মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহ – গাণিতিক উদাহরণ

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ভৌতবিজ্ঞান চতুর্থ অধ্যায় – তাপের ঘটনাসমূহের কিছু গাণিতিক উদাহরণ ও প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য বা আপনি যদি প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেন তাহলে আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

Table of Contents

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহ – গাণিতিক উদাহরণ

0°C ও 50°C উষ্ণতায় একটি লোহার দণ্ডের দৈর্ঘ্য যথাক্রমে 50 cm ও 50.03 cm। লোহার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক কত?

লোহার দণ্ডের প্রাথমিক উষ্ণতা (t1) = 0°C ও প্রাথমিক দৈর্ঘ্য (l1) = 50 cm এবং অন্তিম উষ্ণতা (t2) = 50°C ও অন্তিম দৈর্ঘ্য (l2) = 50.03 cm

∴ লোহার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক,

a=l2l1t1(t2t1)

বা, a=50.035050(500)

বা, a=0.0350×50 বা, a=12×106/°C

তামার একটি বৃত্তাকার রিং – এর ব্যাসার্ধ 5 cm । উষ্ণতা 200°C বাড়ানো হলে রিং – এর ব্যাসার্ধ কত হবে? তামার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, a = 17 × 10-6/°C

রিং – এর প্রাথমিক ব্যাসার্ধ (r1) = 5 cm, উষ্ণতা বৃদ্ধি (t) = 200°C

∴ রিং – এর অন্তিম ব্যাসার্ধ, r2 = r1 (1 + at)

বা, r2 = 5(1 + 17 × 10-6 x 200)

বা, r2 = 5.017 cm

দুটি রেলস্টেশনের মধ্যে দূরত্ব 10 km । সারাবছরে তাপমাত্রা 10°C থেকে 45°C – এর মধ্যে ওঠানামা করে। দুটি স্টেশনের মধ্যে রেললাইন পাতা হলে লাইনের নিরাপত্তার জন্য কতটা ফাঁক রাখতে হবে? ইস্পাতের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, a = 12 x 10-6/°C

রেললাইনের দৈর্ঘ্য (L) = 10 km = 10000 m । সর্বোচ্চ ও সর্বনিম্ন উন্নতার পার্থক্য (t) = (45 – 10)°C = 35°C মনে করি, লাইনের নিরাপত্তার জন্য l দৈর্ঘ্য ফাঁক রাখতে হবে।

∴ l = Lat বা, I = 10000 × 12 × 10-6 x 35 বা, I = 4.2 m

ধাতুর তৈরি একটি গোলকের তাপমাত্রা 50°C বাড়ানো হলে আয়তন 0.3% বৃদ্ধি পায়। ধাতুর আয়তন প্রসারণ গুণাঙ্ক কত?

ধাতুর তৈরি একটি গোলকের তাপমাত্রা 50°C বাড়ানো হলে আয়তন 0.3% বৃদ্ধি পায়। ধাতুর আয়তন প্রসারণ গুণাঙ্ক নির্ণয়ের জন্য আমরা নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করতে পারি:

$$ \Delta V = V_0 \beta \Delta T $$

এখানে:

  • \(\Delta V\) = আয়তনের পরিবর্তন
  • \(V_0\) = প্রাথমিক আয়তন
  • \(\beta\) = আয়তন প্রসারণ গুণাঙ্ক
  • \(\Delta T\) = তাপমাত্রার পরিবর্তন

প্রশ্নে বলা আছে যে, তাপমাত্রা 50°C বাড়ানো হলে আয়তন 0.3% বৃদ্ধি পায়। তাই,

$$ \frac{\Delta V}{V_0} = 0.003 $$

এবং \(\Delta T = 50°C\)।

সূত্র অনুযায়ী,

$$ \frac{\Delta V}{V_0} = \beta \Delta T $$

এখন,

$$ 0.003 = \beta \times 50 $$

অতএব, \(\beta\) নির্ণয় করার জন্য,

$$ \beta = \frac{0.003}{50} $$

$$ \beta = 0.00006 \, \text{°C}^{-1} $$

সুতরাং, ধাতুর আয়তন প্রসারণ গুণাঙ্ক হল \(0.00006 \, \text{°C}^{-1}\)।


এই প্রক্রিয়াটি ধাতুর প্রসারণ গুণাঙ্ক নির্ণয়ে সাহায্য করে এবং এই সূত্রটি ব্যবহার করে বিভিন্ন ধাতুর প্রসারণ গুণাঙ্ক নির্ণয় করা যায়।

একটি লোহা ও দস্তার দন্ডের দৈর্ঘ্য 0°C উষ্ণতায় 25.55 cm এবং 25.5 cm। কত উষ্ণতায় এদের দৈর্ঘ্য সমান হবে? লোহা ও দস্তার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক যথাক্রমে 10×10-6/°C এবং 30 x 10-6/°C

লোহার দণ্ডের প্রাথমিক দৈর্ঘ্য, l1 = 25.55 cm

দস্তার দণ্ডের প্রাথমিক দৈর্ঘ্য, l2 = 25.5 cm

লোহার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, a1 = 10 × 10-6/°C

দস্তার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, a2 = 30 × 10-6/°C

উভয় দণ্ডেরই প্রাথমিক উষ্ণতা, t1 = 0°C

l=l1{1+a1(tt1)}=25.55{1+10×106(t0)}=25.55{1+10×106t}

দস্তার দণ্ডের ক্ষেত্রে অন্তিম দৈর্ঘ্য,

l=l2{1+a2(tt1)}=25.5{1+30×106(t0)}=25.5{1+30×106t}

প্রশ্নানুসারে,

25.55{1 +10 × 10-6t} = 25.5{1 + 30 × 10-6t}

বা, 25.55+255.5 x 10-6t = 25.5 + 765 x 10-6t

বা, (765 – 255.5) × 10-6t = 25.55 – 25.5

বা, 509.5 × 10-6t = 0.05

বা, t=0.05×106509.5=98.13°C

কাচ সাপেক্ষে পারদের আয়তন প্রসারণ গুণাঙ্ক 15.3 × 10-5/°C এবং কাচের আয়তন প্রসারণ গুণাঙ্ক 27 × 10-6/°C হলে পারদের প্রকৃত প্রসারণ গুণাঙ্ক কত?

পারদের আপাত প্রসারণ গুণাঙ্ক,

γa=15.3×105/°C

কাচের আয়তন প্রসারণ গুণাঙ্ক,

γg=27×106/°C=2.7×105/°C

∴ পারদের প্রকৃত প্রসারণ গুণাঙ্ক, γr=γa+γg

বা, γr=15.3×105+2.7×105=18×105/°C

একটি কাচের পাত্রে 0°C উষ্ণতায় 500 cm3 পারদ আছে। 100°C উষ্ণতায় পারদের আপাত প্রসারণ ও প্রকৃত প্রসারণ যথাক্রমে 7.65 cm3 ও 9 cm3 হলে পারদের আপাত ও প্রকৃত প্রসারণ গুণাঙ্ক নির্ণয় করো।

পারদের প্রাথমিক আয়তন = 500 cm3, উষ্ণতা বৃদ্ধি = (100-0)°C = 100°C, পারদের আপাত প্রসারণ = 7.65 cm3, পারদের প্রকৃত প্রসারণ = 9 cm3

পারদের আপাত প্রসারণ গুণাঙ্ক,

γa=আপাত প্রসারণ প্রাথমিক আয়তন×উষ্ণতা বৃদ্ধি=7.65500×100=15.3×105/°C

পারদের প্রকৃত প্রসারণ গুণাঙ্ক,

γr=প্রকৃত প্রসারণপ্রাথমিক আয়তন×উষ্ণতা বৃদ্ধি=9500×100=18×105/°C

নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের 0°C উষ্ণতায় আয়তন 100 cm3 এবং স্থির চাপে 20°C উষ্ণতায় আয়তন 107.33 cm3। গ্যাসের আয়তন গুণাঙ্ক নির্ণয় করো।

0°C উষ্ণতায় গ্যাসের আয়তন (V0) = 100 cm3, অন্তিম উষ্ণতা (t) = 20°C ও অন্তিম আয়তন (Vt)= 107.33 cm3

∴ গ্যাসের আয়তন গুণাঙ্ক,

γp=VtV0V0t বা, γp=107.33100100×20

γp=3.665×103/°C

নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের স্থির চাপে 50°C 100°C উষ্ণতায় আয়তন যথাক্রমে 323 cm³ ও 373 cm³। গ্যাসের আয়তন গুণাঙ্ক নির্ণয় করো।

মনে করি, 0°C উষ্ণতায় গ্যাসের আয়তন = V0, ও গ্যাসের আয়তন গুণাঙ্ক = γp

t1 = 50°C উষ্ণতায় গ্যাসের আয়তন, V1 = 323 cm3

V1=V01+γP·t1 — (1)

আবার, t2 = 100°C উষ্ণতায় গ্যাসের আয়তন V2= 373 cm3

V2=V01+γP·t2 —- (2)

(1)+(2) নং করে পাই,

V1V2=1+γP·t11+γp·t2 বা 323373=1+50γp1+100γp

বা, 323+32300γp=373+18650γp

বা, 32300γp18650γp=373323

13650γp=50 বা, γp=5013650=1273

∴ গ্যাসের আয়তন গুণাঙ্ক, γp=1273/°C

দুটি দণ্ডের বেধ, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল ও তাপ পরিবাহিতাঙ্ক প্রত্যেকটির অনুপাত 1:2 হলে তাপীয় রোধের অনুপাত কত হবে?

মনে করি, দণ্ড দুটির বেধ, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল ও তাপ পরিবাহিতাঙ্ক যথাক্রমে d1, d2 ; A1, A2, ও k1, k2

d1d2=A1A2=k1k2=12

প্রথম দন্ডের তাপীয় রোধ, R1=d1k1 A1 ও দ্বিতীয় দণ্ডের তাপীয় রোধ, R2=d2k2 A2

R1R2=d1k1 A1×k2 A2d2 বা, R1R2=d1d2×k2 k1×A2A1 বা, R1R2=12×2×2 বা, R1R2=2

∴ দণ্ড দুটির তাপীয় রোধের অনুপাত হবে R1:R2 = 2:1

একটি দন্ডের দৈর্ঘ্য 20 cm, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল 2 cm² হলে দণ্ডের তাপীয় রোধ কত? দণ্ডের উপাদানের তাপ পরিবাহিতাঙ্ক, k = 0.5 cal.cm-1.°C-1. s-1

দণ্ডের দৈর্ঘ্য (d) = 20 cm ও প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল (A) = 2 cm²

∴ দণ্ডটির তাপীয় রোধ,

RT=dkA বা, RT=200.5×2 বা, RT=20°C·s·cal1

একটি কাচের জানালার বেধ 0.5 cm ও ক্ষেত্রফল 1m²। জানালার বাইরের ও ভিতরের তাপমাত্রা যথাক্রমে 40°C ও 10°C। জানালা দিয়ে 10 min সময়ে কত তাপ পরিবাহিত হবে? কাচের তাপ পরিবাহিতাঙ্ক, k = 0.0012 cal . cm-1 °C-1. s-1

জানালার কাচের বেধ (d) = 0.5 cm, ক্ষেত্রফল (A) = 1 m² = 104 cm²

বাইরের ও ভিতরের মধ্যে তাপমাত্রার পার্থক্য θ = 40 -10 =30°C, তাপ পরিবাহিত হওয়ার সময় (t) = 10 min = 600 s

∴ পরিবাহিত তাপ, Q=kAθtd

বা, Q=0.0012×104×30×6000.5

বা, Q=4.32×105cal

A ও B দুটি সমান দৈর্ঘ্যের দণ্ড। এদের প্রত্যেকের দু-প্রান্তের তাপমাত্রা যথাক্রমে T1°C ও T2°C (T1 > T2)। কোন শর্ত পালিত হলে উভয় দণ্ডের তাপ পরিবহণের হার সমান হবে?

মনে করি, দন্ড দুটির প্রতিটির দৈর্ঘ্য = l, তাপ পরিবাহিতাঙ্ক যথাক্রমে k1 ও k2 এবং প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল যথাক্রমে A1 ও A2। দণ্ড দুটির মধ্য দিয়ে তাপ পরিবহণের হার সমান।

k1 A1(T1T2l=k2 A2(T1T2l বা, k1A1=k2A2

সুতরাং, k1A1 = k2A2 এই শর্ত পালিত হলে উভয় দণ্ডের তাপ পরিবহণের হার সমান হবে।

1m দীর্ঘ এবং 0.5 m² প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলবিশিষ্ট একটি দণ্ডের মধ্য দিয়ে তাপ পরিবহণের হার 6000 J/s। দণ্ডের তাপ পরিবাহিতাঙ্ক k = 200 W . m-1 . K-1 হলে দুই প্রান্তের উষ্ণতার পার্থক্য কত হবে?

দন্ডের দৈর্ঘ্য (d) = 1m, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল (A) = 0.5 m²

দণ্ডের মধ্য দিয়ে তাপ পরিবহণের হার (Qt) = 6000 J/s

মনে করি, দণ্ডের দুই প্রান্তের উষ্ণতার পার্থক্য = θ°C

Qt=kA·θd বা, 6000=200×0.5×θ1

100θ=6000 বা, θ=60°C

একটি ঘরে 2টি কাচের জানালা আছে। প্রতিটি জানালার কাচের ক্ষেত্রফল 3m² এবং কাচের বেধ 2 mm। কাচের ভিতরের ও বাইরের তলের উষ্ণতা যথাক্রমে 20°C ও -5°C হলে জানালাগুলি দিয়ে প্রতি মিনিটে পরিবহণের ফলে কী পরিমাণ তাপ ঘর থেকে বাইরে যাবে? (কাচের তাপ পরিবাহিতাঙ্ক 0.002 CGS unit)

এখানে k = 0.002 CGS unit,

A=3m2=3×104cm2, θ2=20°C, θ1=5°C, t=60s, d=2mm=0.2cm

আমরা জানি, Q=kA2θ1)td = 0.002×3×104{20(-5)}×600.2=45×104cal

অর্থাৎ প্রতিটি জানালা দিয়ে 45 × 104 cal তাপ ঘর থেকে বাইরে বেরিয়ে যাবে।

∴ 2×45×104 cal = 90×104 cal তাপ 2টি জানালা দিয়ে বেরিয়ে যাবে।

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ভৌতবিজ্ঞান চতুর্থ অধ্যায় মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহের কিছু গাণিতিক উদাহরণ প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য বা আপনি যদি প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেন তাহলে আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে আপনারা আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জন যার এটা প্রয়োজন হবে তার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন