ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা – উত্তর ভারতের সমভূমিতে খালসেচ বেশি হয় কেন?

আজকের আলোচনার বিষয় ভারতের কৃষিক্ষেত্রে খালসেচ ব্যবস্থার গুরুত্ব। বিশেষ করে উত্তর ভারতের সমভূমিতে কেন খালসেচ বেশি প্রচলিত, তা আমরা জানবো। এই বিষয়টি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের জলসম্পদ” বিভাগের একটি অংশ।

ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা - উত্তর ভারতের সমভূমিতে খালসেচ বেশি হয় কেন?

ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা – উত্তর ভারতের সমভূমিতে খালসেচ বেশি হয় কেন?

দক্ষিণ ভারত থেকে উত্তর ভারতে বেশি খালসেচ হয় কারণ –

  • নিত্যবহ নদী – উত্তর ভারতের নদীগুলি হিমালয়ের বরফগলা জলে সৃষ্ট ও পুষ্ট। তাই এগুলি চিরপ্রবাহী। এইসব নদী থেকে কাটা খালগুলিরও সারাবছর জলপ্রবাহ বজায় থাকে ও কৃষিতে জলসেচ করে।
  • সমতল ভূমিভাগ – উত্তর ভারতের ভূপ্রকৃতি সমতল তাই খালকাটা সুবিধাজনক।
  • নরম মাটি – উত্তর ভারতের সমভূমি নরম পাললিক মাটি দিয়ে গঠিত। এইরকম মাটিতে খাল খনন করা সুবিধাজনক।
  • বহুমুখী নদী উন্নয়ন পরিকল্পনা – উত্তর ভারতের বহু নদীতেই বহুমুখী নদী উন্নয়ন পরিকল্পনা গৃহীত হয়েছে। তাই এই পরিকল্পনার অধীনে অনেক খাল কাটা হয়েছে।

ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা কতখানি?

ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা অনেক বেশি –

  • অনেক অঞ্চল জুড়ে জলসেচ – খালসেচের মাধ্যমে একসাথে অনেকজমি জলসেচের আওতায় আনা সম্ভব।
  • বন্যা নিয়ন্ত্রণ – বর্ষাকালে অতিরিক্ত জল খালের মাধ্যমে অন্যত্র নিয়ে যাওয়া সম্ভব, তাই এর সাহায্যে বন্যা নিয়ন্ত্রণ সম্ভব হয়।
  • জমির উর্বরতা বৃদ্ধি – খালের মাধ্যমে নদীর জল প্রচুর পলি বহন করে কৃষিজমি পর্যন্ত বয়ে নিয়ে যায়, এতে কৃষিজমিতে উর্বরতা বাড়ে।
  • ভৌমজলের সংকট থেকে মুক্তি – কূপ বা নলকূপের জল বেশি পরিমাণ ব্যবহার করলে ভৌমজলের সংকট বাড়ে, কিন্তু খালসেচ ভূপৃষ্ঠীয় জল বলে ভৌমজলের সংকট না বাড়িয়ে বরং ভৌম জলের রিচার্জ করে।

আজকের আর্টিকেলে আমরা খালের মাধ্যমে ভারতের কৃষিতে খালসেচের উপযোগিতা এবং উত্তর ভারতের সমভূমিতে খালসেচ বেশি হওয়ার কারণ নিয়ে আলোচনা করেছি।

দশম শ্রেণীর পরীক্ষার জন্য এই প্রশ্নটি গুরুত্বপূর্ণ কারণ এটি মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের জলসম্পদ” বিভাগের অন্তর্ভুক্ত।


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন