পেপির ঠেলাগাড়ির কাছে। যখন আমি গাড়ির কাছে গেলাম চারপাশে তখন কেউ ছিল না। আমি জোরে ধাক্কা মেরে দরজা খুললাম এবং টর্চের আলো জ্বালিয়ে ভেতরে চারিদিকে ঘোরালাম। এর আগে আইসক্রিমের এত পাত্র আমি কখনও দেখিনি। আপেল, কলা, চেরি, আম, ব্ল‍্যাকবেরি, তরমুজ-এইরকম অন্তত পঞ্চাশটি স্বাদের আইসক্রিম ছিল। ঠেলাগাড়ির একেবারে ভেতর দিকে চারটি পাত্র ছিল। আমি ঠিক যেমনটি ভেবেছিলাম তাই। এগুলি ছিল তার বিশেষ স্বাদের আইসক্রিম। প্রত্যেকটির ওপরে কিছু একটা লেখা ছিল। এইরকম কিছু লেখা ছিল –

খুশি আইসক্রিম লোককে উৎসাহ জোগানোর জন্য।
নাক আইসক্রিম লম্বা নাকের জন্য।
ব্রণ আইসক্রিম ব্রণ দূর করার জন্য।
চালাকচতুর আইসক্রিম চালাকচতুর হওয়ার জন্য।

এতক্ষণে আমি তার গোপন কথা জানলাম। ড্যাডিয়ান চালাকচতুর আইসক্রিম খাচ্ছিল; এভাবেই ও অঙ্কে একশো পেয়েছিল। এরপর আমি বিষয়টি এখানেই শেষ করে দিতে মনস্থ করলাম। আমি যে বালি নিয়ে গিয়েছিলাম তা গাড়ির প্রত্যেকটি পাত্রে খানিকটা করে দিয়ে দিলাম, কেবল চালাকচতুর আইসক্রিম ছাড়া। তারপর আমি চালাকচতুর আইসক্রিমের দিকে তাকালাম। আমি ঠিক করলাম কিছুটা নিজে খাব। যদিও আমার কোনো প্রয়োজন ছিল না-আমি এমনিতেই যথেষ্ট চালাকচতুর ছিলাম। যাই হোক, আমি শুরু করলাম। আমি পুরোটা খেয়ে ফেললাম। একবার শুরু করে আর থামতে পারলাম না। এটার দারুণ ভালো স্বাদ। এটি ছিল সুস্বাদু।

অবশেষে গাড়ি ছেড়ে আমি বাড়ি গিয়ে বিছানায় শুলাম, কিন্তু ঘুমোতে পারলাম না। সত্যি কথা বলতে কী, মোটেই ভালো লাগছিল না। আমার মনে হয় একটা ভুল করে ফেলেছি।

পরের দিন। আমার মধ্যে কিছু একটা হচ্ছে। আগের মতো নিজেকে অতটা চালাকচতুর মনে হচ্ছে না। একটা সত্যিকারের শক্ত অঙ্ক করার চেষ্টা করছি। এটা হল এক যোগ এক। এক আর এক মিলে কত হয়? তিন নাকি চার?


এই আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বইয়ের দশম অধ্যায় ‘Smart Ice Cream’ -এর উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে বিশদ আলোচনা করেছি। এই অধ্যায়টি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি পরীক্ষায় প্রায়ই আসে। আশা করি, এই উচ্চারণ ও বঙ্গানুবাদের বিশ্লেষণ তোমাদের অধ্যায়টি ভালোভাবে বুঝতে এবং পরীক্ষার প্রস্তুতিতে সহায়ক হবে। যদি কোনো প্রশ্ন থাকে বা কোনো অংশ বুঝতে সমস্যা হয়, টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে দ্বিধা কোরো না; আমি সাহায্য করতে প্রস্তুত। আর পোস্টটি তোমার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবে না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Share via:

মন্তব্য করুন