‘স্বচ্ছ ভারত অভিযান’ সম্পর্কে কী জান?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে ‘স্বচ্ছ ভারত অভিযান’ সম্পর্কে কী জান? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, ‘স্বচ্ছ ভারত অভিযান’ সম্পর্কে কী জান? – এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

স্বচ্ছ ভারত অভিযান

  • ধারণা – ‘স্বচ্ছ ভারত অভিযান’ বা ‘স্বচ্ছ ভারত মিশন’ হচ্ছে ভারত সরকার দ্বারা প্রবর্তিত একটি জাতীয় উদ্যোগ যার অন্তর্ভুক্ত হয়েছে দেশের প্রায় 4041টি শহর। এই পরিকল্পনায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে, শহরের রাস্তাঘাট, কলকারখানা ইত্যাদি পরিষ্কার করা হবে।
  • শুভারম্ভ – 2 অক্টোবর, 2014 সালে সরকারিভাবে সর্বপ্রথম এই উদ্যোগ শুরু করেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। এটি ভারতের সর্ববৃহৎ পরিষ্কারকরণ প্রকল্প যাতে প্রায় 3 মিলিয়ন সরকারি কর্মচারী এবং স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।
  • উদ্দেশ্য – 2 অক্টোবর, 2019 সালের মধ্যে অর্থাৎ গান্ধিজীর 150তম জন্মদিনে সম্পূর্ণরূপে পরিষ্কার ভারতের রূপরেখা তৈরি করা। এই অভিযানের গৃহীত পদক্ষেপগুলি হল— 1. উন্মুক্ত জায়গায় মলমূত্র ত্যাগ বর্জন করা। 2. অস্বাস্থ্যকর শৌচাগারকে স্বাস্থ্যকর শৌচাগারে রূপান্তরিত করা। 3. মানুষের দ্বারা আবর্জনা পরিষ্কার পুরোপুরিভাবে বন্ধ করা। 4. পুরসভার দ্বারা কঠিন বর্জ্য পদার্থ 100% সংগ্রহ, প্রক্রিয়াকরণ করা এবং তা পুনর্ব্যবহারযোগ্য করে তোলা। 5. স্বাস্থ্যকর ও আবর্জনামুক্ত পরিবেশ তৈরি করতে জনসাধারণকে সচেতন করা। 6. পরিকল্পিতভাবে আবর্জনা নিষ্কাশন করতে শহরের স্থানীয় সংস্থাকে সাহায্য করা।
  • ব্যয় বরাদ্দ – এই অভিযানটি সফল করার জন্য 2019 সালের অক্টোবর মাসের মধ্যে গ্রামীণ এলাকায় 12 কোটি শৌচাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং এই প্রকল্পকে বাস্তবায়নের জন্য 1.94 লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

‘স্বচ্ছ ভারত অভিযান’ ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই অভিযানের মাধ্যমে ভারত পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর দেশে পরিণত হচ্ছে। দশম শ্রেণীর পরীক্ষার জন্য এই অভিযান সম্পর্কে ভালো ধারণা থাকা জরুরি।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন