Class 9 – English – A Shipwrecked Sailor – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

আজকে আমরা আমাদের আর্টিকেলে একাদশ শ্রেণীর ইংরেজির পঞ্চম অধ্যায় A Shipwrecked Sailor – এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের A Shipwrecked Sailor গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায়ের প্রশ্নগুলি নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

 English Reference – A Shipwrecked Sailor

A Shipwrecked Sailor এর ইংরেজি উচ্চারণ

অন সেপটেম্বর থার্টি, সিক্সটিন ফিফটি-নাইন, আই, মিজারাবল রবিনসন ক্রুসো, বিয়িং শিপরেকড ডিউরিং আ ভায়োলেন্ট স্টর্ম, কেম অন শোর অন দিস ডিসমাল আইল্যান্ড। আই কল ইট দা আইল্যান্ড অফ ডিসপেয়ার। আই ওয়াজ অলমোস্ট ডেড অ্যান্ড দা রেস্ট অফ মাই শিপ’স কম্পানি ওয়াজ ড্রাউনড। আই হ্যাড নিদার ফুড, হাউস, নর ক্লোদ্স। আই ফিয়ারড আই উড বি ডিভোরড বাই ওয়াইল্ড বিস্টস। হোয়েন নাইট কেম, আই স্লেপ্ট ইন আ ট্রি ফর ফিয়ার অফ ওয়াইল্ড ক্রিচারস। ইট রেইন্ড অল নাইট।

দা রেইন কন্টিনিউড থ্রু দা নেক্সট ডে উইথ গাস্টস অফ উইন্ড। ওনলি আ রেক অফ মাই শিপ ওয়াজ টু বি সিন অ্যাট লো ওয়াটার। আই সোয়াম টু দা রেক টু রেসকিউ অ্যান্ড সিকিউর ফর মাই সারভাইভাল সাম ফুড অ্যান্ড আদার প্রভিশনস। আই ওয়াজ এবল টু কালেক্ট সাম উড, কেবলস, স্ট্রিং, আ নাইফ, নেলস অ্যান্ড আ গান। আই অলসো কালেক্টেড আ হ্যামক অ্যান্ড সাম ক্যানভাস উইথ হুইচ আই মেড আ টেন্ট। আই গট সাম ইনক অ্যান্ড পেপার। আই অলসো ফাউন্ড সাম মানি, বাট দে ওয়্যার ইউজলেস টু মি ইন দিস ব্যারেন আইল্যান্ড। আই ওয়াজ সাম হান্ড্রেড লিগস আউট অফ দা অর্ডিনারি কোর্স অফ দা ট্রেড অফ ম্যানকাইন্ড। আই ওয়াজ কনভিন্সড আই হ্যাড টু স্পেন্ড দা রেস্ট অফ মাই লাইফ অ্যালোন ইন দিস ওয়াইল্ড, ডেসোলেট আইল্যান্ড।

আই সার্চড লং ফর আ প্লেস অফ সেফ হ্যাবিটেশন। আই ফাউন্ড আ লিটল প্লেন অন দা সাইড অফ আ রাইজিং হিল। অন দা রকি ওয়াল অফ দা হিল দেয়ার ওয়াজ আ হলো প্লেস ওর্ন ইন, লাইক দা এন্ট্রান্স টু আ কেভ। অন দা ফ্ল্যাট অফ দা গ্রিন, জাস্ট বিফোর দিস হলো, আই রিজলভড টু পিচ মাই টেন্ট।

আই কাট দা উড আই কালেক্টেড, ইনটু স্টেকস। আই ড্রোভ দেম ইনটু দা গ্রাউন্ড ইন আ সেমি-সার্কল অ্যারাউন্ড মাই টেন্ট। দা স্টেকস স্টুড সিক্স ইঞ্চেস অ্যাপার্ট ফ্রম ইচ আদার। আই পুট দা কেবলস আই হ্যাড রেসকিউড ফ্রম দা শিপ অ্যারাউন্ড দা স্টেকস ইন দা ম্যানার অফ আ ফেন্স। আই ইউজড আ শর্ট ল্যাডার টু গো ওভার দা ফেন্স। ওন্স ইন, আই উইথড্রিউ দা ল্যাডার আফটার মি সো দ্যাট আই ওয়াজ কমপ্লিটলি ফোর্টিফাইড, এগেইনস্ট দা ওয়ার্ল্ড আউটসাইড। ইনটু দিস টেন্ট আই ব্রট অল মাই স্টোরস অ্যান্ড প্রভিশনস।

আফটার আই হ্যাড বিন অন দা আইল্যান্ড ফর টেন অর টুয়েলভ ডেজ, ইট অকার্ড টু মি দ্যাট আই উড লুজ দা মেজার অফ টাইম। দিস ওয়াজ বিকজ আই হ্যাড নিদার ওয়াচ নর ক্যালেন্ডার। টু প্রিভেন্ট দিস, আই কাট উইথ মাই নাইফ আপন আ লার্জ পোস্ট দা ডেট অফ মাই ল্যান্ডিং; আই পুট আ নচ উইথ মাই নাইফ ফর এভ্রি ডে।

আফটার আ লং স্পেল অফ রেইন, আই সা সাম ফেয়ার ওয়েদার অ্যারাউন্ড সেভেনথ নভেম্বার। আই স্পেন্ট দা নেক্সট কাপল অফ ডেজ মেকিং স্মল উড বক্সেস টু কিপ মাই প্রভিশনস ড্রাই ফ্রম দা রেইন।

অ্যামং দা থিংস আই রেসকিউড ফ্রম দা শিপ দেয়ার ওয়াজ আ স্মল ব্যাগ অফ কর্নস মিন্ট ফর পোলট্রি ফিড। মোস্ট অফ ইট হ্যাড বিন ডিভোরড বাই র‍্যাটস। আই সা নাথিং বাট হাস্কস অ্যান্ড ডাস্ট ইন দা ব্যাগ। আই এম্পটিড দা কন্টেন্টস আউটসাইড মাই ওয়াল। দিস ওয়াজ আ লিটল টাইম বিফোর দা গ্রেট রেইনস। আ মান্থ লেটার আই ডিসকভার্ড গ্রিন স্টকস শুটিং আউট অফ দা গ্রাউন্ড। আই ওয়াজ অ্যাস্টনিশড টু ডিসকভার ইট ওয়াজ পারফেক্ট গ্রিন বার্লি। বাই দা জুন অফ সিক্সটিন সিক্সটি, আই হ্যাড গেইনড সিকিউরিটি অফ ফুড অ্যান্ড শেল্টার। ইন দা সেম মান্থ আই ডেভেলপড আ হাই ফিভার অ্যান্ড লে উইক অ্যান্ড থার্স্টি। আই রিকভারড অ্যারাউন্ড থারটিথ অ্যান্ড গ্রাজুয়ালি ফেল্ট স্ট্রংগার দ্যান দা ডে বিফোর।

অন ফিফটিথ অফ জুলাই আই টুক আ মোর পারটিকুলার সার্চ অফ দা আইল্যান্ড। অ্যারাউন্ড টু মাইলস আপ, আই ফাউন্ড আ ব্রুক উইথ প্লেজেন্ট মেডোজ বাই ইটস ব্যাংক, প্লেন, স্মুথ অ্যান্ড কাভারড বাই গ্রাস। ইন আ উডি পার্ট আই ফাউন্ড মেলন্স ইন গ্রেট অ্যাবান্ডেন্স, অ্যান্ড গ্রেপ ভাইন্স। দা গ্রেপস ওয়্যার রাইপ অ্যান্ড রিচ। ফারদার ইনটু দা ল্যান্ড আই ফাউন্ড আ গ্রেট নাম্বার অফ কোকো, অরেঞ্জ অ্যান্ড লেমন ট্রিজ। আই ক্যারিড গ্রেট পার্সেলস অফ ফ্রুট হোমওয়ার্ড অ্যান্ড দা জার্নি টুক মি থ্রি ডেজ।

আই ওয়াজ টেম্পটেড টু ট্রান্সফার মাই হ্যাবিটেশন টু দিস ভ্যালি অফ ফ্রুটস। আই ডিড নট, বিকজ আই স্টিল হোপড টু বি রেসকিউড বাই সাম পাসিং শিপ অন দা সি। আই ডিড নট ওয়ান্ট টু এনক্লোজ মাইসেলফ ইন হিলস অ্যান্ড উডস। আই স্টেড ইন ভিউ অফ দা সি। টেন মান্থস হ্যাড পাসড সিন্স আই হ্যাড সেট ফুট অন দিস আইল্যান্ড।

প্রিভিয়াসলি আই হ্যাড নো ল্যাম্প আফটার ডার্ক। আই কালেকটেড আ লিটল ট্যালো অ্যান্ড আ স্মল ক্লে ডিশ। টু দিস আই অ্যাডেড আ উইক। আই থাস মেড মাইসেলফ আ ল্যাম্প।

আই নাও বিগ্যান টু সিরিয়াসলি কনসিডার দা সারকামস্টান্সেস আই ওয়াজ রিডিউসড টু। আই ডিসাইডেড টু ডেসক্রাইব মাই স্টেট অফ অ্যাফেয়ার্স ইন রাইটিং। আই বিগ্যান টু কিপ আ জার্নাল অফ এভ্রিডে এমপ্লয়মেন্ট। আই কুড নট ইনক্লুড অল পার্টিকুলারস বিকজ গ্রাজুয়ালি আই র‍্যান আউট অফ ইনক।

আই ফাউন্ড, বাই দা নচেস আই কাট অন দা পোস্ট, ইট ওয়াজ সেপ্টেম্বর থার্টি এগেইন। আই হ্যাড স্পেন্ট থ্রি হানড্রেড অ্যান্ড সিক্সটি ফাইভ ডেজ অন দিস আইল্যান্ড।

A Shipwrecked Sailor এর বঙ্গানুবাদ

সেপ্টেম্বর ৩০, ১৬৫৯, আমি, হতভাগ্য রবিনসন ক্রুসো, এক প্রচণ্ড ঝড়ের মধ্যে জাহাজডুবি হয়ে, এই বিষণ্ণ দ্বীপের তীরে এসে উঠলাম। আমি এটিকে বলি নৈরাশ্যের দ্বীপ। আমি প্রায় মারা গিয়েছিলাম আর আমার জাহাজের বাদবাকি সঙ্গীসাথিরা জলে ডুবে মারা গিয়েছিল। আমার না ছিল খাবার, না বাড়ি, না জামাকাপড়। আমার ভয় ছিল বন্য জন্তুরা আমাকে সাবাড় করবে। যখন রাত নামল, আমি একটি গাছে চড়ে শুলাম বন্য প্রাণীদের ভয়ে। সারারাত বৃষ্টি হল।

পরের দিন দমকা হাওয়ার সঙ্গে জুড়ে বৃষ্টি চলল। আমার জাহাজের শুধুমাত্র একটি ধ্বংসাবশেষ দেখা যাচ্ছিল কম জলে। আমি ধ্বংসাবশেষটির দিকে সাঁতরে গেলাম বেঁচে থাকার জন্য কিছু খাবার আর অন্যান্য সংস্থান উদ্ধার আর জোগাড় করতে। আমি কিছু কাঠ, তার, দড়িগাছা, একটি ছুরি, পেরেক আর একটি বন্দুক জোগাড় করতে পারলাম। আমি একটি দোলনশয্যা আর খানিকটা ক্যানভাসও সংগ্রহ করলাম যা দিয়ে আমি একটি তাঁবু বানালাম। আমি পেলাম কিছুটা কালি আর কাগজ। কিছু টাকাও খুঁজে পেলাম আমি, কিন্তু সেগুলো আমার কাছে অপ্রয়োজনীয় ছিল এই পরিত্যক্ত দ্বীপে। মানুষের লেনদেনের গতানুগতিক প্রবাহ থেকে আমি প্রায় তিনশো মাইল বাইরে ছিলাম। আমি নিশ্চিত ছিলাম আমাকে আমার জীবনের বাকিটা এই বন্য, নির্জন দ্বীপে একা কাটাতে হবে।

আমি অনেকক্ষণ ধরে নিরাপদ বসবাসের একটি জায়গা খুঁজলাম। একটি খাড়া পাহাড়ের পাশে আমি একটি ছোটো সমতল খুঁজে পেলাম। পাহাড়টির পাথুরে দেয়ালে ছিল একটি ক্ষয়ে যাওয়া ফাঁপা জায়গা, একটি গুহার মুখের মতো। সবুজ প্রান্তরের সমতল জমিতে, ওই ফাঁপা অংশটির ঠিক সামনে, আমি আমার তাঁবু খাটাতে মনোস্থির করলাম।

যে কাঠটি আমি জোগাড় করেছিলাম, সেটিকে কাটলাম খুঁটির মতো করে। সেগুলিকে আমার তাঁবুর চারপাশে আমি পুঁতে দিলাম অর্ধবৃত্তাকারে। খুঁটিগুলি খাড়া হল পরস্পরের থেকে ছয় ইঞ্চি দূরে দূরে। যে মোটা তারটি আমি জাহাজ থেকে উদ্ধার করেছিলাম সেটিকে আমি খুঁটিগুলির চারধারে একটি বেড়ার মতো করে জড়িয়ে দিলাম। আমি একটি ছোটো মই ব্যবহার করতাম বেড়াটিকে টপকানোর জন্য। ভেতরে একবার ঢুকে পড়ার পর সিঁড়িটিকে তুলে নিতাম, যাতে করে বাইরের জগৎ থেকে আমি হয়ে যেতাম পুরোপুরি সুরক্ষিত। এই তাঁবুর ভিতরে আমি ঢোকালাম আমার সমস্ত ব্যবহার্য দ্রব্য আর রসদ।

দ্বীপটিতে দশ বা বারো দিন থাকার পর, আমার মনে হল যে আমি সময়ের হিসেব হারিয়ে ফেলব। তার কারণ, না ছিল আমার কাছে ঘড়ি না ক্যালেন্ডার। এটি আটকানোর জন্য আমার ছুরিটি দিয়ে একটি বড়ো খুঁটির ওপর আমার এখানে আসার দিনটি খোদাই করলাম; আমার ছুরি দিয়ে আমি প্রত্যেকটি দিনের জন্য একটি করে দাগ দিতাম।

একটানা বৃষ্টির পর, ৭ নভেম্বর নাগাদ আমি কিছুটা ভালো আবহাওয়া দেখতে পেলাম। আমি পরের কয়েকটি দিন কাটালাম ছোটো ছোটো কাঠের বাক্স বানিয়ে আমার রসদ বৃষ্টির হাত থেকে বাঁচাতে।

জাহাজ থেকে আমি উদ্ধার করেছিলাম যেসব জিনিস তাদের মধ্যে ছিল ভুট্টাদানার একটি ছোটো থলে হাঁস মুরগির খোরাকের মতো। তার বেশিরভাগই ইঁদুররা সাবাড় করেছিল। আমি থলেটির মধ্যে ভুসি আর গুঁড়ো ছাড়া কিছুই দেখতে পেলাম না। ভিতরের বস্তুটিকে আমি খালি করে দিলাম আমার দেয়ালের বাইরে। প্রবল বৃষ্টির কিছুটা সময় আগেকার কথা এটি। এক মাস পরে আমি আবিষ্কার করলাম মাটি ফুঁড়ে সবুজ সবুজ মুকুল বেরিয়ে এসেছে। আমি অবাক হয়ে গেলাম এটা বুঝে যে ওগুলি ছিল খাঁটি সবুজ বার্লি। ১৬৬০ খ্রিস্টাব্দের জুন নাগাদ, আমি খাবার আর আশ্রয়ের সুরক্ষা অর্জন করে ফেলেছিলাম।

এই একই মাসে আমার খুব জ্বর হল আর আমি দুর্বল ও তৃষ্ণার্ত অবস্থায় শুয়ে থাকলাম। ৩০ তারিখ নাগাদ আমি সুস্থ হয়ে উঠলাম আর ধীরে ধীরে আগের দিনের থেকে বেশি সবল বোধ করলাম।

জুলাইয়ের ১৫ তারিখে আমি দ্বীপটির আরও বিশেষ খোঁজখবর নিলাম। প্রায় দু-মাইল ওপরে, আমি একটি ছোটো নদী খুঁজে পেলাম যার পাড়ে মনোরম মাঠ, সমতল, মসৃণ আর ঘাসে ঢাকা। গাছপালায় ভরা একটি অংশে আমি প্রচুর তরমুজ, আর আঙুরগাছ পেলাম। আঙুরগুলি ছিল পাকা আর রসালো। আরেকটু ভিতরে আমি কোকো, কমলালেবু আর বড় বড় লেবুর গাছ খুঁজে পেলাম। আমি ফলের বড় বড় বস্তা বোঝাই করে ঘরমুখো বয়ে নিয়ে চললাম আর যেতে আমার তিনদিন লাগল।

আমি আমার বাসস্থান এই ফলের উপত্যকায় বদলি করতে প্রলুব্ধ হয়েছিলাম। আমি করিনি, কারণ আমি তখনও আশা করছিলাম সমুদ্রে ভাসমান কোনো জাহাজ আমাকে উদ্ধার করবে। আমি নিজেকে পাহাড় আর জঙ্গলের মধ্যে আবদ্ধ রাখতে চাইনি। আমি থাকতে চাইছিলাম সেখানে যেখান থেকে সমুদ্রকে পরিষ্কার দেখা যায়। এই দ্বীপে আমি পা রাখার পর থেকে দশ মাস পেরিয়ে গেছে।

প্রথমদিকে অন্ধকার হওয়ার পর আমার কোনো প্রদীপ ছিল না। আমি খানিকটা পশুচর্বি জোগাড় করলাম আর একটি ছোটো মাটির পাত্র। তাতে আমি একটি সলতে যোগ করলাম। এভাবে আমি নিজের জন্য একটি প্রদীপ বানালাম।

এবার আমি গভীরভাবে পরিস্থিতিটি বিবেচনা করতে শুরু করলাম যার মধ্যে আমি এসে পড়েছি। আমি ঠিক করলাম আমার বর্তমান অবস্থার কথা লিখিতভাবে বর্ণনা করব। আমি প্রত্যেক দিনের কাজকর্মের একটি রোজনামচা রাখতে শুরু করলাম। আমি সমস্ত খুঁটিনাটি ঢোকাতে পারলাম না কারণ ধীরে ধীরে আমার কালি ফুরিয়ে গেল।

খুঁটিতে যে আঁচড়গুলি আমি কেটেছি তার থেকে আমি দেখলাম সেদিনটি ছিল আবার ৩০ সেপ্টেম্বর। আমি এই দ্বীপে তিনশো পঁয়ষট্টি দিন কাটিয়ে ফেলেছি।

আজকে আমরা আমাদের আর্টিকেলে একাদশ শ্রেণীর ইংরেজির দশম অধ্যায় ‘A Shipwrecked Sailor’ এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করেছি। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এর প্রশ্নগুলি পরীক্ষায় প্রায়ই আসে। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের ‘A Shipwrecked Sailor’ গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। আশা করি, এই আর্টিকেলটি তোমাদের জন্য খুবই উপকারী হয়েছে। যদি তোমাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকে, আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারো, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে আমাদের পোস্টটি তোমার প্রিয়জনের সাথে শেয়ার করো, যার এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন