ভারতের প্রকৃতিক পরিবেশ – ভারতের অবস্থান, প্রশাসনিক বিভাগ – সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন।

আপনি যদি ভারতের প্রাকৃতিক পরিবেশ, ভৌগলিক অবস্থান এবং প্রশাসনিক বিভাগ সম্পর্কে আরও জানতে চান তবে আপনি আদর্শ অবস্থানে পৌঁছেছেন। এখানে কয়েকটি দ্রুত প্রশ্ন রয়েছে যা এই বিষয়গুলির বিভিন্ন দিককে স্পর্শ করে। আপনি আপনার জ্ঞান মূল্যায়ন করতে এবং পরীক্ষার জন্য প্রস্তুত হতে এই প্রশ্নগুলি ব্যবহার করতে পারেন। এই প্রশ্নের উত্তর দিয়ে আপনি ভারতের জটিল প্রশাসনিক কাঠামো, সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় প্রাকৃতিক পরিবেশ এবং বিশ্বের স্থান সম্পর্কে আরও শিখবেন। সুতরাং, আপনি বর্তমানে ভারত সম্পর্কে কতটা জানেন এবং কোথায় আপনার গবেষণাকে কেন্দ্রীভূত করতে হবে তা নির্ধারণ করতে এই অনুসন্ধানগুলি নিয়ে কিছু সময় ব্যয় করুন।

Table of Contents

দক্ষিণ এশিয়ার দেশ ভারত উত্তর গোলার্ধে অবস্থিত। 1.3 বিলিয়নেরও বেশি বাসিন্দার সাথে, এটি বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ এবং স্থলভাগের দিক থেকে সপ্তম বৃহত্তম দেশ। ভারতের প্রাকৃতিক পরিবেশ বৈচিত্র্যময়, দক্ষিণে গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট থেকে উত্তরে হিমালয় পর্বতমালা পর্যন্ত বাস্তুতন্ত্রের বৈচিত্র্য রয়েছে। আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর দেশের 7,500 কিলোমিটারেরও বেশি উপকূলরেখার অংশ।

ভারত 28টি রাজ্য এবং 8টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত, প্রতিটির নিজস্ব প্রশাসনিক কাঠামো রয়েছে। রাজ্যগুলিকে আবার জেলাগুলিতে বিভক্ত করা হয়েছে, যেগুলি আরও ছোট প্রশাসনিক ইউনিট যেমন তহসিল বা তালুকগুলিতে বিভক্ত। ভারতে প্রশাসনিক বিভাগগুলি স্থানীয় স্তরে শাসন প্রদান এবং জনগণের চাহিদা কার্যকরভাবে পূরণ করা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে।

ভারতের প্রাকৃতিক পরিবেশ, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং ঐতিহাসিক ইতিহাস সমস্ত গুরুত্বপূর্ণ ভৌগলিক অঞ্চলের সংযোগস্থলে স্থাপনের দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছে। হিমালয় পর্বতমালা, আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর সবই দেশটিকে যথাক্রমে উত্তর, পশ্চিম, পূর্ব এবং দক্ষিণে ঘিরে রেখেছে। যেহেতু ভারত এশিয়া, ইউরোপ এবং আফ্রিকাকে সংযুক্ত করে অত্যাবশ্যক স্থল ও সামুদ্রিক রুটের সংযোগস্থলে অবস্থিত, তাই এটি দীর্ঘদিন ধরে ব্যবসা-বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে কাজ করেছে।

ভারতের প্রকৃতিক পরিবেশ – ভারতের অবস্থান, প্রশাসনিক বিভাগ – সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন।

লোকসংখ্যা অনুসারে ভারতের বৃহত্তম ও ক্ষুদ্রতম অঙ্গরাজ্যের নাম লেখো।

2011 সালের জনগণনা অনুসারে ভারতের অঙ্গ-রাজ্যগুলির মধ্যে সর্বাধিক জনবহুল রাজ্য উত্তরপ্রদেশ (19 কোটি 95 লক্ষ 81 হাজার 477 জন) এবং সর্বাপেক্ষা জনবিরল রাজ্য সিকিম (6 লক্ষ 7 হাজার 688 জন)।

বর্তমানে ভারতে কয়টি রাজ্য ও কয়টি কেন্দ্রশাসিত অঞ্চল আছে?

সর্বশেষ গঠিত তিনটি পূর্ণাঙ্গ রাজ্য উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, তেলেঙ্গানাসহ বর্তমানে ভারতের মোট অঙ্গরাজ্যের সংখ্যা 29 এবং জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিসহ কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা 7টি।

ভারতের বৃহত্তম রাজ্য ও ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চলটির নাম লেখো।

আয়তনে ভারতের বৃহত্তম রাজ্য রাজস্থান এবং ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ।

ভারতের মূল ভূখণ্ডের উত্তর ও দক্ষিণ প্রান্তের অক্ষাংশ কত?

ভারতের মূল ভূখণ্ডের উত্তর প্রান্তের অক্ষাংশ 37°06′ উত্তর এবং দক্ষিণ প্রান্তের অক্ষাংশ 8°4′ উত্তর।

ভারতের পূর্ব ও পশ্চিম প্রান্তের দ্রাঘিমা কত?

ভারতের পূর্ব প্রান্তের দ্রাঘিমা 97°25′ পূর্ব এবং পশ্চিম প্রান্তের দ্রাঘিমা 68°7′ পূর্ব।

কোন্ দুটি পূর্বতন রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে নবগঠিত উত্তরাখণ্ড ও ছত্তিশগড় রাজ্য দুটির সৃষ্টি হয়েছে?

পূর্বতন উত্তরপ্রদেশ রাজ্য থেকে উত্তরাখণ্ড ও পূর্বতন মধ্যপ্রদেশ রাজ্য থেকে ছত্তিশগড় রাজ্যটির সৃষ্টি হয়েছে।

ভারতের উত্তর-দক্ষিণে ও পূর্ব-পশ্চিমে বিস্তার কত?

ভারতের উত্তর-দক্ষিণে বিস্তার 3214 কিমি এবং পূর্ব-পশ্চিমে বিস্তার 2933 কিমি।

ভারতের স্থলসীমার ও উপকূলের দৈর্ঘ্য কত?

ভারতের স্থলসীমার দৈর্ঘ্য প্রায় 15200 কিমি। ভারতের মূল ভূখণ্ড, লাক্ষাদ্বীপ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপকূল নিয়ে ভারতের উপকূলের মোট দৈর্ঘ্য প্রায় 7517 কিমি।

আয়তন অনুসারে ভারতের বৃহত্তম ও ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চলের নাম কী?

আয়তন অনুসারে ভারতের বৃহত্তম কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ।

ভারতের চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের নাম লেখো।

ভারতের চারটি কেন্দ্রশাসিত অঞ্চল —
1. আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ,
2. দমন ও দিউ,
3. চণ্ডীগড় এবং
4. পুদুচেরি।

ভারতের সর্ববৃহৎ প্রতিবেশী ও সর্বাপেক্ষা ছোটো প্ৰতিবেশী দেশ দুটির নাম লেখো।

ভারতের সর্ববৃহৎ প্রতিবেশী দেশ চিন এবং সর্বাপেক্ষা ছোটো প্রতিবেশী দেশ মালদ্বীপ (ভিন্ন মতে ভুটান)।

ম্যাকমোহন লাইন ও র‍্যাডক্লিফ লাইন কী?

1. ম্যাকমোহন লাইন – ভুটানের পূর্ব অংশ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত ভারত-চিন সীমারেখা ম্যাকমোহন লাইন।
2. র‍্যাডক্লিফ লাইন – উত্তর-পশ্চিমে ভারত-পাকিস্তান সীমারেখা র‍্যাডক্লিফ লাইন নামে পরিচিত।

ভারতের পশ্চিমে অবস্থিত দুটি প্রতিবেশী দেশের নাম লেখো।

ভারতের পশ্চিমে অবস্থিত দুটি প্রতিবেশী দেশের নাম – 1. পাকিস্তান এবং 2. আফগানিস্তান।

ভারতের কোন্ কেন্দ্রশাসিত অঞ্চল কোন্ কোন্ দুটি রাজ্যের রাজধানী হিসেবে পরিগণিত হয়?

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড় পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের রাজধানী হিসেবে পরিগণিত হয়।

SAARC কী?

1. সার্ক দেশ – 1985 সালের ৪ ডিসেম্বর ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ—দক্ষিণ এশিয়ার এই সাতটি দেশ নিয়ে ‘SAARC’ (South Asian Association for Regional Cooperation) গঠিত হয়। পরবর্তীকালে (2007 সালে) আফগানিস্তান সার্কের অন্তর্ভুক্ত হওয়ার পর বর্তমানে এর সদস্য দেশের সংখ্যা ৪
2. উদ্দেশ্য – দেশগুলির মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি, খেলাধূলা ইত্যাদি বিষয়-সংক্রান্ত সহযোগিতার আদানপ্রদানের কারণে সংস্থাটি গঠিত হয়।
3. সদর দপ্তর – সার্কের সদর দপ্তর নেপালের রাজধানী কাঠমান্ডু-তে অবস্থিত।

যে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য অধ্যয়ন করছে বা যারা ভারত সম্পর্কে আরও জানতে চায় তাদের ভৌগলিক অবস্থান, প্রাকৃতিক পরিবেশ এবং সরকারী বিভাগ সম্পর্কে সচেতন হওয়া উচিত। পূর্ববর্তী প্রশ্নগুলি শিক্ষার্থীদের তাদের জ্ঞান পরীক্ষা করতে সহায়তা করার উদ্দেশ্যে করা হয়েছে এবং তাদের অধ্যয়নে মনোনিবেশ করার প্রয়োজন হতে পারে এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করতে হবে।

ছাত্ররা এই প্রশ্নগুলির উত্তর দিয়ে ভারতের অনেক বাস্তুতন্ত্র এবং ভৌগলিক বৈশিষ্ট্য সম্পর্কে তাদের জ্ঞান উন্নত করতে পারে, যা তাদের সাহায্য করবে যখন এটি ভূগোল, বাস্তুবিদ্যা, এবং জীববৈচিত্র্য সম্পর্কে পরীক্ষার প্রশ্নের উত্তর দেওয়ার সময় আসবে। উপরন্তু, বিশ্বের মানচিত্রে ভারত কোথায় রয়েছে তা বোঝা বিশ্ব রাজনীতি, ইতিহাস এবং বৈদেশিক সম্পর্কের বিষয়ে অনুসন্ধানে সাহায্য করতে পারে।

অবশেষে, ভারতের প্রশাসনিক বিভাগগুলি জানা দেশের রাজনীতি, সরকার এবং জননীতি সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে সাহায্য করতে পারে। শিক্ষার্থীরা দেশের প্রশাসনিক ব্যবস্থা সম্পর্কে গবেষণা ও শেখার মাধ্যমে ভারতের সরকার এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয় তা আরও ভালভাবে বুঝতে পারে।

সামগ্রিকভাবে, পূর্ববর্তীতে দেওয়া প্রশ্ন ও উত্তরগুলি শিক্ষার্থীদের তাদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করতে পারে এবং তাদের ভারতের ভৌগলিক অবস্থান, প্রাকৃতিক পরিবেশ এবং প্রশাসনিক বিভাগগুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন