গ্রাবরেখা কী? গ্রাবরেখার শ্রেণিবিভাগ

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে গ্রাবরেখা কী? গ্রাবরেখার শ্রেণিবিভাগ, এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, গ্রাবরেখা কী? গ্রাবরেখার শ্রেণিবিভাগ প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

গ্রাবরেখা কী?

গ্রাবরেখা হিমবাহের ক্ষয়কার্যের একটি গুরুত্বপূর্ণ দিক। হিমবাহ যখন প্রবাহিত হয়, তখন এটি শিলা, বালি, নুড়ি, এবং কাদা ধারণ করে। হিমবাহ যখন থেমে যায় বা গলে যায়, তখন এই পদার্থগুলি হিমবাহের বিভিন্ন অংশে সঞ্চিত হয়, যাকে গ্রাবরেখা বলা হয়।

গ্রাবরেখার শ্রেণিবিভাগ

গ্রাবরেখার শ্রেণিবিভাগ আকার অনুযায়ী গ্রাবরেখা অনেকরকম হতে পারে।

  • পার্শ্ব গ্রাবরেখা: হিমবাহের প্রবাহপথের দুপাশে স্তূপাকারে সঞ্চিত পদার্থ। হিমবাহের ধারে ধারে পাথর, বালি, এবং নুড়ি পড়ে এই গ্রাবরেখা তৈরি হয়। উদাহরণ: নরওয়ের Jostedalsbreen হিমবাহের পার্শ্ব গ্রাবরেখা।
  • মধ্য গ্রাবরেখা: দুটি পার্শ্ব গ্রাবরেখার মিলিত অংশ। হিমবাহের দুপাশের পার্শ্ব গ্রাবরেখা একত্রিত হয়ে এই গ্রাবরেখা তৈরি করে। উদাহরণ: গ্রিনল্যান্ডের Ilulissat Icefjord-এর মধ্য গ্রাবরেখা।
  • প্রান্ত গ্রাবরেখা: হিমবাহের প্রান্তে সঞ্চিত পদার্থ। হিমবাহ গলে যাওয়ার ফলে এই গ্রাবরেখা তৈরি হয়। উদাহরণ: আলাস্কার Mendenhall Glacier-এর প্রান্ত গ্রাবরেখা।
  • ভূমি গ্রাবরেখা: হিমবাহের তলদেশে সঞ্চিত পদার্থ। হিমবাহের ঘর্ষণের ফলে শিলা খসে পড়ে এই গ্রাবরেখা তৈরি হয়। উদাহরণ: অ্যান্টার্কটিকার Lambert Glacier-এর ভূমি গ্রাবরেখা।
  • বলয়ধর্মী গ্রাবরেখা: বলয়ের আকারে সঞ্চিত পদার্থ। হিমবাহের বারবার গলে এবং পুনরায় জমা হওয়ার ফলে এই গ্রাবরেখা তৈরি হয়। উদাহরণ: কানাডার Baffin Island-এর বলয়ধর্মী গ্রাবরেখা।
  • অবিন্যস্ত গ্রাবরেখা: কোনো নির্দিষ্ট স্তর না মেনে এলোমেলোভাবে সাজানো পদার্থ। হিমবাহের হঠাৎ থেমে যাওয়ার ফলে এই ধরনের গ্রাবরেখা তৈরি হতে পারে।
  • স্তরায়িত গ্রাবরেখা: স্বতন্ত্র স্তরে সাজানো পদার্থ। হিমবাহের দীর্ঘ সময় ধরে অগ্রসর হওয়ার ফলে বিভিন্ন সময়ের পদার্থ স্তরাক্রমে জমে এই ধরনের গ্রাবরেখা তৈরি হয়।
  • অদ্রব্য গ্রাবরেখা: হিমবাহের গলিত পানিতে দ্রবীভূত না হওয়া পাথরের টুকরা দ্বারা গঠিত গ্রাবরেখা।

আরও পড়ুন – আদর্শ হিমবাহ তৈরির পদ্ধতিটি লেখো

এই আর্টিকেলে আমরা গ্রাবরেখা কী, এবং এর শ্রেণিবিভাগ সম্পর্কে আলোচনা করেছি। আমরা দেখেছি যে গ্রাবরেখা হিমবাহ কর্তৃক সঞ্চিত পদার্থের বিভিন্ন রূপ, এবং এগুলো বিভিন্ন ধরণের হতে পারে।

উপসংহারে বলা যায়, গ্রাবরেখা হিমবাহের গুরুত্বপূর্ণ ভূমিরূপ, এবং এগুলো ভূগোলের অধ্যয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দশম শ্রেণীর পরীক্ষার জন্য গ্রাবরেখা একটি গুরুত্বপূর্ণ বিষয়, এবং এই আর্টিকেলে আপনাকে এই বিষয় সম্পর্কে ধারণা পেতে সাহায্য করবে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন