ভারতের প্রধান হ্রদগুলির বিবরণ দাও

নমস্কার বন্ধুরা! আজকের আর্টিকেলে আমরা ভারতের প্রধান হ্রদগুলি সম্পর্কে জানবো। এই বিষয়টি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে, “ভারতের প্রধান হ্রদগুলির বিবরণ দাও” এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের জলসম্পদ” বিভাগে বারবার দেখা যায়।

এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে তুমি পরীক্ষার জন্য এই বিষয়টি ভালোভাবে তৈরি করতে পারবে।

ভারতের প্রধান হ্রদগুলির বিবরণ দাও

ভারতের প্রধান হ্রদ

উত্তর ভারতে অসংখ্য এবং দক্ষিণ ভারতে কিছু সংখ্যক ছোটো-বড়ো নানা প্রকার হ্রদ দেখা যায়। জলের আস্বাদ অনুসারে ভারতের হ্রদগুলি দু-প্রকারের। যেমন –

স্বাদু জলের হ্রদ – 

ভারতের স্বাদু বা সুপেয় জলের হ্রদগুলির অধিকাংশই হিমালয়ের পার্বত্য অঞ্চলে দেখা যায়। এখানে উষ্ণতা সারাবছর কম থাকায় হ্রদগুলি থেকে বাষ্পীভবনের হার খুব কম। এ ছাড়া, কিছু কিছু হ্রদ বরফগলা জলেও পুষ্ট। এসব কারণে হিমালয়ের পার্বত্য অঞ্চলে উলার, ডাল, নৈনিতাল, ভীমতাল, সাততাল, পুনাতাল, রূপকুণ্ড, গুরুদোংমার প্রভৃতি মিষ্টি জলের হ্রদগুলির সৃষ্টি হয়েছে। জম্মু ও কাশ্মীর রাজ্যের উলার ভারতের বৃহত্তম স্বাদু জলের হ্রদ। সিকিম রাজ্যের গুরুদোংমার ও সো লামো ভারতের দুটি অন্যতম উচ্চ হ্রদ। মণিপুর রাজ্যের লোকটাক ভারতের অপর একটি গুরুত্বপূর্ণ স্বাদু জলের হ্রদ।

লবণাক্ত জলের হ্রদ – 

ভারতের লবণাক্ত জলের হ্রদগুলি রাজস্থান রাজ্যে বেশি দেখা যায়। সম্বর, দিদওয়ানা, পুষ্কর, দেগনা, পচপদ্রা, কাচমান প্রভৃতি রাজস্থান রাজ্যের গুরুত্বপূর্ণ লবণাক্ত জলের হ্রদ। জম্মু ও কাশ্মীর রাজ্যের প্যাংগং, সোমোরিরি, অন্ধ্রপ্রদেশ রাজ্যের কোলেরু এবং তামিলনাড়ু রাজ্যের পুলিকট ভারতের উল্লেখযোগ্য লবণাক্ত জলের হ্রদ। ওডিশা রাজ্যের চিলকা প্রকৃতপক্ষে একটি উপহ্রদ। এটি ভারতের বৃহত্তম উপহ্রদ। কেরল রাজ্যের ভেম্বানাদ ও অষ্টমুদি দুটি বিখ্যাত উপহ্রদ বা কয়াল।

আজকের আর্টিকেলে, আমরা খালের মাধ্যমে ভারতের প্রধান হ্রদগুলি সম্পর্কে জেনেছি। এই বিষয়টি দশম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় “ভারতের প্রাকৃতিক পরিবেশ” এর “ভারতের জলসম্পদ” বিভাগের একটি প্রশ্ন।


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন