মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া – সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

Rahul

আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া’ এর সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য ও প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান-পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ-তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া-সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

প্রদর্শিত চিত্রের মতো যন্ত্রপাতি সেট করো এবং প্রদত্ত পদার্থগুলির তড়িৎপ্রকৃতি (তীব্র বা মৃদু তড়িদ্‌বিশ্লেষ্য বা তড়িৎ-অবিশ্লেষ্য) সম্বন্ধে মন্তব্য করো – (a) H2SO4 দ্রবণ (b) চিনির জলীয় দ্রবণ (c) ইথার দ্রবণ (d) CH3COOH দ্রবণ (e) NH4OH দ্রবণ (f) C2H5OH দ্রবণ (g) KCl দ্রবণ।

উদ্দেশ্য – সরবরাহকৃত বিভিন্ন পদার্থের তড়িৎ-প্রকৃতি নির্ণয় করা।

উপকরণ – কাচের পাত্র বা বিকার, দুটি তামার পাত, ব্যাটারি, পরিবাহী তার, চাবি, টর্চের বাল্ব, পরীক্ষণীয় দ্রবণসমূহ।

পদ্ধতি – প্রদর্শিত চিত্রের মতো যন্ত্রপাতি সেট করে পরীক্ষণীয় পদার্থগুলিকে একে একে তড়িদ্‌বিশ্লেষ্যরূপে ব্যবহার করে তড়িৎ চালনা করা হল।

পর্যবেক্ষণ – প্রতিক্ষেত্রের পর্যবেক্ষণ নিম্নরূপ –

পরীক্ষণীয় পদার্থপর্যবেক্ষণ
(a) H2SO4 দ্রবণবাল্ব উজ্জ্বলভাবে জ্বলছে
(b) চিনির জলীয় দ্রবণবাল্ব জ্বলছে না
(c) ইথার দ্রবণবাল্ব জ্বলছে না
(d) CH3COOH দ্রবণবাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলছে
(e) NH4OH দ্রবণবাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলছে
(f) C2H5OH দ্রবণবাল্ব জ্বলছে না
(g) KCl দ্রবণবাল্ব উজ্জ্বলভাবে জ্বলছে

সিদ্ধান্ত –

  • H2SO4 ও KCl দ্রবণের ক্ষেত্রে বাল্বটি উজ্জ্বলভাবে জ্বলে, সুতরাং পদার্থদুটি তীব্র তড়িদ্‌বিশ্লেষ্য।
  • CH3COOH ও NH4OH দ্রবণের ক্ষেত্রে বাল্বটি অনুজ্জ্বলভাবে জ্বলে, সুতরাং, পদার্থ দুটি মৃদু তড়িদ্‌বিশ্লেষ্য।
  • চিনির জলীয় দ্রবণ, ইথার দ্রবণ ও C2H5OH দ্রবণের ক্ষেত্রে বাল্বটি জ্বলে না, সুতরাং এগুলি তড়িৎ-অবিশ্লেষ্য পদার্থ।
প্রদর্শিত চিত্রের মতো যন্ত্রপাতি সেট করো এবং প্রদত্ত পদার্থগুলির তড়িৎপ্রকৃতি (তীব্র বা মৃদু তড়িদ্‌বিশ্লেষ্য বা তড়িৎ-অবিশ্লেষ্য) সম্বন্ধে মন্তব্য করো - (a) H2SO4 দ্রবণ (b) চিনির জলীয় দ্রবণ (c) ইথার দ্রবণ (d) CH3COOH দ্রবণ (e) NH4OH দ্রবণ (f) C2H5OH দ্রবণ (g) KCl দ্রবণ।

পরীক্ষার সাহায্যে দেখাও যে, তড়িদ্‌বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলি ক্যাথোড অভিমুখে এবং অ্যানায়নগুলি অ্যানোড অভিমুখে অগ্রসর হয়।

উদ্দেশ্য – তড়িদ্‌বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলির ক্যাথোড ও অ্যানায়নগুলির অ্যানোড অভিমুখে অগ্রসর হওয়াকে পরীক্ষার মাধ্যমে প্রদর্শন করা।

উপকরণ – 8 × 3 cm আকারের একটি ফিলটার পেপারের টুকরো, KNO3 -এর জলীয় দ্রবণ, কাচের স্লাইড, 1.5 ভোল্টের একটি ব্যাটারি, কপার ক্রোমেট (CuCrO4) লবণের কেলাস, পরিবাহী তারের টুকরো।

পদ্ধতি

  • ফিলটার পেপারের টুকরোটি নিয়ে KNO3 -এর জলীয় দ্রবণে সিক্ত করে একটি পরিষ্কার কাচের স্লাইডের উপর রাখা হয়।
  • ফিলটার পেপারটির দুই প্রান্তের সঙ্গে ক্লিপের মাধ্যমে 1.5 ভোল্টের একটি ব্যাটারির দুই মেরু যুক্ত করা হল।
  • ফিলটার পেপারটির মাঝখানে KNO3 দ্রবণে প্রলম্বিত কপার ক্রোমেট (CuCrO4) কেলাস রাখা হল।
  • এবার ফিলটার পেপারটির মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ চালনা করা হল।

পর্যবেক্ষণ – ফিলটার পেপারের মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ চালনা করলে কিছুক্ষণ পর ফিলটার পেপারের ওপর দুটি অঞ্চল দেখা যাবে – একটি নীল বর্ণের অঞ্চল যেটি ক্যাথোডের দিকে এগোচ্ছে এবং অন্যটি হলুদ বর্ণের অঞ্চল যেটি অ্যানোডের দিকে এগোচ্ছে।

সিদ্ধান্ত –

1. ক্যাথোডের দিকে এগিয়ে যাওয়া নীল বর্ণের অঞ্চলটি তড়িৎপ্রবাহের ফলে ক্যাথোডের দিকে অগ্রসর হওয়া Cu2+ (aq) আয়নগুলির জন্য অর্থাৎ ক্যাটায়নগুলির জন্য সৃষ্টি হয়।

2. অ্যানোডের দিকে এগিয়ে যাওয়া হলুদ বর্ণের অঞ্চলটি তড়িৎপ্রবাহের ফলে অ্যানোডের দিকে অগ্রসর হওয়া \(CrO_4^{2-}\)(aq) আয়নগুলির জন্য অর্থাৎ অ্যানায়নগুলির জন্য সৃষ্টি হয়।

এইভাবে দেখা গেল তড়িদ্‌বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলি ক্যাথোড অভিমুখে ও অ্যানায়নগুলি অ্যানোড অভিমুখে অগ্রসরহয়।

তড়িদ্‌বিশ্লেষণের সময় ক্যাটায়নগুলি ক্যাথোড অভিমুখে এবং অ্যানায়নগুলি অ্যানোড অভিমুখে অগ্রসর হয়।

Class 10 Physical Science – Notes for All Chapters

1. পরিবেশের জন্য ভাবনাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
2. গ্যাসের আচরণবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদহারণ
3. রাসায়নিক গণনাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদহারণ
4. তাপের ঘটনাসমূহবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
5. আলোবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
6. চলতড়িৎবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
7. পরমাণুর নিউক্লিয়াসবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
8. পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ – পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
9. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – আয়নীয় ও সমযোজী বন্ধনবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
10. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়াবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
11. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – পরীক্ষাগার ও রাসায়নিক শিল্পে অজৈব রসায়নবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
12. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – ধাতুবিদ্যাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
13. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – জৈব রসায়নবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া’ এর সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি দশম শ্রেণীর পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আপনারা আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

জে. ভি. পি. কমিটি কী বিষয়ে গঠিত হয়েছিল? জে. ভি. পি. কমিটি সম্পর্কে লেখো।

জে. ভি. পি. কমিটি সম্পর্কে টিকা লেখো।

নাইট্রোজেন চক্র – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – নাইট্রোজেন চক্র – বিষয়সংক্ষেপ

আচরণ এবং অভিযোজন – রচনাধর্মী প্রশ্নোত্তর

মাধ্যমিক জীবন বিজ্ঞান – অভিব্যক্তি ও অভিযোজন – আচরণ এবং অভিযোজন – রচনাধর্মী প্রশ্নোত্তর

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

জে. ভি. পি. কমিটি সম্পর্কে টিকা লেখো।

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – নাইট্রোজেন চক্র – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – অভিব্যক্তি ও অভিযোজন – আচরণ এবং অভিযোজন – রচনাধর্মী প্রশ্নোত্তর

মাধ্যমিক জীবন বিজ্ঞান – অভিব্যক্তি ও অভিযোজন – আচরণ এবং অভিযোজন – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

মাধ্যমিক জীবন বিজ্ঞান – অভিব্যক্তি ও অভিযোজন – আচরণ এবং অভিযোজন – অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর