এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

নবম শ্রেণী – ভূগোল – ভারতের সম্পদ (সম্পদের ধারণা, শ্রেণীবিভাগ ও সংরক্ষণ) – পার্থক্যধর্মী প্রশ্নোত্তর

আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ভূগোলের সপ্তম অধ্যায় ‘ভারতের সম্পদ (সম্পদের ধারণা শ্রেণীবিভাগ ও সংরক্ষণ)’ এর পার্থক্যধর্মী প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য ও প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

ভারতের সম্পদ (সম্পদের ধারণা, শ্রেণীবিভাগ ও সংরক্ষণ) - পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
ভারতের সম্পদ (সম্পদের ধারণা, শ্রেণীবিভাগ ও সংরক্ষণ) – পার্থক্যধর্মী প্রশ্নোত্তর

অপুনর্ভব (Non-renewable) ও পুনর্ভব (Renewable) সম্পদের মধ্যে তুলনা করো।

অথবা, গচ্ছিত (Fund) সম্পদ ও অবাধ (Flow) বা পুনর্ভব সম্পদের পার্থক্য আলোচনা করো।

বিষয়গচ্ছিত বা অপুনর্ভব সম্পদ (Non-renewable/Fund)অবাধ বা পুনর্ভব সম্পদ (Renewable/ Flow)
সংজ্ঞাপ্রকৃতিতে যে সম্পদের পরিমাণ সুনির্দিষ্ট এবং যা একবার ব্যবহার করলেই শেষ হয়ে যায়, তাকে গচ্ছিত বা অপুনর্ভব সম্পদ বলে।প্রকৃতিতে যে সম্পদের পরিমাণ নির্দিষ্ট নয় এবং যা একবার ব্যবহার করলেই শেষ হয়ে যায় না, তাকে অবাধ বা পুনর্ভব সম্পদ বলে।
পরিমাণগচ্ছিত বা অপুনর্ভব সম্পদের পরিমাণ নির্দিষ্ট।অবাধ বা পুনর্ভব সম্পদের পরিমাণ নির্দিষ্ট নয়।
ক্ষয়িষ্নুতাগচ্ছিত সম্পদ ক্রমাগত ব্যবহারের ফলে নিঃশেষ হয়ে যায়।পুনর্ভব সম্পদ ক্রমাগত ব্যবহারের ফলে নিঃশেষ হয়ে যায় না।
আহরণগচ্ছিত সম্পদ আহরণ করা ব্যয়বহুল, কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ।পুনর্ভব সম্পদ সর্বত্র পাওয়া যায় বলে এটি সহজে স্বল্প মূল্যে আহরিত হয়।
পুনর্নবীকরণগচ্ছিত বা অপুনর্ভব সম্পদ একবার ব্যবহার করলে অকে পুনর্নবীকরণ করা যায় না। যেমন – কয়লা, খনিজ তেল প্রভৃতি।পুনর্ভব সম্পদ একবার ব্যবহার করার পর তাকে পুনর্নবীকরণ করা যায়। যেমন – কাগজ প্রভৃতি।
ব্যবহারশিল্পের কাঁচামাল হিসেবে গচ্ছিত বা অপুনর্ভব সম্পদগুলি শিল্পক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।বনভূমি ছাড়া শিল্পে কাঁচামাল হিসেবে পুনর্ভব সম্পদগুলির ব্যবহার শিল্পক্ষেত্রে সীমিত।
পরিবেশ দূষণগচ্ছিত বা অপুনর্ভব সম্পদের ব্যবহারের ফলে পরিবেশ দূষণ ঘটে।পুনর্ভব সম্পদের ব্যবহারের ফলে পরিবেশ দূষণ হয় না।
উদাহরণকয়লা, খনিজ তেল, ম্যাঙ্গানিজ প্রভৃতি।সৌরশক্তি, জলপ্রবাহ, বনভূমি প্রভৃতি।

জৈব (Biotic) সম্পদ ও অজৈব (Abiotic) সম্পদের পার্থক্য লেখো।

বিষয়জৈব সম্পদ (Biotic)অজৈব সম্পদ (Abiotic)
সংজ্ঞাজীবজগৎ অর্থাৎ, প্রাণী ও উদ্ভিদজগৎ থেকে যেসব সম্পদ পাওয়া যায়, সেইগুলিকে জৈব সম্পদ বলে।প্রাণহীন জড় বস্তু থেকে সৃষ্ট সম্পদগুলিকে বলা হয় অজৈব সম্পদ।
প্রকৃতিঅধিকাংশ ক্ষেত্রে এই সম্পদ পুনর্নবীকরণযোগ্য।অধিকাংশ অজৈব সম্পদ প্রবহমান প্রকৃতির।
বণ্টনএই সম্পদগুলি মূলত আঞ্চলিক সম্পদ।এইগুলি আঞ্চলিক ও সর্বত্রলভ্য উভয় প্রকার হয়ে থাকে।
উদাহরণমানুষ, অরণ্য সম্পদ, মৎস্য সম্পদ, দুগ্ধ, চর্ম, পশম প্রভৃতি।জল, বায়ু, ধাতব খনিজ প্রভৃতি।

বস্তুগত (Material) ও অবস্তুগত (Non-material) সম্পদের পার্থক্য লেখো।

বিষয়বস্তুগত সম্পদ (Material)অবস্তুগত সম্পদ (Non Material)
সংজ্ঞাযেসব সম্পদের বস্তুগত অস্তিত্ব আছে, তাদের বস্তুগত সম্পদ বলে।যেসব সম্পদের বস্তুগত কোনো অস্তিত্ব নেই, তাদের অবস্তুগত সম্পদ বলে।
স্পর্শযোগ্যতাবস্তুগত সম্পদকে স্পর্শ করে অনুভব করা যায়।অবস্তুগত সম্পদগুলিকে স্পর্শ করে অনুভব করা যায় না।
উৎসপ্রাকৃতিক পরিবেশ থেকে এই সম্পদ আহরণ করা হয়।মানুষ ও সাংস্কৃতিক পরিবেশ এই সম্পদের উৎস।
নির্দেশকবস্তুগত সম্পদ পরিমাণগত মানযুক্ত।অবস্তুগত সম্পদ গুণগত মানযুক্ত।
 উদাহরণসমস্ত খনিজ সম্পদ, কৃষিজ ফসল, জল, শিল্পদ্রব্য প্রভৃতি।শিক্ষা, বুদ্ধি, জ্ঞান, উদ্ভাবনী ক্ষমতা, আইন প্রভৃতি।

প্রাকৃতিক সম্পদ (Natural Resource) ও মানবিক সম্পদের (Human Resource) মধ্যে পার্থক্য লেখো।

বিষয়প্রাকৃতিক সম্পদ (Natural resource)মানবিক সম্পদ (Human Resource)
 সংজ্ঞাযে-সমস্ত পার্থিব সম্পদ শুধুমাত্র প্রকৃতিজাত, তাকেই প্রাকৃতিক সম্পদ বলে।শুধুমাত্র মনুষ্যজাত যে-কোনো উপাদানকে মানবিক সম্পদ বলে।
প্রকৃতিপ্রাকৃতিক সম্পদগুলি বস্তুগত চরিত্রের হয়ে থাকে।মানবিক সম্পদগুলি অবস্তুগত চরিত্রের হয়ে থাকে।
নিয়ন্ত্রকপ্রাকৃতিক সম্পদের ক্ষেত্রে প্রকৃতিই হল মুখ্য নিয়ন্ত্রক।মানুষ হল মানবিক সম্পদের মুখ্য নিয়ন্ত্রক।
 সৃষ্টিপ্রাকৃতিক সম্পদগুলি মানবিক সম্পদ সৃষ্টির আগেই সৃষ্টি হয়েছে।মানবিক সম্পদগুলি প্রাকৃতিক সম্পদ সৃষ্টির অনেক পরে সৃষ্টি হয়েছে।
রূপভেদপ্রাকৃতিক সম্পদগুলির বস্তুগত রূপ রয়েছে।মানবিক সম্পদগুলির শুধুমাত্র অবস্তুগত রূপই থাকে।
উদাহরণকয়লা, খনিজ তেল, জল, মাটি, বাতাস প্রভৃতি।মানুষের জ্ঞান, কর্মদক্ষতা, প্রযুক্তি প্রভৃতি।

MAN ও man -এর মধ্যে পার্থক্য লেখো।

বিষয়MANman
ধারণাআধুনিক শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিতে সমৃদ্ধ মানবিক গুণসম্পন্ন, সংস্কৃতিতে বলীয়ান মানুষ হল MAN।প্রাচীন যুগের পেশিশক্তি নির্ভর, সংস্কৃতি বর্জিত আদিম মানুষ হল man।
প্রকৃতি নির্ভরতাসম্পূর্ণ প্রকৃতি নির্ভর নয়, নিজের প্রয়োজনে প্রকৃতিকে নানাভাবে পরিবর্তন করতে পারে।সম্পূর্ণ প্রকৃতির ওপর নির্ভরশীল হয়ে জীবনযাপন করে।
সম্পদ সৃষ্টিপ্রকৃতির নিরপেক্ষ বস্তুকে সম্পদে পরিণত করতে পারে।এদের সম্পদ সৃষ্টির সামর্থ্য নেই।
উদাহরণবিভিন্ন দেশের সভ্য মানুষ।আফ্রিকার পিগমি, বান্টু, আন্দামানের জারোয়া প্রভৃতি।

আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ভূগোলের সপ্তম অধ্যায় ‘ভারতের সম্পদ (সম্পদের ধারণা শ্রেণীবিভাগ ও সংরক্ষণ)’ এর পার্থক্যধর্মী প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি নবম শ্রেণীর পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আপনারা আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন