Class 9 – English Reference – Tom Loses a Tooth – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

Rahul

আজকে আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ইংরেজির সপ্তম অধ্যায় Tom Loses a Tooth – এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের Tom Loses a Tooth গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায়ের প্রশ্নগুলি নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

Class-9 – English Reference – Tom loses a Tooth

Tom Loses a Tooth এর ইংরেজি উচ্চারণ

টম অলওয়েজ ফাউন্ড মন্ডে মর্নিংস টু বি মিজেরেবল। মন্ডে বিগ্যান অ্যানাদার উইক’স স্লো সাফারিং ইন স্কুল।

টম লে থিংকিং। প্রেজেন্টলি, হি উইশড্ দ্যাট হি ওয়াজ সিক – দেন হি কুড স্টে হোম ফ্রম স্কুল। হি ইনভেস্টিগেটেড হিজ বডি উইথ দ্য হোপ অফ ফাইন্ডিং সাম এইলমেন্ট। হি থট দ্যাট হি হ্যাড ফাউন্ড সিম্পটমস অফ স্টমাক ট্রাবল। হি বিগ্যান টু গ্রো হোপফুল। হাওএভার, দ্য সিম্পটমস সুন গ্রিউ ফিবল্ অ্যান্ড হোলি ওয়েন্ট অ্যাওয়ে।

টম থট ফার্দার। সাডেনলি হি ডিসকভারড সামথিং। ওয়ান অফ হিজ আপার ফ্রন্ট টিথ ওয়াজ লুজ। হি ফেল্ট লাকি। হি ওয়াজ অ্যাবাউট টু বিগিন টু গ্রোন হোয়েন ইট অকার্ড টু হিম দ্যাট ইফ আন্ট পলি ওয়াজ টু নো, শি উড শিউরলি পুল ইট আউট অ্যান্ড দ্যাট উড হার্ট। টম থট হি উড হোল্ড দ্য টুথ ইন রিজার্ভ ফর দ্য প্রেজেন্ট। হি রিমেম্বারড্ হিয়ারিং ফ্রম আ ডক্টর দ্যাট আ সার্টেন এইলমেন্ট কুড লে আপ আ পেশেন্ট ফর থ্রি ডেজ অ্যান্ড মেক হিম লুজ আ ফিঙ্গার। হি ইগারলি ড্রিউ হিজ সোর টু ফ্রম আন্ডার দ্য শিট অ্যান্ড হেল্ড ইট আপ ফর ইনস্পেকশন। হি ডিড নট নো দ্য নেসেসারি সিম্পটমস। হাওএভার, ইট সিমড্ লাইক আ গুড চান্স। টম ফেল টু গ্রোনিং। বাট হিজ ব্রাদার সিড স্লেপ্ট অন। টম গ্রোন্‌ড লাউডার। হি ফ্যান্সিড্ দ্যাট হি বিগ্যান টু ফিল পেইন ইন দ্য টো। নো রেসপন্স কেম ফ্রম সিড। টম দেন স্টার্টেড আ সাকসেশন অফ গ্রোনস্। হাওএভার, সিড স্নোরড্ অন।

টম বিকেম এক্সাইটেড। হি সেড, সিড, সিড! অ্যান্ড শুক হিম। দিস কোর্স ওয়ার্কড ওয়েল। সিড ইয়নড্, দেন রেইজিং হিমসেল্ফ অন হিজ এলবো, স্টেয়ার্ড অ্যাট টম। টম ওয়েন্‌ট অন গ্রোনিং।

সিড সেইড, টম! সে টম! নো রেসপন্স। হিয়ার, টম! টম! হোয়াট’স দ্য ম্যাটার টম? সিড শুক হিম অ্যান্ড লুকড্ ইন হিজ ফেস অ্যাংকশাসলি। টম মোনড্ আউট – ওহ্, ডোন্ট, সিড। ডোন্ট শেক মি। হোয়াই, হোয়াট’স দ্য ম্যাটার, টম? আই মাস্ট কল আন্টি। নো, নেভার মাইন্ড। ইট’ll বি ওভার বাই অ্যান্ড বাই, মেই বি। ডোন্ট কল এনিবডি। বাট আই মাস্ট! ডোন্ট গ্রোন সো, টম, ইট’স অবল। হাও লং হ্যাভ ইউ বিন দিস ওয়ে? আওয়ার্স। আউচ! ওহ ডোন্ট স্টার্ট সো, সিড। ইউ’ll কিল মি। টম, হোয়াই ডিডন’ট ইউ ওয়েক সি সুনার? ওহ, টম ইউ আরেন্ট ডাইং, আর ইউ ডোন্ট? টম, ওহ্ ডোন্ট। আই ফরগিভ এভ্রিবডি, সিড। টেল দেম সো। সিড হ্যাড রাশড্ টু কল হেল্প।

টমের ইম্যাজিনেশন ওয়াজ ওয়ার্কিং পারফেক্টলি বাই নাও অ্যান্ড হিজ গ্রোনস্ হ্যাড গ্যাদার্ড আ জেনুইন টোন। মিনহোয়াইল, সিড ফ্লিউ ডাউনস্টেয়ারস অ্যান্ড সেড – ওহ, আন্ট পলি, কাম! টমের ডাইং। ডাইং। ইয়েস। ডোন্ট ওয়েট, কাম কুইক। হোয়াট রাবিশ! আই ডোন্ট বিলিভ ইট। শি ফ্লিউ আপস্টেয়ার্স উইথ সিড অ্যান্ড মেরি, টমের কাজিন। হার ফেস গ্রিউ পেল অ্যান্ড হার লিপস্ ট্রেম্বলড্। হোয়েন শি রিচড্ দ্য বেডসাইড, শি গ্যাম্পড্ আউট – টম! টম, হোয়াট’স দ্য ম্যাটার উইথ ইউ? ওহ্, আন্টি, আই’ম — হোয়াট ইজ দ্য ম্যাটার উইথ ইউ চাইল্ড? ওহ্, আন্টি, মাই টুথ পেইনিং। দি ওল্ড লেডি স্যাংক ইন্টু আ চেয়ার। শি লাফড্ আ লিটল, দেন ক্রায়েড আ লিটল। দেন শি সেডঃ টম, হোয়াট আ শক ইউ ডিড গিভ মি! নাও শাট আপ দ্য ননসেন্স অ্যান্ড গেট আউট অফ দিস। দ্য গ্রোনস্ সিজড্। দ্য টো পেইন ভ্যানিশড্। টম ফেল্ট আ লিটল ফুলিশ অ্যান্ড সেড, আন্ট পলি, হাও মাই টুথ এক্স। দ্য পেইন ইজ মোর দ্যান দ্যাট ইন মাই টু। ইয়োর টুথ, ইনডিড। হোয়াট’স দ্য ম্যাটার উইথ ইয়োর টুথ? ওয়ান অফ নেম ইজ লুজ অ্যান্ড ইট এক্স অবল।

দেয়ার, দেয়ার। নাও ডোন্ট বিগিন গ্রোনিং অ্যাগেইন। ওপেন ইয়োর মাউথ। ইয়োর টুথ ইজ লুজ বাট ইউ’আর নট গোয়িং টু ডাই ফর দ্যাট। মেরি, গেট মি আ সিল্ক থ্রেড। টম সেড – ওহ, প্লিজ আন্টি, ডোন্ট পুল ইট আউট। ইট ডাজন’t হার্ট এনি মোর। প্লিজ আন্টি, আই ডোন্ট ওয়ান্ট টু স্টে হোম ফ্রম স্কুল।

সো অল দিস ওয়াজ বিকজ ইউ ওয়ান্টেড টু স্টে হোম ফ্রম স্কুল অ্যান্ড গো ফিশিং? টম, টম, আই লাভ ইউ সো মাচ অ্যান্ড ইউ ট্রাই টু ব্রেক মাই হার্ট ইন এভ্রি ওয়ে উইথ ইয়োর নটিনেস!

বাই দিস টাইম দ্য ডেন্টাল ইনস্ট্রুমেন্ট ওয়াজ রেডি। দি ওল্ড লেডি ফাসেন্ড ওয়ান এন্ড অফ দ্য সিল্ক থ্রেড টু টম’স টুথ অ্যান্ড দি আদার এন্ড টু দ্য বেড-পোস্ট। শি পুলড্ অ্যান্ড দ্য টুথ হাং ড্যাংলিং বাই দ্য বেড পোস্ট। টম নাও হ্যাড আ গ্যাপ ইন হিজ আপার রো অফ টিথ। নিস এনাবলড্ হিম টু স্মাইল ইন আ নিউ অ্যান্ড অ্যাডমায়ারেবল ওয়ে।

Tom loses a Tooth এর বঙ্গানুবাদ

সোমবার সকালে টমের সবসময়ই বিশ্রী মনে হয়েছে। সোমবার নতুন এক যন্ত্রণাদায়ক স্কুল সপ্তাহের সূচনা করে।

টম ভাবতে ভাবতে শুয়ে ছিল। আপাতত, তার মনে হল যে সে যদি অসুস্থ হত, তাহলে সে স্কুল না গিয়ে ঘরে থাকতে পারত। সে কোনো অসুস্থতা খুঁজে পাওয়ার আশা নিয়ে তার শরীরটিকে পরীক্ষা করল। তার মনে হল যে সে পেটের গোলমালের লক্ষণ খুঁজে পেয়েছে। সে আশান্বিত হতে শুরু করল। যাই হোক, লক্ষণগুলি শিগগিরই ক্ষীণ হয়ে গেল এবং একদম চলে গেল।

টম আরও ভাবল। হঠাৎ সে একটি জিনিস আবিষ্কার করল। তার উপরের সারির সামনের একটি দাঁত ঢিলে ছিল। তার নিজেকে ভাগ্যবান মনে হল। যখন সে কাতরাতে প্রায় শুরু করবে, এটি তার মাথায় খেলল যে পলি আন্টি যদি জানতে পারেন, তিনি নিশ্চয়ই দাঁতটি টেনে বের করবেন আর সেটি কষ্টদায়ক হবে। টম ভাবল যে সে দাঁতটিকে আপাতত জমিয়ে রাখবে। তার মনে পড়ল, সে একজন ডাক্তারের কাছে শুনেছিল যে একটি বিশেষ রোগ একজন রোগীকে তিনদিন শয্যাগত করে রাখতে পারে এবং তাকে একটি আঙুল খোয়াতে বাধ্য করতে পারে। সে উদ্‌গ্রীবভাবে তার ফুলে ওঠা পায়ের আঙুলটি চাদরের নিচ থেকে বের করল, সযত্নে পরীক্ষার জন্য। সে আবশ্যক উপসর্গগুলি জানত না। যাই হোক, এটি মনে হল একটি ভালো সুযোগ। সে গোঙাতে শুরু করল কিন্তু তার ভাই সিড ঘুমোতে থাকল। টম আরও জোরে কাতরাল। সে কল্পনা করে নিল যে তার পায়ের বুড়ো আঙুলে সে যন্ত্রণা টের পেতে শুরু করেছে। সিডের কাছ থেকে কোনো সাড়া এল না। টম তখন গোঙানির পর গোঙানি শুরু করল। তবুও, সিড নাক ডাকতে থাকল।

টম উত্তেজিত হয়ে পড়ল। সে বলল, সিড, সিড! আর তাকে নাড়াল। এই ঘটনাপ্রবাহ কাজ করল। সিড হাই তুলল, তারপর কনুইয়ের ওপর ভর দিয়ে নিজেকে তুলে ধরে টমের দিকে বড় বড় চোখ করে তাকাল। টম গোঙাতেই থাকল।

সিড বলল, টম! বলো টম! কোনো উত্তর নেই। এই যে, টম! টম! কী ব্যাপার, টম? সিড তাকে নাড়াল এবং তার মুখের দিকে উদ্বিগ্নভাবে তাকাল। টম কাতরে উঠল – ওহ না সিড। আমাকে ঝাকিয়ো না। কেন, ব্যাপারটা কী, টম? আন্টিকে ডাকতেই হবে আমাকে। না, ছেড়ে দাও। এটি হয়তো একটু পরেই কেটে যাবে। কাউকে ডেকো না। কিন্তু আমাকে ডাকতেই হবে। ওরকম কোকিও না, টম, বিচ্ছিরি লাগছে। কতক্ষণ ধরে তোমার এই দশা? ঘন্টার পর ঘণ্টা। উফ্! ওঃ ওরকম নাড়িও না, সিড। তুমি আমাকে মেরে ফেলবে। টম, তুমি আমাকে আগে জাগাওনি কেন? ওহ টম, তুমি নিশ্চয়ই মারা যাচ্ছ না, যাচ্ছ কী? মারা যেও না টম, ওহ না। আমি সবাইকে ক্ষমা করছি, সিড। ওদের তা-ই বোলো। সিড হুড়মুড়িয়ে বেরিয়ে গিয়েছিল সাহায্য চাইতে। এতক্ষণে টমের কল্পনা ভালোভাবেই কাজ করছিল এবং গোঙানিগুলি অর্জন করেছিল খাঁটি সুর। ইতিমধ্যে সিড ঝড়ের গতিতে নীচের তলায় এসে বলল – ওহ, আন্টি পলি, এসো! টম মারা যাচ্ছে! মারা যাচ্ছে? হ্যাঁ। দেরি কোরো না, তাড়াতাড়ি এসো। কী বাজে কথা! আমি বিশ্বাস করি না। তিনি ওপরতলায় ছুটলেন ঝড়ের গতিতে, সঙ্গে সিড আর মেরি, টমের খুড়তুতো বোন। তাঁর মুখ ফ্যাকাসে হয়ে উঠল আর তাঁর ঠোঁট কাঁপছিল। যখন তিনি বিছানার পাশে এক নিশ্বাসে, হাঁফাতে হাঁফাতে বললেন – টম! টম, তোমার কী হয়েছে? ওহ, আন্টি, আমি — কী হয়েছে তোমার? ওহ, আন্টি, আমার পায়ের বুড়ো আঙুল ব্যথা করছে। বৃদ্ধা ভদ্রমহিলা ধপ করে একটি চেয়ারে বসে পড়লেন। তিনি একটু হাসলেন, তারপর একটু কাঁদলেন। তারপর তিনি বললেন –

টম, কী ভীষণ একটি মানসিক আঘাত তুমি দিলে আমাকে। এবার আজেবাজে কথা বলা বন্ধ করো আর এর থেকে বেরোও। গোঙানি থেমে গেল। পায়ের আঙুলের ব্যথা উবে গেল। টমের একটু বোকা মনে হল নিজেকে আর বলল, পলি আন্টি, আমার দাঁতে কী ব্যথা! ব্যথাটি আমার পায়ের বুড়ো আঙুলের ব্যথার থেকে বেশি।

তোমার দাঁত, অবশ্যই! কী হয়েছে তোমার দাঁতে? ওগুলির একটি নড়ছে আর সেটি খুব বেশিরকমের ব্যথা করছে।

ব্যস, ব্যস, এবার ওই গোঙানি আবার শুরু কোরো না। মুখ খোলো। তোমার দাঁতটি নড়ার কিন্তু তার জন্য তুমি মরবে না। মেরি, আমাকে একটি সিল্কের সুতো এনে দাও। টম বললঃ ওঃ দয়া করো আন্টি, এটিকে টেনে বের কোরো না। এটি আর ব্যথা করছে না। দয়া করো, আন্টি, আমি স্কুল কামাই করে ঘরে বসে থাকতে চাই না।

তাহলে এই সব কিছু ছিল এই জন্য যে তুমি স্কুল কামাই করে ঘরে থাকতে আর মাছ ধরতে যেতে চাইছিলে? টম, টম, আমি তোমাকে এত ভালবাসি আর তুমি সবরকমভাবে তোমার দুষ্টুমি দিয়ে আমার মন ভাঙতে চেষ্টা কর।

ইতিমধ্যে দাঁত তোলার যন্ত্রপাতি এসে গিয়েছিল। বৃদ্ধা সিল্কের সুতোর একটি প্রাপ্ত টমের দাঁতে আর অন্য প্রান্ত খাটের ছতরির সঙ্গে বাঁধলেন। তিনি টান মারলেন আর দাঁতটি ছতরির খুঁটি থেকে ঝুলতে থাকল। টমের দাঁতের ওপরের সারিতে এখন একটি ফাঁক তৈরি হল। এটি তাকে এক নতুন আর চমৎকার উপায়ে হাসতে সক্ষম করল।

আজকে আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ইংরেজির সপ্তম অধ্যায় ‘Tom Loses a Tooth’ এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করেছি। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এর প্রশ্নগুলি পরীক্ষায় প্রায়ই আসে। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের ‘Tom Loses a Tooth’ গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। আশা করি, এই আর্টিকেলটি তোমাদের জন্য খুবই উপকারী হয়েছে। যদি তোমাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকে, আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারো, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে আমাদের পোস্টটি তোমার প্রিয়জনের সাথে শেয়ার করো, যার এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

JOIN US ON WHATSAPP

JOIN US ON TELEGRAM

Please Share This Article

About The Author

Related Posts

Class 9 – English – A Day in The Zoo – Question and Answer

Class 9 – English – A Day in The Zoo – Question and Answer

Tom Loses a Tooth

Class 9 – English Reference – Tom Loses a Tooth – Question and Answer

The North Ship

Class 9 – English Reference – The North Ship – Question and Answer

Tags

“Class 9 – English Reference – Tom Loses a Tooth – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ” এ একটি মন্তব্য

মন্তব্য করুন

SolutionWbbse

Trending Now

Class 9 – English – A Day in The Zoo – Question and Answer

Class 9 – English Reference – Tom Loses a Tooth – Question and Answer

Class 9 – English Reference – The North Ship – Question and Answer

Class 9 – English – His First Flight – Question and Answer

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answer