আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া’ এর সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য ও প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

প্রদর্শিত চিত্রের মতো যন্ত্রপাতি সেট করো এবং প্রদত্ত পদার্থগুলির তড়িৎপ্রকৃতি (তীব্র বা মৃদু তড়িদ্বিশ্লেষ্য বা তড়িৎ-অবিশ্লেষ্য) সম্বন্ধে মন্তব্য করো – (a) H2SO4 দ্রবণ (b) চিনির জলীয় দ্রবণ (c) ইথার দ্রবণ (d) CH3COOH দ্রবণ (e) NH4OH দ্রবণ (f) C2H5OH দ্রবণ (g) KCl দ্রবণ।
উদ্দেশ্য – সরবরাহকৃত বিভিন্ন পদার্থের তড়িৎ-প্রকৃতি নির্ণয় করা।
উপকরণ – কাচের পাত্র বা বিকার, দুটি তামার পাত, ব্যাটারি, পরিবাহী তার, চাবি, টর্চের বাল্ব, পরীক্ষণীয় দ্রবণসমূহ।
পদ্ধতি – প্রদর্শিত চিত্রের মতো যন্ত্রপাতি সেট করে পরীক্ষণীয় পদার্থগুলিকে একে একে তড়িদ্বিশ্লেষ্যরূপে ব্যবহার করে তড়িৎ চালনা করা হল।
পর্যবেক্ষণ – প্রতিক্ষেত্রের পর্যবেক্ষণ নিম্নরূপ –
পরীক্ষণীয় পদার্থ | পর্যবেক্ষণ |
(a) H2SO4 দ্রবণ | বাল্ব উজ্জ্বলভাবে জ্বলছে |
(b) চিনির জলীয় দ্রবণ | বাল্ব জ্বলছে না |
(c) ইথার দ্রবণ | বাল্ব জ্বলছে না |
(d) CH3COOH দ্রবণ | বাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলছে |
(e) NH4OH দ্রবণ | বাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলছে |
(f) C2H5OH দ্রবণ | বাল্ব জ্বলছে না |
(g) KCl দ্রবণ | বাল্ব উজ্জ্বলভাবে জ্বলছে |
সিদ্ধান্ত –
- H2SO4 ও KCl দ্রবণের ক্ষেত্রে বাল্বটি উজ্জ্বলভাবে জ্বলে, সুতরাং পদার্থদুটি তীব্র তড়িদ্বিশ্লেষ্য।
- CH3COOH ও NH4OH দ্রবণের ক্ষেত্রে বাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলে, সুতরাং, পদার্থ দুটি মৃদু তড়িদ্বিশ্লেষ্য।
- চিনির জলীয় দ্রবণ, ইথার দ্রবণ ও C2H5OH দ্রবণের ক্ষেত্রে বাল্বটি জ্বলে না, সুতরাং এগুলি তড়িৎ-অবিশ্লেষ্য পদার্থ।

পরীক্ষার সাহায্যে দেখাও যে, তড়িদ্বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলি ক্যাথোড অভিমুখে এবং অ্যানায়নগুলি অ্যানোড অভিমুখে অগ্রসর হয়।
উদ্দেশ্য – তড়িদ্বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলির ক্যাথোড ও অ্যানায়নগুলির অ্যানোড অভিমুখে অগ্রসর হওয়াকে পরীক্ষার মাধ্যমে প্রদর্শন করা।
উপকরণ – 8 × 3 cm আকারের একটি ফিলটার পেপারের টুকরো, KNO3 -এর জলীয় দ্রবণ, কাচের স্লাইড, 1.5 ভোল্টের একটি ব্যাটারি, কপার ক্রোমেট (CuCrO4) লবণের কেলাস, পরিবাহী তারের টুকরো।
পদ্ধতি –
- ফিলটার পেপারের টুকরোটি নিয়ে KNO3 -এর জলীয় দ্রবণে সিক্ত করে একটি পরিষ্কার কাচের স্লাইডের উপর রাখা হয়।
- ফিলটার পেপারটির দুই প্রান্তের সঙ্গে ক্লিপের মাধ্যমে 1.5 ভোল্টের একটি ব্যাটারির দুই মেরু যুক্ত করা হল।
- ফিলটার পেপারটির মাঝখানে KNO3 দ্রবণে প্রলম্বিত কপার ক্রোমেট (CuCrO4) কেলাস রাখা হল।
- এবার ফিলটার পেপারটির মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ চালনা করা হল।
পর্যবেক্ষণ – ফিলটার পেপারের মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ চালনা করলে কিছুক্ষণ পর ফিলটার পেপারের ওপর দুটি অঞ্চল দেখা যাবে – একটি নীল বর্ণের অঞ্চল যেটি ক্যাথোডের দিকে এগোচ্ছে এবং অন্যটি হলুদ বর্ণের অঞ্চল যেটি অ্যানোডের দিকে এগোচ্ছে।
সিদ্ধান্ত –
1. ক্যাথোডের দিকে এগিয়ে যাওয়া নীল বর্ণের অঞ্চলটি তড়িৎপ্রবাহের ফলে ক্যাথোডের দিকে অগ্রসর হওয়া Cu2+ (aq) আয়নগুলির জন্য অর্থাৎ ক্যাটায়নগুলির জন্য সৃষ্টি হয়।
2. অ্যানোডের দিকে এগিয়ে যাওয়া হলুদ বর্ণের অঞ্চলটি তড়িৎপ্রবাহের ফলে অ্যানোডের দিকে অগ্রসর হওয়া \(CrO_4^{2-}\)(aq) আয়নগুলির জন্য অর্থাৎ অ্যানায়নগুলির জন্য সৃষ্টি হয়।
এইভাবে দেখা গেল তড়িদ্বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলি ক্যাথোড অভিমুখে ও অ্যানায়নগুলি অ্যানোড অভিমুখে অগ্রসরহয়।

Class 10 Physical Science – Notes for All Chapters
আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া’ এর সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি দশম শ্রেণীর পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আপনারা আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।