দশম শ্রেণি – বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর

রাজশেখর বসু রচিত বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধটিতে তিনি বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেছেন। তিনি বলেন, বিজ্ঞান হলো জ্ঞানের একটি শাখা যা প্রকৃতির রহস্য উদঘাটন করে। বিজ্ঞান চর্চা আমাদেরকে প্রকৃতিকে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করে। এটি আমাদেরকে সমাজের উন্নয়নে অবদান রাখতেও সহায়তা করে।

দশম শ্রেণি – বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর

বাংলা ভাষায় বিজ্ঞান রচনার ক্ষেত্রে কী কী অসুবিধার কথা প্রাবন্ধিক আলোচনা করেছেন?

অথবা, ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ রচনায় প্রাবন্ধিক বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার ক্ষেত্রে যেসব অসুবিধার কথা বলেছেন তা আলোচনা করো।
অথবা, বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানা-রকম বাধা আছে। — বাধাগুলি সম্পর্কে আলোকপাত করো।

  • কথামুখ – প্রাবন্ধিক রাজশেখর বসু ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ রচনার ক্ষেত্রে বেশ কয়েকটি অসুবিধের কথা বলেছেন। যেমন –
  • পারিভাষিক শব্দ – প্রথমেই যে সমস্যার কথা বলা হয়েছে তা হল পারিভাষিক শব্দের অভাব। লেখক জানিয়েছেন, এক্ষেত্রে বঙ্গীয় সাহিত্য পরিষদ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টা সত্ত্বেও এ সমস্যার সমাধান সম্পূর্ণরূপে সম্ভব হয়নি।
  • বৈজ্ঞানিক জ্ঞান – দ্বিতীয় সমস্যা হল, পাশ্চাত্য জনসাধারণের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান খুব কম। বিজ্ঞানের প্রাথমিক ধারণাগুলির সঙ্গে পরিচয় না থাকলে কোনো বৈজ্ঞানিক লেখা বোঝা কঠিন। বিজ্ঞানশিক্ষার বিস্তার ঘটলে এ সমস্যা অনেকটাই মিটে যাবে।
  • রচনাপদ্ধতি অনুসরণ – তৃতীয় সমস্যা, বিজ্ঞান রচনার জন্য যে রচনাপদ্ধতির দরকার, তা এখনও আমাদের লেখকরা রপ্ত করতে পারেননি। বহুক্ষেত্রেই লেখার ভাষায় আড়ষ্টতা থাকে এবং তা ইংরেজি ভাষার আক্ষরিক অনুবাদ হয়ে পড়ে। ফলে রচনাটি উৎকট হয়ে যায়। এই সমস্যার হাত থেকে বাঁচবার জন্য, বাংলা ভাষার প্রকৃতি অনুযায়ী লেখার পদ্ধতি আয়ত্ত করতে হবে।
  • অল্পবিদ্যা – চতুর্থ সমস্যাটি হল, লেখকের অল্পবিদ্যার সমস্যা। লেখক বিজ্ঞান কম জানলে তাঁর রচনায় থাকা ভুল তথ্য বা অস্পষ্ট তথ্য সাধারণ পাঠকের পক্ষে ক্ষতিকর হয়ে দাঁড়ায়।
  • উপসংহার – তাই প্রাবন্ধিকের পরামর্শ হল, বৈজ্ঞানিক লেখা প্রকাশের আগে অভিজ্ঞ লোককে দিয়ে তা অবশ্যই যাচাই করে নেওয়া উচিত।

দশম শ্রেণীর বাংলা ভাষায় বিজ্ঞান পাঠ্যপুস্তকটি বাংলা ভাষায় বিজ্ঞান শিক্ষার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষায় লেখা হওয়ায়, এটি বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান শিক্ষাকে আরও সহজবোধ্য এবং আকর্ষণীয় করে তোলে।

পাঠ্যপুস্তকটিতে বিজ্ঞানের বিভিন্ন শাখার মূল বিষয়বস্তুগুলিকে সহজ ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। পাঠ্যপুস্তকটিতে ছবি, চিত্র, চার্ট এবং অন্যান্য গ্রাফিক উপাদানগুলির ব্যবহার করা হয়েছে যা শিক্ষার্থীদের বিজ্ঞানের ধারণাগুলিকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করে।

পাঠ্যপুস্তকটিতে বিভিন্ন ধরনের প্রশ্ন ও অনুশীলনীর ব্যবস্থা করা হয়েছে যা শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে তাদের জ্ঞান ও দক্ষতা পরীক্ষা করতে এবং উন্নত করতে সাহায্য করে।

উপসংহার

দশম শ্রেণীর বাংলা ভাষায় বিজ্ঞান পাঠ্যপুস্তকটি বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান শিক্ষার একটি গুরুত্বপূর্ণ সম্পদ। এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষায় বিজ্ঞান শিক্ষাকে আরও সহজবোধ্য, আকর্ষণীয় এবং ফলপ্রসূ করে তোলে।

এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষায় বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করে:

  • এটি বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান শিক্ষাকে আরও সহজবোধ্য করে তোলে।
  • এটি বিজ্ঞানের ধারণাগুলিকে আরও আকর্ষণীয় করে তোলে।
  • এটি শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে তাদের জ্ঞান ও দক্ষতা উন্নত করতে সাহায্য করে।

এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অবদান।

রাজশেখর বসু মনে করেন, বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা আমাদের জাতীয় জীবনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিজ্ঞান চর্চার মাধ্যমে আমরা আমাদের জাতীয় উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে পারি।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন