জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “ধাতুবিদ্যা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?

জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?

কপারকে আর্দ্র বায়ুতে রাখলে প্রথমে কপারের ওপর ধীরে ধীরে কপার অক্সাইডের একটি সূক্ষ্ম কালো বর্ণের আবরণ পড়ে। আর্দ্র বায়ুর মধ্যে অনেকদিন পড়ে থাকলে অক্সাইডের ওই আবরণের বর্ণ সবুজ হয় কারণ ধাতব কপারের গায়ে বায়ুর অক্সিজেন, CO₂ এবং জলের বিক্রিয়ায় উৎপন্ন সবুজ বর্ণের ক্ষারকীয় কপার কার্বনেটের একটি আবরণ পড়ে। বায়ুতে SO₂ উপস্থিত থাকলে ক্ষারকীয় কপার সালফেটে পরিণত হয়।

2Cu + H₂O + CO₂ + O₂ → CuCO₃, Cu(OH)₂ (সবুজ বর্ণ) 8Cu + 2SO₂ + 5O₂ + 6H₂O → 2[CuSO₄, 3Cu(OH)₂]

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

তামার গায়ে সবুজ আবরণ কী?

তামার গায়ে পড়া সবুজ আবরণটি মূলত ক্ষারকীয় তামা কার্বনেট [CuCO₃·Cu(OH)₂], যা প্রাকৃতিকভাবে ম্যালাকাইট (malachite) নামে পরিচিত। এটি তামা, অক্সিজেন, কার্বন ডাই-অক্সাইড ও জলীয় বাষ্পের রাসায়নিক বিক্রিয়ায় সৃষ্টি হয়।

তামা প্রথমে কালো হয় কেন?

তামা প্রথমে বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে কপার(II) অক্সাইড (CuO) গঠন করে, যা কালো বর্ণের। রাসায়নিক বিক্রিয়া – 2Cu + O2​ → 2CuO

সবুজ বর্ণের আবরণ কীভাবে তৈরি হয়?

আর্দ্র বায়ুতে CO₂ ও জলের উপস্থিতিতে CuO আরও বিক্রিয়া করে ক্ষারকীয় তামা কার্বনেট গঠন করে, যা সবুজ বর্ণের। বিক্রিয়াটি হল – 2Cu + H2​O + CO2 ​+ O2​ → CuCO3​⋅Cu(OH)2

বায়ুতে সালফার ডাই-অক্সাইড (SO₂) থাকলে কী হয়?

যদি বায়ুতে SO₂ থাকে (বিশেষত শিল্পাঞ্চল বা দূষিত এলাকায়), তাহলে ক্ষারকীয় তামা সালফেট [CuSO₄·3Cu(OH)₂] গঠিত হয়, যা একইভাবে সবুজ বা নীল-সবুজ আবরণ সৃষ্টি করে। বিক্রিয়া – 8Cu + 2SO2​ + 5O2 ​+ 6H2​O → 2[CuSO4​⋅3Cu(OH)2]

তামার সবুজ আবরণ অপসারণ কিংবা রোধ করা যায় কীভাবে?

তামার সবুজ আবরণ অপসারণ কিংবা রোধ –
1. লেবুর রস বা ভিনেগার দিয়ে ঘষলে অম্লীয় বিক্রিয়ায় আবরণ দূর হয়।
2. বিশেষ রাসায়নিক দ্রবণ (যেমন – অ্যামোনিয়া বা তামাক্লিন) ব্যবহার করা যায়।
3. প্রতিরোধের জন্য ল্যাকার বা প্রতিরক্ষামূলক প্রলেপ দেওয়া যেতে পারে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “ধাতুবিদ্যা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik Physical Science Suggestion 2026

Madhyamik Life Science Suggestion 2026

Madhyamik Physical Science Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন

Madhyamik Physical Science Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Physical Science Suggestion 2026 – সত্য মিথ্যা