মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহ – বিষয়সংক্ষেপ

Rahul

আজকের আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় ‘তাপের ঘটনাসমূহ’ এর মূল বিষয়গুলো সংক্ষেপে আলোচনা করব। এই অধ্যায়টি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এখান থেকে প্রায়ই পরীক্ষায় প্রশ্ন আসে। আশা করি, এই নিবন্ধটি আপনাদের পড়াশোনায় সহায়ক এবং উপকারী হবে।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহ – বিষয় সংক্ষেপ

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – তাপের ঘটনাসমূহ – বিষয় সংক্ষেপ

কোনো কঠিন পদার্থের উষ্ণতা বৃদ্ধি করলে পদার্থটির দৈর্ঘ্য, ক্ষেত্রফল ও আয়তন প্রসারণ হয়। একে কঠিন পদার্থের তাপীয় প্রসারণ বলা হয়।

কঠিনের তাপীয় প্রসারণ তিনপ্রকার –

  • দৈর্ঘ্য প্রসারণ,
  • ক্ষেত্র প্রসারণ ও
  • আয়তন প্রসারণ।

কোনো কঠিন পদার্থের প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক দৈর্ঘ্যে যে দৈর্ঘ্য প্রসারণ হয়, তাকে ওই কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

\(t_1\) উষ্ণতায় কোনো কঠিন পদার্থের দৈর্ঘ্য \(l_1\) ও উষ্ণতা বৃদ্ধি করে \( t_2\) করা হলে যদি দৈর্ঘ্য \(l_1\) হয় তবে দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, \(\alpha=\frac{l_2-l_1}{l_1\left(t_2-t_1\right)}\)।

কোনো কঠিন পদার্থের প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক ক্ষেত্রফলে যে ক্ষেত্র প্রসারণ হয় তাকে ওই কঠিন পদার্থের ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

\(t_1\) উষ্ণতায় কোনো কঠিন পদার্থের পৃষ্ঠতলের ক্ষেত্রফল \(S_1\) ও উষ্ণতা বৃদ্ধি করে \(t_2\) করা হলে যদি পৃষ্ঠতলের ক্ষেত্রফল \(S_2\) হয় তবে ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক, \(\beta=\frac{S_2-S_1}{S_1\left(t_2-t_1\right)}\)।

কোনো কঠিন পদার্থের প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক আয়তনে যে আয়তন প্রসারণ হয় তাকে ওই কঠিন পদার্থের আয়তন প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

\(t_1\) উষ্ণতায় কোনো কঠিন পদার্থের আয়তন \(V_1\) ও উষ্ণতা বৃদ্ধি করে \(t_2\) করা হলে যদি আয়তন \(V_2\) হয় তবে আয়তন প্রসারণ গুণাঙ্ক, \(\gamma=\frac{V_2-V_1}{V_1\left(t_2-t_1\right)}\)।

কঠিনের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের একক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভরশীল নয়, ক্ষেত্র প্রসারণ গুণাঙ্কের একক ক্ষেত্রফলের এককের ওপর নির্ভরশীল নয় ও আয়তন প্রসারণ গুণাঙ্কের একক আয়তনের এককের ওপর নির্ভরশীল নয়।

কঠিনের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক ও আয়তন প্রসারণ গুণাঙ্কের একক শুধুমাত্র উষ্ণতার এককের ওপর নির্ভরশীল এবং প্রতিটির একক °C-1 বা °F-1 বা K-1

একটি পাত্রে রাখা কোনো তরলের ক্ষেত্রে, পাত্রের প্রসারণকে অগ্রাহ্য করলে তরলের যে প্রসারণ পাওয়া যায় তা হল তরলের আপাত প্রসারণ। একটি পাত্রে রাখা কোনো তরলের ক্ষেত্রে, তরলের আপাত প্রসারণের সঙ্গে পাত্রের প্রসারণকে বিবেচনা করলে তরলের যে প্রসারণ পাওয়া যায় তা হল তরলের প্রকৃত প্রসারণ।

কোনো তরল পদার্থের প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক আয়তনে যে পরিমাণ প্রকৃত প্রসারণ হয় তাকে ওই তরলের প্রকৃত প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

আবার, কোনো তরল পদার্থের প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক আয়তনে যে পরিমাণ আপাত প্রসারণ হয় তাকে ওই তরলের আপাত প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

কোনো তরলকে যে পাত্রে রাখা হয়েছে তার আয়তন প্রসারণ গুণাঙ্ক γg, তরলের আপাত ও প্রকৃত প্রসারণ গুণাঙ্ক যথাক্রমে γa ও γr হলে, γr = γa + γg

তরলের আপাত বা প্রকৃত প্রসারণ গুণাঙ্কের একক শুধুমাত্র উষ্ণতার এককের ওপর নির্ভরশীল, আয়তনের এককের ওপর নির্ভরশীল নয়। এই গুণাঙ্ক দুটির একক হল °C-1 বা °F-1 বা K-1 এবং মাত্রীয় সংকেত হল Θ-1

চাপ স্থির রেখে নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের উষ্ণতা 0°C থেকে 1°C বৃদ্ধি করলে গ্যাসের প্রতি একক আয়তনে যে আয়তন প্রসারণ হয় তাকে ওই গ্যাসের আয়তন গুণাঙ্ক বলা হয় এবং একে γp দ্বারা প্রকাশ করা হয়।

মনে করি, স্থির চাপে নির্দিষ্ট ভরের কোনো গ্যাসের 0°C উষ্ণতায় আয়তন V0, এবং উষ্ণতা বৃদ্ধি করে t°C করা হলে আয়তন হয় Vt

∴ \(\gamma_p=\frac{V_t-V_0}{V_0t}\)

বা, Vt = V0(1 + γpt)

গ্যাসীয় পদার্থের আয়তন গুণাঙ্ক, \(\gamma_p=\frac1{273}^\circ C^{-1}\)

= 3.663×103°C1

কঠিন ও তরলের ক্ষেত্রে যে-কোনো আয়তনকে প্রাথমিক আয়তন হিসাবে বিবেচনা করলে যে ত্রুটি হয় তা নগণ্য। কিন্তু গ্যাসের ক্ষেত্রে যে-কোনো আয়তনকে প্রাথমিক আয়তন হিসাবে বিবেচনা করলে ত্রুটি হয় অনেক বেশি। তাই গ্যাসের ক্ষেত্রে 0°C উষ্ণতার আয়তনকে গ্যাসের প্রাথমিক আয়তন হিসেবে ধরা হয়।

একক বেধ ও একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলযুক্ত কোনো পদার্থের দুই বিপরীত পৃষ্ঠের উষ্ণতার পার্থক্য একক হলে তলের সঙ্গে লম্বভাবে একক সময়ে যে তাপ পরিবাহিত হয় তাকে ওই পদার্থের তাপ পরিবাহিতাঙ্ক বলা হয়।

CGS পদ্ধতি ও SI-তে তাপ পরিবাহিতাঙ্কের একক। যথাক্রমে cal⋅cm-1⋅°C-1⋅s-1 ও W⋅m-1⋅K-1

1 cal⋅cm-1⋅°C-1⋅s-1 = 420 W⋅m-1⋅K-1। তাপ পরিবাহিতাঙ্কের মাত্রীয় সংকেত হল MLT-3Θ-1

কোনো আয়তাকার ফলকের বেধ = d, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল = A ও তাপ পরিবাহিতাঙ্ক = k হলে তাপীয় রোধ, \(R_T=\frac d{kA}\)। যে ধর্মের জন্য কোনো পদার্থ তার মধ্য A দিয়ে তাপের পরিবহণকে বাধা দেয় তাকে তাপীয় রোধ বলা হয়। তাপীয় রোধের মাত্রীয় সংকেত হল \(M^{-1}L^{-1}T^3\Theta\)।

Class 10 Physical Science – Notes for All Chapters

1. পরিবেশের জন্য ভাবনাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
2. গ্যাসের আচরণবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদহারণ
3. রাসায়নিক গণনাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদহারণ
4. তাপের ঘটনাসমূহবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
5. আলোবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
6. চলতড়িৎবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
গাণিতিক উদাহরণ
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
7. পরমাণুর নিউক্লিয়াসবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ও দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
8. পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ – পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
9. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – আয়নীয় ও সমযোজী বন্ধনবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
10. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়াবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
11. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – পরীক্ষাগার ও রাসায়নিক শিল্পে অজৈব রসায়নবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
12. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – ধাতুবিদ্যাবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর
13. পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – জৈব রসায়নবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দীর্ঘ প্রশ্নোত্তর
সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

আজকের আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় ‘তাপের ঘটনাসমূহ’ সম্পর্কিত বিষয়গুলো সংক্ষেপে আলোচনা করেছি। এই অধ্যায়টি মাধ্যমিক এবং চাকরির পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এখান থেকে প্রায়ই প্রশ্ন আসে। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা কোনো বিষয় বুঝতে অসুবিধা হয়, টেলিগ্রামে আমাদের সাথে যোগাযোগ করুন; আমরা দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করব। এছাড়া, পোস্টটি আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না, যাদের এটি উপকারী হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক জীবন বিজ্ঞান – বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি – রচনাধর্মী প্রশ্নোত্তর

মাধ্যমিক জীবন বিজ্ঞান – বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি – রচনাধর্মী প্রশ্নোত্তর

বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি

মাধ্যমিক জীবন বিজ্ঞান – বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি – বিষয়সংক্ষেপ

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয়

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক জীবন বিজ্ঞান – বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি – রচনাধর্মী প্রশ্নোত্তর

মাধ্যমিক জীবন বিজ্ঞান – বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ – বংশগতি – বিষয়সংক্ষেপ

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

ভারত বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।