রসে মতানে ভূমিরূপের প্রতিবাত ঢাল মসৃণ এবং অনুবাত ঢাল অমসৃণ হয় কেন?

Rahul

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে রসে মতানে ভূমিরূপের প্রতিবাত ঢাল মসৃণ এবং অনুবাত ঢাল অমসৃণ হয় কেন? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, রসে মতানে ভূমিরূপের প্রতিবাত ঢাল মসৃণ এবং অনুবাত ঢাল অমসৃণ হয় কেন? প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

হিমবাহের ক্ষয়কাজের ফলে যেসব বিভিন্ন ভূমিরূপের সৃষ্টি হয়, রসে মতানে (Roche Moutonnée) তার মধ্যে অন্যতম। অনেক সময় উপত্যকার মধ্য দিয়ে উঁচু ঢিবির মতো কঠিন শিলাখন্ডের উপর দিয়ে হিমবাহ প্রবাহিত হয়। অবঘর্ষণ প্রক্রিয়ায় হিমবাহের ঘর্ষণের ফলে ঢিবির হিমবাহের প্রবাহের দিক অর্থাৎ প্রতিবাত ঢাল মসৃণ ও চকচকে হয়ে ওঠে। অন্যদিকে, বিপরীত দিক বা অনুবাত ঢাল উৎপাটন প্রক্রিয়ায় অমসৃণ ও খাঁজকাটা হয়ে যায়।

এইভাবে, পার্বত্য হিমবাহের ক্ষয়কার্যের ফলে শক্ত শিলাখণ্ডে গঠিত একদিকে মসৃণ এবং অন্যদিকে এবড়োখেবড়ো এইরকম শিলাখণ্ড বা ঢিবিকে রসে মতানে বলা হয়।

রসে মতানে ভূমিরূপের প্রতিবাত ঢাল মসৃণ এবং অনুবাত ঢাল অমসৃণ হয় কেন?

পার্বত্য অঞ্চলে হিমবাহের প্রবাহপথে কোনো কঠিন শিলাখণ্ড বা ঢিপি অবস্থান করলে ঢিপির প্রতিবাত ঢালে অবঘর্ষ প্রক্রিয়ায় ক্ষয়কার্য হয়। হিমবাহের মধ্যে জমে থাকা নুড়ি, পাথর, শিলাখণ্ড ভূমির প্রতিবাত অংশে অবঘর্ষ পদ্ধতিতে ক্ষয় করে মসৃণ করে। কিন্তু ঢিপির বিপরীত দিকে বা অনুবাত ঢালে হিমবাহ উৎপাটন প্রক্রিয়ার মাধ্যমে শিলার ওপর চাপ সৃষ্টি করে ফাটল তৈরি করে ও আবহবিকারে চূর্ণবিচূর্ণ হয়ে যায়। এজন্য অনুবাত ঢালটি এবড়োখেবড়ো ও অমসৃণ হয়।

আরও পড়ুন – পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি?

আজকের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, রসে মতানে ভূমিরূপের প্রতিবাত ঢাল মসৃণ এবং অনুবাত ঢাল অমসৃণ হওয়ার কারণ হলো হিমবাহের ক্ষয়কার্যের ধরণ। এই আলোচনাটি দশম শ্রেণীর পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আশা করি এই আলোচনা আপনাদের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করবে।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - পরিবেশের জন্য ভাবনা - ওজোন স্তর, গ্রিনহাউস এফেক্ট এবং গ্লোবাল ওয়ার্মিং

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পরিবেশের জন্য ভাবনা – ওজোন স্তর, গ্রিনহাউস এফেক্ট এবং গ্লোবাল ওয়ার্মিং

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - পরিবেশের জন্য ভাবনা - বায়ুমণ্ডলের গঠন

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পরিবেশের জন্য ভাবনা – বায়ুমণ্ডলের গঠন

বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরগুলির উচ্চতা এবং এই স্তরের তাপমাত্রাগুলি ছকের সাহায্যে দেখাও। বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরগুলির বৈশিষ্ট্য আলোচনা করো।

বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরগুলির উচ্চতা, বৈশিষ্ট্য এবং এই স্তরের তাপমাত্রাগুলি ছকের সাহায্যে দেখাও।

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পরিবেশের জন্য ভাবনা – ওজোন স্তর, গ্রিনহাউস এফেক্ট এবং গ্লোবাল ওয়ার্মিং

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পরিবেশের জন্য ভাবনা – বায়ুমণ্ডলের গঠন

নবম শ্রেণি – বাংলা – আকাশে সাতটি তারা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

নবম শ্রেণি বাংলা – আকাশে সাতটি তারা – বিষয়সংক্ষেপ

নবম শ্রেণি বাংলা – খেয়া – রচনাধর্মী প্রশ্নোত্তর