এটা হল যুদ্ধ-ন্যায় অন্যায় বলে যুদ্ধে কিছু নেই। শত্রু মিত্র বাছবিচার করে কোনো লাভ নেই। – কে, কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলেছে আলোচনা করো।

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “এটা হল যুদ্ধ – ন্যায় অন্যায় বলে যুদ্ধে কিছু নেই। শত্রু-মিত্র বাছবিচার করে কোনো লাভ নেই।” – এই বক্তব্য কে, কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে বলেছেন?, তা বিশ্লেষণ করব। মাধ্যমিক বাংলা পরীক্ষার প্রস্তুতির জন্য এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এটা হল যুদ্ধ ন্যায় অন্যায় বলে যুদ্ধে কিছু নেই। শত্রু মিত্র বাছবিচার করে কোনো লাভ নেই। - কে, কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলেছে আলোচনা করো।

“এটা হল যুদ্ধ-ন্যায় অন্যায় বলে যুদ্ধে কিছু নেই। শত্রু মিত্র বাছবিচার করে কোনো লাভ নেই।” – কে, কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলেছে আলোচনা করো।

বক্তা – কোনি উপন্যাসে এই মন্তব্যটি করেছে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশের বিশ্বস্ত অনুচর ভেলো।

ঘটনার প্রেক্ষিত – কোনিকে সাঁতার শেখাতে গিয়ে জুপিটারের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়ে ক্ষিতীশ জুপিটারের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব অ্যাপোলোতে যান। তিনি নিজে কোনোদিনও অ্যাপোলোর লোক হবেন না-অ্যাপোলোর ভাইস-প্রেসিডেন্ট নকুল মুখুজ্জেকে এ কথা জানিয়ে তিনি বলেন যে, কোনি যদি কোনো সাফল্য পায় তাহলে সেই সাফল্য হবে অ্যাপোলোর। কিন্তু এ কথা বলার পরেও ক্ষিতীশের মনের মধ্যে দ্বিধা কাজ করে। সেদিন তাঁর সারারাত ঘুম আসে না এবং অ্যাপোলোয় গিয়ে তিনি ঠিক কাজ করেছেন কি না—এই বোধ তাঁকে বিচলিত করে। এই অবস্থায় পরদিন সকালেই ভেলো তাঁর বাড়িতে আসে। প্রসঙ্গত উল্লেখযোগ্য যে, ক্ষিদ্দা জুপিটার থেকে বিতাড়িত হওয়ার পরে এই ভেলোই তাঁকে বলেছিল অ্যাপোলোতে যোগ দেওয়ার জন্য। এখন অ্যাপোলোয় যোগদানের খবর শুনে ভেলো তাঁকে সমর্থন জানায়। কারণ তার মতে যুদ্ধে কোনো ন্যায়-অন্যায়ের জায়গা নেই, শত্রুমিত্রেরও কোনো বাছবিচার নেই। জুপিটারের অপমানের প্রতিশোধ নিতে গেলে পুরোনো স্মৃতিগুলোকে ভুলে যেতেই হবে। এভাবে ক্ষিতীশকে ভেলো আবেগ বর্জন করে আরও বাস্তববাদী হওয়ার পরামর্শ দেয়।

আরও পড়ুন, বুকের মধ্যে প্রচণ্ড মোচড় সে অনুভব করল। চিকচিক করে উঠল চোখ দুটো — কার, কেন এমন হয়েছিল?

এই নিবন্ধে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন “এটা হল যুদ্ধ-ন্যায় অন্যায় বলে যুদ্ধে কিছু নেই। শত্রু মিত্র বাছবিচার করে কোনো লাভ নেই।” – কে, কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলেছে?, তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই লেখাটি আপনার পড়াশোনায় সহায়ক হবে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সাহায্যের প্রয়োজন হয়, টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া, বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

দেশীয় রাজ্য বলতে কী বোঝো? দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

ভারত-বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

ভারত বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

ভারত বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

ভাঙ্গর ও খাদার বলতে কি বোঝো? ভাঙ্গর ও খাদারের মধ্যে পার্থক্য

দেশীয় রাজ্যগুলি সম্পর্কে জাতীয় কংগ্রেসের মনোভাব আলোচনা করো।