পৌরসভার বর্জ্য সম্পর্কে ধারণা

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পৌরসভার বর্জ্য সম্পর্কে ধারণা এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। পৌরসভার বর্জ্য সম্পর্কে ধারণা – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

পৌরসভার বর্জ্য বিভিন্ন ধরণের উপাদান নিয়ে গঠিত, যা আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প প্রতিষ্ঠান থেকে উৎপন্ন হয়। এতে খাদ্যের অবশিষ্টাংশ, কাগজ, প্লাস্টিক, কাচ, ধাতু এবং বাগানের বর্জ্য অন্তর্ভুক্ত থাকে। বর্জ্যকে দুটি ভাগে ভাগ করা হয়: কঠিন বর্জ্য এবং তরল বর্জ্য।

কঠিন বর্জ্য ঘন এবং সহজে প্রবাহিত হয় না, যেমন খাদ্যের অবশিষ্টাংশ, কাগজ, প্লাস্টিক, কাচ, ধাতু এবং বাগানের বর্জ্য। তরল বর্জ্য তরল এবং সহজে প্রবাহিত হয়, যেমন মানব বর্জ্য, সিলিন্ডার এবং অন্যান্য তরল।

যদি পৌরসভার বর্জ্য সঠিকভাবে পরিচালনা না করা হয়, তাহলে এটি জল, মাটি এবং বায়ু দূষণের কারণ হতে পারে। এটি পোকামাকড় এবং ইঁদুরের মতো ক্ষতিকারক প্রাণীর আবাসস্থলও তৈরি করতে পারে।

পৌরসভার বর্জ্য সম্পর্কে ধারণা

পৃথিবীর প্রতিটি শহরেই বর্জ্য উৎপাদিত হয়ে চলেছে। ছোটো ছোটো শহরগুলির তুলনায় বড়ো বড়ো শহরগুলি বিপুল পরিমাণ বর্জ্য পরিবেশে নির্গমন করে। এর মধ্যে কলকাতা, মুম্বাই, দিল্লি, চেন্নাই শহরগুলি গড়ে দৈনিক 3000-5000 মেট্রিক টন বর্জ্য উৎপাদন করে। এইসকল বর্জ্যের মধ্যে গাছের পাতা, খড়, শাকসবজির অবশিষ্টাংশ, আধপোড়া কয়লা, ভাঙা মাটির ও কাচের পাত্র, ছেঁড়া কাগজ, ডাবের খোলা, পাথর, চামড়া, ধাতু, প্লাস্টিকের রিভিন্ন সব জিনিস, হাড়জাতীয় পদার্থ, ছাই, থার্মোকলের দ্রব্য, বালব, নানারকমের ইলেকট্রনিকস দ্রব্য বর্জ্য হিসেবে জমা হয়।

এই ব্লগ পোস্টে, আমরা আলোচনা করেছি যে পৌরসভার বর্জ্য সম্পর্কে ধারণা দশম শ্রেণীর পরীক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ে এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে এবং পরীক্ষায় প্রায়ই এটি থেকে প্রশ্ন আসে।

আমরা পৌরসভার বর্জ্যের সংজ্ঞা, এর বিভিন্ন ধরণ, এবং এর ব্যবস্থাপনার পদ্ধতিগুলি সম্পর্কে আলোচনা করেছি। আমরা এই বিষয়টির গুরুত্ব এবং কেন এটি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ তাও ব্যাখ্যা করেছি।

1.7/5 - (4 votes)


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন