নবম শ্রেণী – ভূগোল – পৃথিবীর গতিসমূহ – দক্ষতামূলক প্রশ্নোত্তর

Rahul

নবম শ্রেণীর ভূগোলের দ্বিতীয় অধ্যায় ‘পৃথিবীর গতিসমূহ’ থেকে নির্বাচিত কিছু দক্ষতাভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে এই লেখায় একটি পরিষ্কার নির্দেশিকা উপস্থাপন করা হবে। এই প্রশ্নোত্তরগুলি কেবলমাত্র নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার জন্যই নয়, বরং WBCS, WBPSC-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, পৃথিবীর আবর্তন ও পরিক্রমণ, ঋতু পরিবর্তন, দ্রাঘিমারেখা ও সময়ের সম্পর্ক, নাক্ষত্রদিন ও সৌরদিনের পার্থক্যের মতো এই অধ্যায়ের মৌলিক ধারণাগুলো থেকে স্কুল ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রায়শই প্রশ্নোত্তর আসে।

নবম শ্রেণী - ভূগোল - পৃথিবীর গতিসমূহ - দক্ষতামূলক প্রশ্নোত্তর
নবম শ্রেণী – ভূগোল – পৃথিবীর গতিসমূহ – দক্ষতামূলক প্রশ্নোত্তর
Contents Show

পৃথিবী যদি পূর্ব থেকে পশ্চিমে আবর্তন করত তাহলে কী হত?

পৃথিবী যদি পূর্ব থেকে পশ্চিমে আবর্তন করত তাহলে সূর্যোদয় পশ্চিম দিকে এবং সূর্যাস্ত পূর্ব দিকে হত। পৃথিবীর পশ্চিম দিকের দেশগুলিতে আগে দিন হত।

সমগ্র পৃথিবী একসঙ্গে সূর্যালোক পায় না কেন?

পৃথিবীপৃষ্ঠ গোলাকার তাই সমগ্র পৃথিবী একসঙ্গে সূর্যালোক পায় না। পৃথিবীপৃষ্ঠ যদি সমতল হত তাহলে সমগ্র পৃথিবী একসঙ্গে সূর্যালোক পেত।

সমগ্র পৃথিবী একসঙ্গে সূর্যালোক পায় না কেন
সমগ্র পৃথিবী একসঙ্গে সূর্যালোক পায় না কেন

একটি অন্ধকার ঘরে টেবিলের ওপর বা সমতল মেঝের ওপর টর্চের আলো ফেলে দেখতে হবে। কী হয় –
(i) প্রথমে টর্চটি টেবিলের 1–2 ফুট ওপরে লম্বভাবে ধরে লক্ষ করো – টেবিলের ওপর যে আলোকবৃত্তটি তৈরি হয়েছে, সেটি কতটা জায়গা জুড়ে আছে? আর দ্যাখো আলো কতটা উজ্জ্বল?
(ii) এবার টর্চটিকে একই উচ্চতায় রেখে একটু হেলিয়ে ধরো। দ্যাখোতো এবার আলোর জায়গাটা বাড়ল কিনা? আর আলোটি আগের থেকে বেশি জোরালো না হালকা হল?

চিত্র – 1 -এর পর্যবেক্ষণলব্ধ ফলাফল –

  • (a) আলোকবৃত্তের আকার – খুব কম স্থানে গোলাকার আলোকবৃত্ত।
  • (b) আলোর উজ্জ্বলতা – খুব বেশি।

চিত্র – 2 -এর গর্যবেক্ষণলবর্ষ ফলাফল –

  • (a) আলোকবৃত্তের আকার – অনেকটা স্থান জুড়ে উপবৃত্তাকার আলোকবৃত্ত।
  • (b) আলোর উজ্জ্বলতা – অনেক কম।

সিদ্ধান্ত – উপরোক্ত টর্চের পরীক্ষা থেকে প্রমাণিত হয় যে লম্ব রশ্মির তুলনায় তির্যকভাবে পতিত রশ্মির আলোর তীব্রতা কম হয়। এই পরীক্ষা থেকে আমরা পৃথিবীর ওপর পতিত সূর্যের লম্ব ও তির্যক রশ্মির পার্থক্য বুঝতে পারি।

একটি অন্ধকার ঘরে টেবিলের ওপর বা সমতল মেঝের ওপর টর্চের আলো
একটি অন্ধকার ঘরে টেবিলের ওপর বা সমতল মেঝের ওপর টর্চের আলো

বিযুব ও সংক্রান্তির দিন বিভিন্ন অক্ষাংশে সূর্যরশ্মির পতন কোণের হিসাব করো।

অক্ষাংশবিষুব 21 মার্চ ও 23 সেপ্টেম্বরকর্কটসংক্রান্তি 21 জুনমকরসংক্রান্তি 22 ডিসেম্বর
90° উঃ23½°
66½° উঃ23½°47°
50° উঃ40°63½°16½°
23½° উঃ66½°90°43°
90°66½°66½°
23½° দঃ66½°43°90°
50° দঃ40°16½°63½°
66½° দঃ23½°47°
90° দঃ23½°

উদাহরণ – বিষুবের দিন 0° অক্ষাংশের উপর সূর্যের পতন কোণের মান 90°। এই দুই দিন কোনো অক্ষাংশে সূর্যের পতন কোণের মান বার করতে হলে 90° থেকে অক্ষাংশের মান বিয়োগ করতে হবে। যেমন – 23½° উত্তর অক্ষাংশে এই দুই দিন সূর্যের পতন কোণের মান 90° – 23½° উঃ = 66½°।

উদাহরণ – কর্কটসংক্রান্তির দিন সূর্যরশ্মি 23½° উঃ অক্ষাংশে 90° কোণে পতিত হয়। এই দিন উত্তর গোলার্ধে 23½° -এর কম অক্ষাংশে সূর্যের পতন কোণ নির্ণয়ের সূত্র হল – {90° – (23½° – x°)}। x° হল কম অক্ষাংশের মান। আবার, 23½° -এর বেশি অক্ষাংশে সূর্যের পতন কোণের মান নির্ণয়ের সূত্র হল – {90° – (x° – 23½°)}। x° হল বেশি অক্ষাংশের মান। যেমন – 66½° উত্তর অক্ষাংশে এইদিন সূর্যের পতনকোণের মান হবে {90° – (66½° – 23½°)} = (90° – 43°) = 47°।

কিন্তু এই দিন দক্ষিণ গোলার্ধের কোনো অক্ষাংশে সূর্যের পতনকোণের মান নির্ণয় করার সূত্রটি হল {90° – (23½° + x°)}। x° হল দক্ষিণ গোলার্ধের অক্ষাংশের মান। যেমন – 50°। দক্ষিণ অক্ষাংশে এইদিন সূর্যের পতনকোণ হবে {90° – (23½° + 50°)} = (90° – 73½°) = 16½°।

কোন বিজ্ঞানী সর্বপ্রথম সূর্যকেন্দ্রিক মহাবিশ্বের ধারণা দেন।

গ্রিক বিজ্ঞানী অ্যারিসটারচাস (Aristarchus) সর্বপ্রথম সূর্যকেন্দ্রিক মহাবিশ্বের ধারণা দেন।

নীচের ছবিটি দেখে প্রশ্নগুলির উত্তর দাও। (i) কোন্ গোলার্ধ সূর্যের দিকে ঝুঁকে রয়েছে? (ii) কোন্ অক্ষরেখায় সূর্য লম্বভাবে কিরণ দিচ্ছে? (iii) কোন্ তারিখে এই ঘটনাটি ঘটে এবং দিনটিকে কী বলে? (iv) ওই তারিখ অনুযায়ী কোন্ গোলার্ধে গ্রীষ্মকাল এবং কোন্ গোলার্ধে শীতকাল তা লেখো।

23½° দক্ষিণ অক্ষরেখা বা মকরক্রান্তিরেখায়।
23½° দক্ষিণ অক্ষরেখা বা মকরক্রান্তিরেখায়।
  1. দক্ষিণ গোলার্ধ।
  2. 23½° দক্ষিণ অক্ষরেখা বা মকরক্রান্তিরেখায়।
  3. 22 ডিসেম্বর দিনটা মকরসংক্রান্তি নামে পরিচিত।
  4. 22 ডিসেম্বর তারিখে দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল এবং উত্তর গোলার্ধে শীতকাল বিরাজ করে।

চিত্র চিহ্নিত করো।

অপসূর, অনুসূর
অপসূর, অনুসূর
  • অপসূর
  • অনুসূর

চিত্র চিহ্নিত করো।

পৃথিবীর মেরুরেখা, ছায়াবৃত্ত, মধ্যাহ্ন, মধ্যরাত্রি
পৃথিবীর মেরুরেখা, ছায়াবৃত্ত, মধ্যাহ্ন, মধ্যরাত্রি
  • পৃথিবীর মেরুরেখা
  • ছায়াবৃত্ত
  • মধ্যাহ্ন
  • মধ্যরাত্রি

Class 9 Geography All Chapter Notes

1. গ্রহরূপে পৃথিবীবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
টীকা
রচনাধর্মী প্রশ্নোত্তর
2. পৃথিবী গতিসমূহবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
টীকা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
দক্ষতামূলক প্রশ্নোত্তর
3. পৃথিবীপৃষ্ঠে কোনো স্থানের অবস্থান নির্ণয়অধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
➼ দক্ষতামূলক প্রশ্নোত্তর
গাণিতিক প্রশ্নোত্তর
4. ভূ-গাঠনিক প্রক্রিয়া এবং পৃথিবীর বিভিন্ন ভূমিরূপবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
5. আবহবিকারঅধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দক্ষতামূলক প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
6. দুর্যোগ ও বিপর্যয়অধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
7. ভারতের সম্পদ (সম্পদের ধারণা, শ্রেণীবিভাগ ও সংরক্ষণ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
8. ভারতের সম্পদ (খনিজ সম্পদ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
9. ভারতের সম্পদ (প্রচলিত ও অপ্রচলিত শক্তি সম্পদ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
10. পশ্চিমবঙ্গ (অবস্থান ও প্রশাসনিক বিভাগ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
11. পশ্চিমবঙ্গ (প্রাকৃতিক পরিবেশ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
12. পশ্চিমবঙ্গ (প্রধান প্রধান অর্থনৈতিক ক্রিয়াকলাপ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
13. মানচিত্র ও স্কেলঅধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
মানচিত্র চিহ্নিতকরণ

আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ভূগোলের দ্বিতীয় অধ্যায় ‘পৃথিবীর গতিসমূহ’ এর কিছু দক্ষতামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি নবম শ্রেণীর পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আপনারা আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ভাস্বর বাতি, CFL বাতি ও LED বাতির মধ্যে পার্থক্য লেখো।

ভাস্বর বাতি, CFL বাতি ও LED বাতির মধ্যে পার্থক্য লেখো।

নবম শ্রেণী ইতিহাস - প্রাককথন: ইউরোপ ও আধুনিক যুগ

নবম শ্রেণী ইতিহাস – প্রাককথন: ইউরোপ ও আধুনিক যুগ

নবম শ্রেণী ইতিহাস - বিপ্লবী আদর্শ,নেপোলিয়নীয় সাম্রাজ্য ও জাতীয়তাবাদ - বিষয়সংক্ষেপ

নবম শ্রেণী ইতিহাস – বিপ্লবী আদর্শ, নেপোলিয়নীয় সাম্রাজ্য ও জাতীয়তাবাদ – বিষয়সংক্ষেপ

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik English Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026 – প্রবন্ধ রচনা

Madhyamik Bengali Suggestion 2026 – প্রতিবেদন

Madhyamik Bengali Suggestion 2026 – সংলাপ