জীবের স্বাস্থ্যের ওপর বর্জ্য কী প্রভাব ফেলে?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে জীবের স্বাস্থ্যের ওপর বর্জ্য কী প্রভাব ফেলে? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। জীবের স্বাস্থ্যের ওপর বর্জ্য কী প্রভাব ফেলে? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

জীবের স্বাস্থ্যের ওপর বর্জ্য কী প্রভাব ফেলে?

হাসপাতাল, নার্সিংহোম ও সমস্ত চিকিৎসা প্রতিষ্ঠানগুলি থেকে নির্গত বর্জ্য নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা তৈরি করতে পারে। এর মধ্যে — কৃমি, ফুসফুসের রোগ, টিটেনাস, হেপাটাইটিস-বি, পেপটিক, নানা ধরনের চামড়ার রোগ, নানা ধরনের পেটের রোগ, জন্ডিস, চোখের অসুখ, টাইফয়েড ও আরও অন্যান্য সংক্রামিত রোগ ছড়াতে পারে।

এইসব বর্জ্য স্তূপাকারে রাস্তার ধারে জমে থাকলে তা দৃশ্যদূষণ ঘটায়। উপযুক্ত সময়ে বর্জ্য সরিয়ে না নিলে ইঁদুর, ছুঁচো ও অন্যান্য রোগজীবাণু বাহকদের সংখ্যা বেড়ে যায় ও রোগ সংক্রমণের আশঙ্কা তৈরি হয়।

আরও পড়ুন – জৈব অভঙ্গুর বর্জ্য কী? পরিবেশে এদের প্রভাব কেমন?

আজকের আর্টিকেল থেকে আমরা জানতে পারলাম যে বর্জ্য জীবের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। বর্জ্য বিভিন্ন রোগের জীবাণু বহন করে এবং পরিবেশ দূষণ করে। বর্জ্যের ফলে জীবের শ্বাসকষ্ট, ত্বকের সমস্যা, হজম সমস্যা, ক্যান্সার, জন্মগত ত্রুটি, এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

আমাদের সকলের উচিত পরিবেশ রক্ষার জন্য বর্জ্য ব্যবস্থাপনার নিয়ম মেনে চলা। আমরা বর্জ্য কমাতে, পুনর্ব্যবহার করতে এবং রিসাইকেল করতে পারি। এছাড়াও, আমরা বর্জ্য সঠিকভাবে ফেলার মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করতে পারি।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন