পেডিমেন্ট ও বাজাদা কি? পেডিমেন্ট ও বাজাদার মধ্যে পার্থক্য

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পেডিমেন্ট ও বাজাদা কি? পেডিমেন্ট ও বাজাদার মধ্যে পার্থক্য দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, পেডিমেন্ট ও বাজাদা কি? পেডিমেন্ট ও বাজাদার মধ্যে পার্থক্য প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

পেডিমেন্ট

পেডিমেন্ট হলো পাহাড়ের পাদদেশে সৃষ্টি হওয়া মৃদু ঢালু, প্রশস্ত, তুলনামূলকভাবে সমতল বা সামান্য উত্তল ভূপৃষ্ঠ। এটি সাধারণত শুষ্ক বা মরু অঞ্চলে পাওয়া যায় এবং আবহবিকার, পুঞ্জিতক্ষয়, জলধারা ও বায়ুপ্রবাহের মিলিত প্রভাবে গঠিত হয়। পেডিমেন্টের ঢাল ১ থেকে ৭ ডিগ্রি পর্যন্ত হতে পারে, আকৃতি অবতল এবং ছোটো বড়ো পাথরের টুকরো, নুড়ি ও কাঁকড় দিয়ে গঠিত। পেডিমেন্ট তিন প্রকার: আবৃত, সংযুক্ত ও ব্যবচ্ছিন্ন। পেডিমেন্টগুলি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের জল ধরে রাখতে সাহায্য করে এবং মানব বসতি স্থাপনের জন্য উপযোগী জমি প্রদান করে।

বাজাদা

মরু অঞ্চলে পর্বত পাদদেশ থেকে কয়েক কিলোমিটার পর্যন্ত জলধারা ও বায়ু দ্বারা বাহিত নুড়ি, কাঁকর, বালি প্রভৃতি সঞ্চিত হয়ে যে অল্প ঢালু সমভূমি সৃষ্টি হয় তাকে বাজাদা বলে।

বাজাদার উৎপত্তি

মরু অঞ্চলে পর্বতের পাদদেশে বায়ু ও জলধারা দ্বারা পেডিমেন্ট অঞ্চল থেকে সূক্ষ্ম পলি, বালি ঢাল বরাবর বিধৌত ও বাহিত হয়ে পেডিমেন্টের পরবর্তী অংশে সঞ্চিত হয়ে বাজদার উৎপত্তি ঘটে।

বাজাদার বৈশিষ্ট্য

  • বাজাদা মূলত সূক্ষ্ম পলি, বালি ও নুড়ি দ্বারা সৃষ্টি হয়।
  • এটি মরু অঞ্চলে জল ও বায়ুর মিলিত কার্যের ফলে সৃষ্টি হয়।
  • বাজাদা পেডিমেন্ট ও প্লায়া হ্রদের মাঝখানে সৃষ্টি হয়।
  • এটি একেবারে মৃদু ঢাল যুক্ত হয়।

উদাহরণ

সাহারা, কালাহারি, আটলাস পর্বতের পাদদেশে ও ভারতের থর মরুভূমিতেও এই রূপ অসংখ্য বাজাদা গড়ে উঠেছে।

পেডিমেন্ট ও বাজাদার মধ্যে পার্থক্য

পেডিমেন্ট ও বাজাদা-এর পার্থক্যগুলি হল —

বিষয়পেডিমেন্টবাজাদা
ধারণামরু অঞ্চলে পর্বতের পাদদেশে বায়ু ও জলধারার সম্মিলিত কাজের ফলে মৃদু ঢালযুক্ত সমভূমিকে পেডিমেন্ট বলে।পেডিমেন্টের পাদদেশে পলি সজ্জিত হয়ে যে সমতল ভূমির সৃষ্টি হয়, তাকে বাজাদা বলে।
প্রকৃতিবায়ু ও সাময়িক জলধারার সম্মিলিত ক্ষয়কাজের ফলে পেডিমেন্ট গড়ে ওঠে।পেডিমেন্টের নীচের অংশে সাময়িক জলধারার সঞ্চয় কার্যে বাজাদা গড়ে ওঠে।
পৃষ্ঠদেশপেডিমেন্টের পৃষ্ঠদেশ প্রায় সমতল বা অবতল হয়।বাজাদার পৃষ্ঠদেশ তরঙ্গায়িত এবং অমসৃণ হয়।

আরও পড়ুন – ফিয়ার্ড ও ফিয়র্ড কি? ফিয়ার্ড ও ফিয়র্ড-এর মধ্যে পার্থক্য

এই আর্টিকেলে আমরা পেডিমেন্ট ও বাজাদা কি, তাদের বৈশিষ্ট্য, এবং তাদের মধ্যে পার্থক্য সম্পর্কে জানলাম।

পেডিমেন্ট হলো মরু অঞ্চলে পর্বতের পাদদেশে বায়ু ও জলধারার সম্মিলিত কাজের ফলে তৈরি মৃদু ঢালযুক্ত সমভূমি। অন্যদিকে, বাজাদা হলো পেডিমেন্টের পাদদেশে পলি সঞ্চয়ের ফলে তৈরি সমতল ভূমি। আশা করি এই আর্টিকেলটি আপনাদের দশম শ্রেণীর পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করবে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন