নিউফাউন্ডল্যান্ড উপকূল সারাবছর কুয়াশাচ্ছন্ন থাকে কেন?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে নিউফাউন্ডল্যান্ডের উপকূল (গ্র্যান্ড ব্যাংক) মৎস্যক্ষেত্রের জন্য বিখ্যাত কেন? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। নিউফাউন্ডল্যান্ডের উপকূল (গ্র্যান্ড ব্যাংক) মৎস্যক্ষেত্রের জন্য বিখ্যাত কেন? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

নিউফাউন্ডল্যান্ড উপকূল সারাবছর কুয়াশাচ্ছন্ন থাকে কেন?

সাধারণত যেসব অঞ্চলে উষ্ণ ও শীতল স্রোতের মিলন হয়, সেখানে উষ্ণ স্রোতের ওপর সৃষ্ট প্রচুর পরিমাণ জলীয়বাষ্প শীতল। স্রোতের ওপর দিয়ে প্রবাহিত শীতল বায়ুর সংস্পর্শে এসে জমে যায়। ফলে ওই অঞ্চলে ঘন কুয়াশার সৃষ্টি হয়। নিউফাউন্ডল্যান্ডের পাশ দিয়ে দক্ষিণ থেকে উত্তরে উষ্ণ উপসাগরীয় স্রোত এবং উত্তর থেকে দক্ষিণে শীতল ল্যাব্রাডর স্রোত বয়ে যায়। এই দুই ভিন্নধর্মী স্রোতের মিলনে নিউফাউন্ডল্যান্ড উপকূল সারাবছর কুয়াশাচ্ছন্ন থাকে।

কুয়াশাচ্ছন্ন নিউন্ডফাউন্ডল্যান্ড উপকূল

আরও পড়ুন, নিউফাউন্ডল্যান্ডের উপকূল (গ্র্যান্ড ব্যাংক) মৎস্যক্ষেত্রের জন্য বিখ্যাত কেন?

আমরা এই আর্টিকেলে নিউফাউন্ডল্যান্ডের উপকূল (গ্র্যান্ড ব্যাংক) মৎস্যক্ষেত্রের জন্য বিখ্যাত হওয়ার কারণগুলি বিশদে আলোচনা করেছি।

গ্র্যান্ড ব্যাংক মগ্নচড়ার বিশাল আয়তন একে বিশ্বের বৃহত্তম মৎস্যক্ষেত্রগুলির মধ্যে একটি করে তোলে। মগ্নচড়ার জলের গভীরতা ৯০ মিটারের কম, যা বিভিন্ন প্রজাতির মাছের বাসস্থানের জন্য আদর্শ। নাতিশীতোষ্ণ অঞ্চলে অবস্থিত হওয়ায় এখানে সারাবছর মাছের বসবাসের উপযোগী অনুকূল তাপমাত্রা পাওয়া যায়। ঠান্ডা ল্যাব্রাডর প্রবাহ এবং উষ্ণ গাল্ফ স্ট্রিমের মিশ্রণ পুষ্টি সমৃদ্ধ জল সৃষ্টি করে যা প্ল্যাঙ্কটন এবং ছোট মাছের উৎপাদন বৃদ্ধি করে, যা বড় মাছের জন্য খাদ্য সরবরাহ করে।

এই সব মিলে গ্র্যান্ড ব্যাংকে কড, হ্যাডক, প্লেইস, স্যামন, টুনা, হাঙ্গর সহ আরও অনেক প্রজাতির মাছ পাওয়া যায়। ফলে নিউফাউন্ডল্যান্ডের উপকূল (গ্র্যান্ড ব্যাংক) বিশ্বের অন্যতম প্রধান মৎস্যক্ষেত্র হিসেবে পরিচিত।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন