Class-9 – English Reference – Tom Loses a Tooth

টমের দাঁত খসে গেল গল্পটি মার্ক টোয়েনের বিখ্যাত রচনা দ্য অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার থেকে গৃহীত একটি অংশ। গল্পটিতে টম সয়্যারের একটি দাঁত খুলে যাওয়ার পরে সে কীভাবে তার মাসি কে বোকা বানিয়ে স্কুলে যাওয়া এড়িয়ে চলে সেটি বর্ণনা করা হয়েছে।

Table of Contents

গল্পের শুরুতে টম সয়্যার তার একটি দাঁত খুলে যাওয়ার কথা লুকিয়ে রাখার চেষ্টা করে। সে জানে যে তার মাসি,পলি, তার দাঁত খুলে গেলে তা তুলে দেবেন। তাই সে তার দাঁতকে নাড়াচাড়া না করার চেষ্টা করে। কিন্তু, স্কুলে যেতে হবে ভাবতেই তার পায়ে ব্যথা শুরু হয়। সে বুঝতে পারে যে তার অভিনয় সফল হবে না।

টম তার বোন সিড এবং তার কাকার মেয়ে মেরির সাহায্য নেয়। তারা দু’জনেই তার অভিনয়ে সাহায্য করার সিদ্ধান্ত নেয়। সিড টমের পায়ে ব্যথা আছে বলে তার মাসিকে মিথ্যা কথা বলে। আর মেরি টমের দাঁত তুলে দেওয়ার জন্য একটি সুতোর ব্যবস্থা করে।

টমের অভিনয় সফল হয়। তার মাসি তাকে স্কুলে যেতে দেয় না। টম দিনভর বাড়িতে বসে থাকে এবং তার দাঁতের অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত সে স্কুলে যায় না।

গল্পটি শেষ হয় টমের দাঁত খসে পড়ার পরে সে তার বন্ধুদের কাছে তার অভিজ্ঞতা শেয়ার করার মাধ্যমে। সে তাদের বলে যে তার দাঁত খসে পড়ার অভিজ্ঞতা তার জীবনের সবচেয়ে মজার অভিজ্ঞতাগুলোর একটি।

Class-9 – English Reference – Tom loses a Tooth

টম একটি বাচ্চা ছেলে যে ক্লাস ৯-এ পড়াশোনা করে। তবে সম্প্রতি টম স্কুলে না যাওয়ার জন্য বিভিন্ন অসুস্থতা দাবি করছে, যেমন পেটে গোলমাল ও দাতে লাগা।টম পেটে গোলমাল বলছে যে তাঁর পেটে অনুকূল অবস্থা নেই। তার পেটে ব্যথা ও জ্বর থাকতে পারে। এছাড়াও টম কিছু খাদ্য গ্রহণ করতে অস্বাস্থ্যকর হতে পারে যা তাঁর পেট ব্যথা উত্পাদন করে। এই কারণে টম একটি উচ্চ স্থানের থেকে ঝুঁকিপূর্ণ বাহানা দেখে নেওয়া হলেও কিছু সময় পাঠায় উপযুক্ত খাদ্য গ্রহণ না করলে তার সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে। এছাড়াও, টম দাতে লাগা বলছে যে তাঁর দাঁতগুলি অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে।

Tom Loses a Tooth এর ইংরেজি উচ্চারণ

টম অলওয়েজ ফাউন্‌ড মনডে মর্নিংস টু বি মিজেরেবল। মনডে বিগ্যান অ্যানাদার উইক’স স্লো সাফারিং ইন স্কুল।

টম লে থিংকিং। প্রেজেন্টলি, হি উইশড্ দ্যাট হি ওয়াজ সিক – দেন হি কুড স্টে হোম ফ্রম স্কুল। হি ইনভেস্‌টিগেটেড হিজ বডি উইথ দ্য হোপ অফ ফাইন্‌ডিং সাম এইলমেন্ট। হি থট দ্যাট হি হ্যাড ফাউন্‌ড সিম্‌টমস্ অফ স্টমাক ট্রাবল। হি বিগ্যান টু গ্রো হোপফুল। হাওএভার, দ্য সিম্‌টমস্ সুন গ্রিউ ফিবল্ অ্যান্ড হোললি ওয়েন্ট অ্যাওয়ে।

টম থট ফার্দার। সাডেনলি হি ডিসকভার্ড সামথিং। ওয়ান অফ হিজ আপার ফ্রন্ট টিথ ওয়াজ লুজ। হি ফেল্ট লাকি। হি ওয়াজ অ্যাবাউট টু বিগিন টু গ্রোন হোয়েন ইট অকার্ড টু হিম দ্যাট ইফ আন্ট পলি ওয়াজ টু নো শি উড শ্যুওরলি পুল ইট আউট অ্যান্‌ড দ্যাট উড হার্ট। টম থট হি উড হোল্ড দ্য টুথ ইন রিজার্ভ ফর দ্য প্রেজেন্ট। হি রিমেমবারড্ হিয়ারিং ফ্রম আ ডক্টর দ্যাট আ সার্টেন এইলমেন্‌ট কুড লে আপ আ পেশেন্ট ফর থ্রি ডেজ অ্যান্ড মেক হিম লুজ আ ফিংগার। হি ইগ্যরলি ড্রিউ হিজ সোর টো ফ্রম আন্ডার দ্য শিট অ্যান্ড হেল্ড ইট আপ ফর ইন্‌সপেকশন। হি ডিড নট নো দ্য নেসেসারি সিম্‌টমস্। হাওএভার, ইট সিমড্ লাইক আ গুড চান্‌স। টম ফেল টু গ্রোনিং। বাট হিজ ব্রাদার সিড স্লেপ্ট অন। টম গ্রোন্‌ড লাউডার। হি ফ্যানসিড্ দ্যাট হি বিগ্যান টু ফিল পেইন ইন দ্য টো। নো রেসপন্‌স কেম ফ্রম সিড। টম দেন স্টার্টেড আ সাকসেশন অফ গ্রোনস্। হাওএভার, সিড স্নোরড্ অন।

টম বিকেম এক্সাইটেড। হি সেড, সিড, সিড! অ্যান্‌ড শুক হিম। দিস কোর্স ওয়ার্কড ওয়েল। সিড ইয়নড্, দেন রেইজিং হিমসেল্ফ অন হিজ এলবো, স্টেয়ার্ড অ্যাট টম। টম ওয়েন্‌ট অন গ্রোনিং।

সিড সেইড, টম! সে টম!
নো রেসপন্‌স।
হিয়ার, টম! টম! হোয়াট্স দ্য ম্যাটার টম?
সিড শুক হিম অ্যান্‌ড লুকড্ ইন হিজ ফেস অ্যাংশাসলি।
টম মোনড্ আউট – ওহ্, ডোন্‌ট, সিড। ডোন্‌ট শেক মি।
হোয়াই, হোয়াট’স দ্য ম্যাটার, টম? আই মাস্ট কল আন্‌টি।
নো, নেভার মাইন্‌ড। ইট’ল বি ওভার বাই অ্যান্‌ড বাই, মে বি। ডোন্‌ট কল এনিবডি।
বাট আই মাস্ট! ডোন্‌ট গ্রোন সো, টম, ইট্’স অফুল। হাও লং হ্যাভ ইউ বিন দিস ওয়ে?
আওয়ার্স। আউচ! ওহ ডোন্‌ট স্টার সো, সিড। ইউ’ল কিল মি।
টম, হোয়াই ডিডন্‌ট ইউ ওয়েক সি সুনার? ওহ, টম ইউ আরেন্ট ডাইং, আর ইউ ডোন্‌ট? টম, ওহ্ ডোন্‌ট।
আই ফরগিভ এভ্রিবডি, সিড। টেল দেম সো।
সিড হ্যাড রাশড্ টু কল হেল্‌প।
টম্‌’স ইম্যাজিনেশন ওয়াজ ওয়ার্কিং পারফেক্‌টলি বাই নাও অ্যান্‌ড হিজ গ্রোন্‌স হ্যাড গ্যাদার্ড আ জেনুইন টোন।
মিনহোয়াইল, সিড ফ্লিউ ডাউনস্টেয়ারস্ অ্যান্‌ড সেড – ওহ, আন্‌ট পলি, কাম! টম্‌’স ডাইং।
ডাইং
ইয়েস। ডোন্‌ট ওয়েট, কাম কুইক।
হোয়াট রাবিশ! আই ডোন্‌ট বিলিভ ইট।
শি ফ্লিউ আপস্টেয়ার্স উইথ সিড অ্যান্‌ড মেরি, টম্‌’স কাজিন। হার ফেস গ্রিউ পেল অ্যান্‌ড হার লিপস্ ট্রেম্‌বলড্। হোয়েন শি রিচড্ দ্য বেডসাইড, শি গ্যাম্পড্ আউট –
টম! টম, হোয়াট্’স দ্য ম্যাটার উইথ ইউ?
ওহ্, আন্‌টি, আয়’ম —
হোয়াট ইজ দ্য ম্যাটার উইথ ইউ চাইল্ড?
ওহ্, আন্‌টি, মাই টো ইজ পেইনিং।
দি ওল্ড লেডি স্যাংক ইন্টু আ চেয়ার। শি লাফড্ আ লিটল, দেন ক্রায়েড আ লিট্ল।
দেন শি সেডঃ
টম, হোয়াট আ শক ইউ ডিড গিভ মি! নাও শাট আপ দ্য ননসেন্‌স অ্যান্ড গেট আউট অফ দিস। দ্য গ্রোনস্ সিজড্। দ্য টো পেইন ভ্যানিশড্। টম ফেল্ট আ লিটল্‌ ফুলিশ অ্যান্ড সেড, আন্‌ট পলি, হাও মাই টুথ এক্‌স। দ্য পেইন ইজ মোর দ্যান দ্যাট ইন মাই টো।
ইয়োর টুথ, ইনডিড। হোয়াট্স দ্য ম্যাটার উইথ ইওর টুথ?
ওয়ান অফ নেম ইজ লুজ অ্যান্‌ড ইট একস অফুলি।

দেয়ার, দেয়ার। নাও ডোন্‌ট বিগিন গ্রোনিং অ্যগেইন। ওপেন ইয়োর মাউথ। ইয়োর টুথ ইজ লুজ বাট ইউ’র নট গোয়িং টু ডাই ফর দ্যাট। মেরি, গেট মি আ সিল্‌ক থ্রেড। টম সেড – ওহ, প্লিজ আন্‌টি, ডোন্ট পুল ইট আউট। ইট ডাজন্‌ট হার্ট এনি মোর। প্লিজ আন্‌টি, আই ডোন্‌ট ওয়ান্ট টু স্টে হোম ফ্রম স্কুল।

সো অল দিস ওয়াজ বিকজ ইউ ওয়ান্‌টেড টু স্টে হোম ফ্রম স্কুল অ্যান্‌ড গো ফিশিং? টম, টম, আই লাভ ইউ সো মাচ অ্যান্‌ড ইউ ট্রাই টু ব্রেক মাই হার্ট ইন এভ্রি ওয়ে উইথ ইয়োর নটিনেস!

বাই দিস টাইম দ্য ডেন্‌টাল ইন্‌সট্রুমেন্ট ওয়াজ রেডি। দি ওল্ড লেডি ফাসেনড্ ওয়ান এন্‌ড অফ দ্য সিল্‌ক থ্রেড টু টম’স টুথ অ্যান্‌ড দি আদার এন্‌ড টু দ্য বেড-পোস্ট। শি পুলড্ অ্যান্‌ড দ্য টুথ হাং ড্যাংলিং বাই দ্য বেড পোস্ট। টম নাও হ্যাড আ গ্যাপ ইন হিজ আপার রো অফ টিথ। নিস এনাবল্‌ড্ হিম টু স্মাইল ইন আ নিউ অ্যান্‌ড অ্যাডমায়রেবল্ ওয়ে।

Tom loses a Tooth এর বঙ্গানুবাদ

সোমবার সকালগুলি টমের সবসময়েই বিশ্রী মনে হয়েছে। সোমবার আরেকটি যন্ত্রণাদায়ক স্কুল সপ্তাহের সূচনা করে।

টম ভাবতে ভাবতে শুয়ে ছিল। আপাতত, তার মনে হল যে সে যদি অসুস্থ হত – তাহলে সে স্কুল না গিয়ে ঘরে থাকতে পারত। সে কোনো অসুস্থতা খুঁজে পাওয়ার আশা নিয়ে তার শরীরটিকে পরীক্ষা করল। তার মনে হল যে সে পেটের গোলমালের লক্ষণ খুঁজে পেয়েছে। সে আশান্বিত হতে শুরু করল। যাই হোক, লক্ষণগুলি শিগগিরই ক্ষীণ হয়ে উঠল আর একদম চলে গেল।

টম আরও ভাবল। হঠাৎ সে একটি জিনিস আবিষ্কার করল। তার ওপরের সারির সামনের একটি দাঁত ছিল ঢিলে। তার নিজেকে ভাগ্যবান মনে হল। যখন সে কাতরাতে প্রায় শুরু করবে এটি তার মাথায় খেলল যে পলি আন্টি যদি জানতে পারেন তিনি নিশ্চয়ই ওটি টেনে বের করবেন আর সেটি কষ্ট দেবে। টম ভাবল সে দাঁতটিকে আপাতত জমিয়ে রাখবে। তার মনে পড়ল সে একজন ডাক্তারের কাছে থেকে শুনেছিল যে একটি বিশেষ রোগ একজন রুগিকে তিনদিন শয্যাগত করে রাখতে পারে আর তাকে একটি আঙুল খোয়াতে বাধ্য করতে পারে। সে উদ্‌গ্রীবভাবে তার ফুলে ওঠা পায়ের আঙুলটি চাদরের নীচ থেকে বের করল সযত্নে পরীক্ষার জন্য। সে আবশ্যক উপসর্গগুলি জানত না। যাই হোক, এটিকে মনে হল একটি ভালো সুযোগ। সে গোঙাতে আরম্ভ করল কিন্তু তার ভাই সিড ঘুমোতে থাকল। টম আরও জোরে কাতরাল। সে কল্পনা করে নিল যে তার পায়ের বুড়ো আঙুলে সে যন্ত্রণা টের পেতে শুরু করেছে। সিডের কাছ থেকে কোনও সাড়া এল না। টম তখন গোঙানির পর গোঙানি শুরু করল। তবুও, সিড নাক ডাকতে থাকল।

টম উত্তেজিত হয়ে পড়ল। সে বলল, সিড, সিড! আর তাকে নাড়াল। এই ঘটনাপ্রবাহ কাজ করল। সিড হাই তুলল, তারপর কনুইয়ের ওপর ভর দিয়ে নিজেকে তুলে ধরে টমের দিকে বড়ো বড়ো চোখ করে তাকাল। টম গোঙাতেই থাকল।

সিড বলল, টম! বলো টম!
কোনো উত্তর নেই।
এই যে, টম! টম! কী ব্যাপার, টম?
সিড তাকে নাড়াল আর তার মুখের দিকে উদ্বিগ্নভাবে তাকাল। টম কাতরে উঠল – ওহ না সিড। আমাকে ঝাকিয়ো না।
কেন, ব্যাপারটা কী, টম? আন্টিকে ডাকতেই হবে আমাকে।
না, ছেড়ে দাও। এটি হয়তো একটু পরেই কেটে যাবে। কাউকে ডেকো না।
কিন্তু আমাকে ডাকতেই হবে। ওরকম কোকিও না, টম, বিচ্ছিরি লাগছে। কতক্ষণ ধরে তোমার এই দশা?
ঘন্টার পর ঘন্টা। উফ্! ওঃ ওরকম নাড়িও না, সিড। তুমি আমাকে মেরে ফেলবে।
টম, তুমি আমাকে আগে জাগাওনি কেন? ওহ টম তুমি নিশ্চয়ই মারা যাচ্ছ না, যাচ্ছ কী? মারা যেও না টম, ওহ না।
আমি সবাইকে ক্ষমা করছি, সিড। ওদের তা-ই বোলো।
সিড হুড়মুড়িয়ে বেরিয়ে গিয়েছিল সাহায্য চাইতে।
এতক্ষণে টমের কল্পনা ভালোভাবেই কাজ করছিল আর গোঙানিগুলি অর্জন করেছিল খাঁটি সুর।
ইতিমধ্যে সিড ঝড়ের গতিতে নীচের তলায় এসে বলল – ওহ, আন্টি পলি, এসো! টম মারা যাচ্ছে!
মারা যাচ্ছে?
হ্যাঁ। দেরি কোরো না, তাড়াতাড়ি এসো।
কী বাজে কথা! আমি বিশ্বাস করি না।
তিনি ওপরতলায় ছুটলেন ঝড়ের গতিতে, সঙ্গে সিড আর মেরি, টমের খুড়তুতো বোন। তাঁর মুখ ফ্যাকাসে হয়ে উঠল আর তাঁর ঠোঁট কাঁপছিল। যখন তিনি বিছানার পাশে এক নিশ্বাসে, হাঁফাতে হাঁফাতে বললেন –
টম! টম, তোমার কী হয়েছে?
ওহ, আন্টি, আমি —
কী হয়েছে তোমার বাবার।
ওহ, আন্টি, আমার পায়ের বুড়ো আঙুল ব্যথা করছে।
বৃদ্ধা ভদ্রমহিলা ধপ করে একটি চেয়ারে বসে পড়লেন। তিনি একটু হাসলেন, তারপর একটু কাঁদলেন।
তারপর তিনি বললেন –

টম, কী ভীষণ একটি মানসিক আঘাত তুমি দিলে আমাকে। এবার আজেবাজে কথা বলা বন্ধ করো আর এর থেকে বেরোও। গোঙানি থেমে গেল। পায়ের আঙুলের ব্যথা গেল উবে। টমের একটু বোকা মনে হল নিজেকে আর বলল, পলি আন্টি, আমার দাঁতে কী ব্যথা! ব্যথাটি আমার পায়ের বুড়ো আঙুলের ব্যথার থেকে বেশি।

তোমার দাঁত, অবশ্যই! কী হয়েছে তোমার দাঁতে?
ওগুলির একটি নড়ছে আর সেটি খুব বেশিরকমের ব্যথা করছে।

ব্যস, ব্যস, এবার ওই গোঙানি আবার শুরু কোরো না। মুখ খোলো। তোমার দাঁতটি নড়ার কিন্তু তার জন্য তুমি মরবে না। মেরি, আমাকে একটি সিল্কের সুতো এনে দাও। টম বললঃ ওঃ দয়া করো আন্টি, এটিকে টেনে বের কোরো না। এটি আর ব্যথা করছে না। দয়া করো, আন্টি, আমি স্কুল কামাই করে ঘরে বসে থাকতে চাই না।

তাহলে এই সব কিছু ছিল এই জন্য যে তুমি স্কুল কামাই করে ঘরে থাকতে আর মাছ ধরতে যেতে চাইছিলে? টম, টম, আমি তোমাকে এত ভালবাসি আর তুমি সবরকমভাবে তোমার দুষ্টুমি দিয়ে আমার মন ভাঙতে চেষ্টা কর।

ইতিমধ্যে দাঁত তোলার যন্ত্রপাতি এসে গিয়েছিল। বৃদ্ধা সিল্কের সুতোর একটি প্রাপ্ত টমের দাঁতে আর অন্য প্রান্ত খাটের ছতরির সঙ্গে বাঁধলেন। তিনি টান মারলেন আর দাঁতটি ছতরির খুঁটি থেকে ঝুলতে থাকল। টমের দাঁতের ওপরের সারিতে এখন একটি ফাঁক তৈরি হল। এটি তাকে এক নতুন আর চমৎকার উপায়ে হাসতে সক্ষম করল।

Tom loses a Tooth এর Short Answer Type Questions

How do we know that Tom did not like to go to school? (আমরা কী করে জানতে পারি যে টম স্কুল যেতে পছন্দ করত না?)

Tom did not like to go to school because he felt that Monday mornings began a week of slow suffering in school. (টম স্কুলে যেতে পছন্দ করত না কারণ তার মনে হত সোমবার সকাল স্কুলে আর একটি যন্ত্রণাময় সপ্তাহের শুধু ঘটায়।)

Which one of Tom’s tooth had come loose? (টমের কোন দাঁতটি নড়ছিল?)

Tom’s upper front teeth had come loose. (টমের উপরের সারির সামনের একটি দাঁত নড়ছিল।)

How are Sid and Mary related to Tom? (সিড ও মেরির সাথে টমের কি সম্পর্ক?)

Sid and Mary are Tom’s cousins. (সিড ও মেরি টমের খুড়তুতো ভাইবোন ছিল।)

Why did Tom ask Sid not to stir him? (টম কেন সিডকে নাড়াতে না করছিল।)

Tom asked Sid not to stir him as he said he would die if moved. (টম সিডকে নাড়াতে বারণ করেছিল। কারণ সে বলেছিল যে নাড়ালে টম মারা যাবে।)

Why did Tom pretend his toe was paining? (টম কেন তার পায়ের বুড়ো আঙুল ব্যথা করার ভান করছিল?)

Tom pretended that there was a pain in his sore toe so that he sould stay away from school. (টম পায়ের বুড়ো আঙুল ব্যথার ভান করেছিল যাতে তাকে স্কুলে না যেতে হয়।)

What kind of ailment had Tom heard about from a doctor? (টম চিকিৎসকের কাছে কী ধরনের অসুস্থতার কথা শুনেছিলেন?)

Tom had heard about an ailment that would confine a patient to bed for three days and make him lose a finger. (টম একটি অসুস্থতার কথা শুনেছিল যেটিতে রোগীকে তিনদিন শয্যাশায়ী থাকতে হত এবং একটি আঙুল খোওয়া যাওয়ার সম্ভাবনা ছিল।)

Why did Tom start groaning? (টম কেন গোঙানো শুরু করেছিল?)

Tom started groaning because he wanted to wake up Sid so that everyone is informed. (টম গোঙানো শুরু করেছিল কারণ সে চাইছিল যাতে সিড জেগে যায় ও তার মাধ্যমে সবাই তার যন্ত্রণার কথা জানতে পারে।)

How was Sid woken up?(সিডের ঘুম কী করে ভাঙানো হয়েছিল?)

Tom groaned loudly and even started a succession of groans but Sid snored on. So Tom called him and shook him awake. (টম জোরে গোঙাচ্ছিল এবং বার বার গোঙানো শুরু করেছিল। কিন্তু তাও সিড নাক ডেকে ঘুমোচ্ছিল। তাই টম তাকে ডেকেছিল এবং নাড়া দিয়ে ঘুম থেকে উঠিয়েছিল।)

What did Sid see on waking up? (ঘুম থেকে উঠে সিড কী দেখেছিল?)

Sid saw Tom groaning piteously in great pain when he woke up. Even the slightest movement seemed to hurt him greatly. (ঘুম থেকে উঠে সিড দেখেছিল যে টা খুব দুঃখজনকভাবে ব্যাথায় গোঙাচ্ছিল। এমনকি যেন অল্প নাড়াচাড়াতেও তার খুব ব্যাথা লাগছিল।)

Why did Sid feel that Tom was dying? (সিডের কেন মনে হয়েছিল যে টম মারা যাচ্ছে?)

Sid felt that Tom was dying because Tom said that he had been in great pain for hours and would die if moved. (সিডের মনে হয়েছিল টম মারা যাচ্ছে কারণ টম তাকে বলেছিল যে সে বেশ কয়েক ঘন্টা ধরে খুব ব্যথা অনুভব করছে এবং তাকে নাড়ালেই সে মারা যাবে।)

Why did Tom say that he forgave everybody? (কেন টম বলেছিল যে সে সবাইকে ক্ষমা করে দিয়েছে?)

Tom said this in order to convince Sid that he is going to die within a few minutes. (টম সিডকে এইকথা বলেছিল, যাতে সিডের বিশ্বাস হয় যে সে মরতে চলেছে।)

What rubbish! I don’t believe it. Who said this to whom and why? (কী বাজে কথা! আমি বিশ্বাস করি না। — কে কাকে কেন এ কথা বলেছিল?)

Aunt Polly said these words to Sid when he told her that Tom was dying. (পলি আন্টি সিডকে এই কথাগুলি বলেছিলেন যখন সে বলেছিল যে টম মারা যাচ্ছে।)

How did Aunt Polly’s appearance change when she heard that Tom was dying? (পলি আন্টির মুখের ভাব কেমন হয়েছিল যখন তিনি শুনলেন যে টম মারা যাচ্ছে?)

When Aunt Polly heard that Tom was dying, her face grew pale and her lips trembled. (যখন পলি আন্টি শুনেছিলেন যে টম মারা যাচ্ছে, তাঁর মুখ ফ্যাকাসে হয়ে গিয়েছিল এবং ঠোঁট কাপছিল।)

Why did Aunt Polly laugh a little and then cry a little? (পলি আন্টি কেন প্রথমে একটু হেসেছিলেন এবং তারপর একটু কেঁদেছিলেন?)

Aunt Polly laughed when she discovered Tom’s prank. She cried because the emotional strain had been too much for her. (পলি আন্টি যখন টমের দুষ্টুমি আবিষ্কার করেছিলেন তখন তিনি হেসেছিলেন। তিনি কেঁদেছিলেন কারণ তাঁর জন্য খুব বেশিমাত্রায় মানসিক চাপ হয়ে গিয়েছিল।)

Why did Tom’s groans cease? (টমের গোঙানি কেন বন্ধ হয়েছিল?)

Tom’s groans ceased because Aunt Polly scolded him for pretending to be ill. (টমের গোঙানি বন্ধ হয়েছিল কারণ টম অসুস্থ হওয়ার ভান করায় পলি আন্টি বকেছিলেন।)

What did Tom tell Aunt Polly about his tooth? (পলি আন্টিকে টম তার দাঁতের সম্বন্ধে কী বলেছিল?)

Tom told Aunt Polly that one of his tooth was loose and it was aching awfully, much more than his toe. (টম পলি আন্টিকে বলেছিল যে তার একটি দাঁত নড়ছে এবং সেটি খুবই যন্ত্রণা করছে এমনকি তার পায়ের বুড়ো আঙুলের চেয়েও বেশি।) 

Why did Tom begin groaning again? (টম কেন আবার গোঙানো শুরু করেছিল?)

Tom began groaning again to show that his toothache was so great that he should stay away from school. (টম আবার গোঙানো শুরু করেছিল কারণ সে দেখাতে চেয়েছিল যে তার দাঁতের ব্যথা এতোটাই বেশি যে সে তার স্কুলে যাওয়া উচিত হবে না।)

What did Aunt Polly ask Mary to give her? (পলি আন্টি মেরির কাছে কী চেয়েছিল?)

Aunt Polly asked Tom’s cousin Mary to give her a silk thread. (পলি আন্টি টমের খুড়তুতো বোন মেরির কাছে একটি সিল্কের সুতো চেয়েছিলেন।)

Why did Tom want to stay at home? (টম কেন বাড়িতে থাকতে চেয়েছিল?)

Tom wanted to stay at home so that he could go fishing. (টম থেকে যেতে চেয়েছিল বাড়িতে যাতে সে মাছ ধরতে যেতে পারে।)

What kind of dental instrument did Aunt Polly prepare? (পলি আন্টি দাঁত তোলার জন্য কী ধরনের যন্ত্র প্রস্তুত করেছিলেন?)

Aunt Polly made a unique instrument for uprooting Tom’s tooth by tying one end of a silk thread to Tom’s loose tooth and the other end to the bed post. (পলি আন্টি একটি সিল্কের সুতোকে টমের নড়া দাঁতের একপ্রান্তে বেঁধে ও খাটের ছতরির সঙ্গে আর এক প্রান্ত বেঁধে দাঁত তোলার জন্য একটি অনন্য যন্ত্র বানিয়েছিলেন।)

How did Aunt Polly pull out Tom’s tooth? (পলি আন্টি টমের দাঁত কীভাবে তুলেছিলেন?)

Aunt Polly pulled out Tom’s tooth with the help of a silk thread tied to his tooth and to the bed post. (পলি আন্টি টমের দাঁত একটি সিল্কের সুতো দিয়ে টমের নড়া দাঁতে এবং খাটের ছতরির সাথে বেঁধে টেনে তুলেছিলেন।)

What happened after Tom’s tooth was pulled out? (টমের দাঁত টেনে বের করার পর কী হল?)

There was a gap formed in the upper row of his teeth which enabled him to smile in a new and admirable way. (দাঁতের উপরের সারিতে একটি ফাঁক তৈরি হয়েছিল যেটি তাকে নতুন এবং চমৎকারভাবে হাসতে সক্ষম করেছিল।)

Why did Tom feel foolish? (টমের কেন বোকা মনে হয়েছিল?)

Tom felt foolish because Aunt Polly had caught him again though he had acted so genuinely. (টমের নিজেকে বোকা মনে হয়েছিল কারণ পলি আন্টি তাকে আবার ধরে ফেলেছিলেন যদিও সে বিশ্বাসযোগ্যভাবে অভিনয় করেছিল।)

Why did Tom say that his tooth did not hurt any more? (টম কেন বলল যে তার দাঁতে আর ব্যথা করছে না?)

Tom said so because he knew that Aunt Polly would pull it out and that would be painful. (টম ওই কথাগুলি বলেছিল কারণ সে জানত পলি আন্টি দাঁত টেনে তুলে দেবেন এবং তাতে ব্যথা লাগবে।)

How did Tom trouble Aunt Polly? (কীভাবে টম পলি আন্টিকে ব্যতিব্যস্ত করত?)

Tom troubled Aunt Polly by his naughty pranks though she loved him so much. (যদিও পলি আন্টি টমকে খুব ভালোবাসতেন তাও টম তার দুষ্টুমির দ্বারা পলি আন্টিকে ব্যতিব্যস্ত করত।)

Did Tom really have a toothache? (টমের কী সত্যি দাঁতে ব্যথা হয়েছিল?)

Yes, Tom did have a toothache because one of his front teeth was loose. (হ্যাঁ টমের দাঁতে সত্যি ব্যথা হয়েছিল কারণ তার সামনের একটা দাঁত নড়ছিল।)

Tom loses a Tooth এর Long Answer Type Questions

What excuses did Tom think of for avoiding going to school? (স্কুল যাওয়া এড়াতে টম কী কী অজুহাতের কথা ভেবেছিল?)

Tom thought of many excuses for avoiding going to school. He first thought of stomach trouble, then of his tooth-ache and finally about an imaginary disease about which he heard from a doctor. (স্কুল যাওয়া এড়ানোর জন্য টম অনেক অজুহাতের কথা ভেবেছিল। সে প্রথমে পেটের গোলমালের কথা ভাবল, তারপর ভাবল দাঁতে ব্যাথার কথা এবং সবশেষে তার একটি কাল্পনিক রোগের কথা মনে পড়ল যা তাকে একজন চিকিৎসক বলেছিলেন।)

What did Tom remember hearing from a doctor? (টম ডাক্তারের কাছে কী শুনেছিল বলে তার মনে আছে?)

Tom remembered hearing from a doctor that a certain allment could lay up a patient in bed for three days and then make him lose a finger. However, Tom did not remember the actual symptoms of the disease. (টম একজন চিকিৎসককে বলতে শুনেছিল যে একটি রোগ আছে যা মানুষকে তিন দিন শয্যাশায়ী করে রাখে এবং রোগীর একটি আঙুলও খোয়া যায়। যাই হোক, রোগের সঠিক উপসর্গ টমের মনে ছিল না।)

However, it seemed like a good chance. What seemed to be a good chance? (যাই হোক এটিকে ভালো সুযোগ বলে মনে হয়েছিল। — কোনটিকে ভালো সুযোগ মনে হয়েছিল?)

After much inspection Tom found that his toe was sore. It seemed to be a good chance for him to pretend that he had the deadly imaginary disease to avoid school. (অনেক পর্যাবেক্ষণের পরে টম দেখল যে তার পা-এর বুড়ো আঙুল ফুলে আছে। এইটিকেই সে ভাবল একটি ভালো ভান করার সুযোগ যে তার একটি কাল্পনিক মারণ রোগ হয়েছে এবং তাই যে স্কুলে যেতে অক্ষম।)

How did Tom manage to frighten Sid? (টম কী করে সিড কে ভয় দেখিয়েছিল?)

Tom groaned loudly and piteously and pretended that he had been in great pain for hours. He spoke in a mourning tone and appeared to be hurt by the slightest movement. (টম চেঁচিয়ে চেঁচিয়ে এবং কাতরভাবে গোঙাচ্ছিল। সে ভান করছিল যেন সে বেশ কয়েক ঘন্টা ধরে ব্যাথায় কষ্ট পাচ্ছে। সে গোঙানির স্বরে কথা বলছিল এবং মনে হচ্ছিল যে অল্প নাড়াচাড়াতেও তার ব্যাথা লাগছে।)

How did Aunt Polly react to the news that Tom was dying? (টম মারা যাচ্ছে এই খবর শুনে পলি আণ্টি কী প্রতিক্রিয়া দেখিয়েছিলেন?)

When Aunt Polly heard that Tom was dying, she initially did not believe it but when Sid insisted she became nervous. Her face grew pale and her lips trembled. She was shocked and extremely anxious. (যখন পলি আন্টি শুনেছিলেন যে টম মারা যাচ্ছে প্রথমে তিনি বিশ্বাস করেননি কিন্তু যখন সিড তাঁকে বারবার বলছিল তখন তিনি ঘাবড়ে যান। তাঁর মুখ ফ্যাকাশে হয়ে যায় এবং ঠোঁট কাঁপতে থাকে। তিনি স্তম্ভিত হয়ে গিয়েছিলেন এবং অত্যন্ত দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছিলেন।)

How was Tom’s loose tooth taken out? (টমের নড়া দাঁত কিভাবে বের করে আনা হয়েছিল?)

Aunt Polly tied one end of a silk thread to Tom’s loose tooth and another and to the bed-post. She pulled hard and the tooth lay dangling tied to the bed-post. (পলি আন্টি একটি সিল্কের সুতোর একটি প্রাপ্ত টমের নড়ে যাওয়া দাঁতে বেঁধেছিলেন এবং অপর প্রান্তটি বেঁধেছিলেন খাটের ছতরিতে। তিনি জোরে টানলেন এবং দাঁতটি ছতরির সাথে বাঁধা সুতোর আগায় দুলতে লাগল।)

What made Aunt Polly laugh and cry at the same time? (পলি আন্টি কেন একইসাথে হাসলেন এবং কাঁদলেন।)

Aunt Polly laughed when she realized how Tom had fooled everybody with his naughty pranks again. She cried because the news that Tom was dying hurt her emotionally. (পলি আন্টি হেসেছিলেন কারণ তিনি বুঝেছিলেন যে টম তার দুষ্টুমি দিয়ে আবার সবাইকে বোকা বানিয়েছে। তিনি কেঁদেছিলেন কারণ টম মারা যাচ্ছে এই খবরটি তাঁকে মানসিকভাবে আঘাত দিয়েছিল।)

How did Tom try to defend himself? (টম কীভাবে নিজেকে বাঁচানোর চেষ্টা করেছিল?)

Tom felt foolish when his trick was discovered so he had to offer the excuse that one of his teeth was loose and was aching awfully. (টমের নিজেকে খুব বোকা লেগেছিল কারণ তার চালাকি ধরা পড়ে গিয়েছিল। তাই সে তার নড়া দাঁতের অজুহাত দিয়েছিল এবং বলেছিল যে সেটি খুব ব্যথা করছিল।)

How do we know that Aunt Polly loved Tom very much? (আমরা কীভাবে জানতে পারি যে পলি আন্টি ভালোবাসতেন?)

Aunt Polly loved Tom very much. We know this because she rushed upstairs with a pale face and trembling lips upon hearing that Tom was dying. (পলি আন্টি টমকে খুব ভালোবাসতেন। আমরা এটি জানতে পারি কারণ টম মারা যাচ্ছে খবর পেয়ে তার মুখ ফ্যাকাসে হয়ে গিয়েছিল ও ঠোঁট কাঁপছিল ও তক্ষুণি তিনি দোতলায় ছুটে গিয়েছিলেন।)

What kind of a boy was Tom? (টম কেমন ধরনের ছেলে ছিল?)

Tom was a naughty prankster. Like most of the boys of his age he disliked going to school. He was adventure loving. He liked to go fishing and made many excuses for avoiding school. (টম একটি দুষ্টু হুল্লোড়বাজ ছেলে ছিল। তার বয়সি বেশিরভাগ বাচ্চার মতই সেও স্কুলে যেতে অপছন্দ করত। সে রোমাঞ পছন্দ করত। সে মাছ ধরতে যেতে পছন্দ করত এবং স্কুলে না যাওয়ার জন্য বিভিন্ন অজুহাত খুঁজত।)

What kind of a person was Aunt Polly? (পলি আন্টি কেমন মানুষ ছিলেন?)

Aunt Polly was a simple and kind hearted lady. She loved Tom very much and though she knew that he was forever at a new prank, she could not stop worrying for him. (পলি আন্টি একজন সরল এবং দয়ালু মনের ভদ্রমহিলা ছিলেন। তিনি টমকে খুব ভালোবাসতেন এবং যদিও তিনি জানতেন যে সে সবসময় নতুন কোন দুষ্টু বুদ্ধি আঁটছে, তিনি কখনোই তার জন্য চিন্তা না করে থাকতে পারতেন না।)

এই অধ্যায়ের মাধ্যমে লেখক মজার সঙ্গে শৈশবের নির্মল চিত্র তুলে ধরেছেন। টম সায়ারের চরিত্রের মাধ্যমে আমরা শিশুদের মনের আবেগ, অনুভূতি এবং চিন্তাভাবনার একটি সুন্দর প্রকাশ পাই।

টম স্কুলে যেতে অস্বাস্থ্য ব্যাপারে বিভিন্ন বাহানার তুলনায় ব্যস্ত হয়ে থাকে। তার পেটে অনুকূল অবস্থা না থাকা ও দাঁতে লাগা তাকে একটি অসুবিধাজনক অবস্থায় রাখে। এই কারণে টম কিছু সময় অনেক সহজে গ্রহণ করতে পারছে না। তবে টমের জন্য এই সমস্যাগুলি সমাধানযোগ্য। সে যদি স্কুলে না যাওয়ার অস্থায়ী বাহানা ব্যবহার করে থাকে, তবে সে তার শিক্ষার মান ও প্রয়োজনীয়তা উল্লেখযোগ্যভাবে সম্পন্ন করতে পারবে না। সে প্রত্যেকটি সমস্যার সামগ্রিক চিন্তা করে এবং উপযুক্ত চিকিৎসা ও যত্নের সাথে পাঠগুলি গ্রহণ করলে, সে তার শিক্ষার পথে অবিচলিত থাকতে পারবে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

“Class-9 – English Reference – Tom Loses a Tooth”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন