পরিবেশের বিষাক্ত বর্জ্যগুলির ধারণা

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পরিবেশের বিষাক্ত বর্জ্যগুলির ধারণা দাও এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। পরিবেশের বিষাক্ত বর্জ্যগুলির ধারণা দাও – প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

বিষাক্ত বর্জ্য হল এমন জিনিস, যা ফেলে দেওয়া হলে মানুষ, প্রাণী, গাছপাল সবার জন্যই ক্ষতিকর। কারখানা, কৃষি, এমনকি আমাদের বাড়ি থেকেও এই বিষাক্ত বর্জ্য তৈরি হয়। পুরোনো ব্যাটারি, ঔষধ, প্লাস্টিকের জিনিস – এগুলো সবই বিষাক্ত বর্জ্য হতে পারে।

এই বিষাক্ত বর্জ্য আমাদের শ্বাস, ত্বক ও খাবারের মধ্যে দিয়ে শরীরে ঢুকে পড়তে পারে। এতে ক্যান্সার, শ্বাসকষ্ট, এমনকি শিশুদের জন্মগত সমস্যাও হতে পারে। বিষাক্ত বর্জ্য মাটি, পানি, বাতাস সব দূষিত করে ফেলে। ফলে প্রাণীদের বাস্তুতন্ত্র নষ্ট হয়ে যায়, খাবারের গাঁথল (food chain) ভেঙে পড়ে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে আমাদের এই বিষাক্ত বর্জ্য কমানোর চেষ্টা করতে হবে।

পরিবেশের বিষাক্ত বর্জ্যগুলির ধারণা

পরিবেশের বিষাক্ত বর্জ্য মানুষের ও পরিবেশের পক্ষে খুব হানিকর। এগুলি মানুষ এবং প্রাণীর মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। এরা তিন ধরনের হয়–

  • রাসায়নিক বিষাক্ত বর্জ্য – ঘর, মেঝে পরিষ্কার করার তরল পদার্থ, ইঁদুর, পিঁপড়ে মারার বিষ এবং কীটনাশক এই ধরনের বিষাক্ত বর্জ্যের উদাহরণ।
  • রেডিয়ো অ্যাকটিভ বর্জ্য – এইসব বর্জ্য থেকে বিকিরণ ঘটে। চিকিৎসার কাজে ব্যবহৃত এক্স রে থেকে পারমাণবিক শক্তিকেন্দ্রে, পরমাণু বিস্ফোরিত অঞ্চল থেকে রেডিয়ো অ্যাকটিভ বর্জ্য পাওয়া যায়। এরা অত্যন্ত সক্রিয়। এরা মানুষ ও প্রাণীর এবং উদ্ভিদের শরীরে কোশের জিনগত পরিবর্তনও ঘটাতে পারে।
  • চিকিৎসা-সংক্রান্ত বর্জ্য – ক্যাথিটার, ব্যবহৃত সূচ, সিরিঞ্জ, কাঁচি, মানব অঙ্গের ব্যবচ্ছিন্ন অংশ, গজ, তুলো এবং চিকিৎসার তেজস্ক্রিয় বর্জ্য এধরনের বর্জ্যের উদাহরণ।

পরিবেশের বিষাক্ত বর্জ্য একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের সকলের জন্য উদ্বেগের কারণ। আমাদের সকলের উচিত পরিবেশের বিষাক্ত বর্জ্য কমাতে এবং পরিবেশকে রক্ষা করতে পদক্ষেপ গ্রহণ করা।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন