নবম শ্রেণী – ভূগোল – আবহবিকার – অধ্যায় সারসংক্ষেপ

Rohit Mondal

আমাদের এই আর্টিকেলে নবম শ্রেণীর ভূগোলের পঞ্চম অধ্যায়, ‘আবহবিকার’-এর একটি সংক্ষিপ্ত সারাংশ নিয়ে আলোচনা করা হবে। এই অধ্যায়ের প্রশ্নগুলি নবম শ্রেণীর ভূগোল পরীক্ষা এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এখান থেকে প্রায়শই মূল ধারণাভিত্তিক প্রশ্ন আসে।

নবম শ্রেণী - ভূগোল - আবহবিকার - অধ্যায় সারসংক্ষেপ
নবম শ্রেণী – ভূগোল – আবহবিকার – অধ্যায় সারসংক্ষেপ

একঝলকে

  • আবহবিকার – নির্দিষ্ট স্থানে অবস্থিত শিলার বিয়োজনকে আবহবিকার বলে।
  • ক্ষয়ীভবন – আবহবিকারপ্রাপ্ত শিলার স্থানচ্যুতি ঘটলে তাকে ক্ষয়ীভবন বলে।
  • পুঞ্জিতক্ষয় – মাধ্যাকর্ষণের টানে আবহবিকারপ্রাপ্ত শিলাস্তূপের নিম্নমুখী বিচলনাক পুঞ্জিতক্ষয় বলে।
  • নগ্নীভবন – আবহবিকার + ক্ষয়ীভবন।
  • আবহবিকারের শ্রেণিবিভাগ – তিন প্রকার –
    • যান্ত্রিক
    • রাসায়নিক
    • জৈব

পাঠ্যাংশ সম্পর্কিত পরিভাষা

নগ্নীভবন (Denudation) – ক্ষয়ের মাধ্যমে শিলার ভিতরের অংশ উদ্‌ঘাটিত হলে, তাকে নগ্নীভবন বলে।

পরিবর্তনের ধাপ (Gradation) – ভূমিরূপ বিভিন্ন প্রাকৃতিক শক্তি দ্বারা প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। এই শক্তি দ্বারা ক্ষয় ও সঞ্চয় -এর মাধ্যমে ভূমিরূপ সর্বদা সমতল ভূমিতে পরিণত হওয়ার প্রক্রিয়া অব্যাহত রেখেছে পরিবর্তনের বিভিন্ন ধাপের মাধ্যমে।

আরোহণ (Aggradation) – সঞ্চয়কার্যের ফলে কোনো নীচু স্থান উঁচু হয়ে যাওয়ার প্রক্রিয়াকে আরোহণ বলে।

অবরোহণ (Degradation) – ভূপৃষ্ঠের কোনো উঁচু স্থানে নগ্নীভবন কার্য সংঘটিত হলে স্থানটি নীচু হয়ে যায় বলে, একে অবরোহণ প্রক্রিয়া বলে।

আবহবিকার (Weathering) – আবহাওয়ার বিভিন্ন উপাদান (বৃষ্টিপাত, উষ্ণতা, চাপ, বায়ুপ্রবাহ, তুষারপাত ইত্যাদি) দ্বারা ভূপৃষ্ঠের শিলাসমূহের উপরিভাগের যে বিচূর্ণীকরণ বা ভাঙন সংঘটিত হয়, তাকে আবহবিকার বা বিচূর্ণীভবন বলে।

ক্ষয়ীভবন (Erosion) – আবহাওয়ার বিভিন্ন উপাদানের সাহায্যে এবং অন্যান্য প্রাকৃতিক শক্তির ঘাত-প্রতিঘাতে ভূপৃষ্ঠের শিলাস্তর চূর্ণবিচূর্ণ হয়ে অপসৃত হলে, তাকে ক্ষয়ীভবন বলে।

পুঞ্জিতক্ষয় (Mass Wasting) – জল, বায়ু বা বরফের সাহায্যে ক্ষণভঙ্গুর পদার্থ মাধ্যাকর্ষণের টানে ভূমির ঢাল বরাবর ক্রমশ নীচে নামতে থাকলে, তাদের পুঞ্জিত ক্ষয় বলে।

পীড়ন (Stress) – একক ক্ষেত্রে কোনো বস্তুর উপর প্রযুক্ত বলকে পীড়ন বলে।

যান্ত্রিক আবহবিকার (Mechanical Weathering) – আবহাওয়ার বিভিন্ন উপাদান, যথা উষ্ণতা , আর্দ্রতা, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত, তুষারপাত ইত্যাদি দ্বারা যান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে অর্থাৎ, স্বাভাবিকভাবে শিলাসমূহ চূর্ণবিচূর্ণ হলে, তাকে যান্ত্রিক আবহবিকার বলা হয়।

রাসায়নিক আবহবিকার (Chemical Weathering) – রাসায়নিক প্রক্রিয়ায় সংঘটিত আবহবিকার রাসায়নিক আবহবিকার নামে পরিচিত। বায়ুর বিভিন্ন উপাদানের সঙ্গে জল যুক্ত হলে রাসায়নিক বিক্রিয়া শুরু হয়। তাই, জল শিলার মধ্যে প্রবেশ করলে রাসায়নিক প্রক্রিয়ায় শিলাকে চূর্ণবিচূর্ণ করে মূল শিলাস্তর থেকে বিচ্ছিন্ন করে।

জৈব আবহবিকার (Biological or Organic Weathering) – প্রধানত জীব কর্তৃক (উদ্ভিদ ও প্রাণী) সৃষ্ট আবহবিকার জৈব আবহবিকার নামে পরিচিত।

রেগোলিথ (Regolith) – আবহবিকারের ফলে ভূত্বকের উপর শিলাচূর্ণের এক ভূ-আস্তরণের সৃষ্টি হয়, একে রেগোলিথ বলে। এটি মাটি সৃষ্টির প্রথম পর্যায়।

মৃত্তিকা (Soil) – ভূপৃষ্ঠস্থ শিথিল, নিষ্ক্রিয়, ধূসর বর্ণের স্তর যা বৃক্ষসমূহকে ধারণ করে, তাকে মৃত্তিকা বলে।

মৃত্তিকা ক্ষয় (Soil Erosion) – বিভিন্ন প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট কারণে মাটি ক্ষয়প্রাপ্ত হলে, তাকে মৃত্তিকা ক্ষয় বলে।

মৃত্তিকা সংরক্ষণ (Soil Conservation) – মাটিকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করতে এবং ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে যে পদ্ধতি অবলম্বন করা হয়, তাকে মৃত্তিকা সংরক্ষণ বলে।

Class 9 Geography All Chapter Notes

1. গ্রহরূপে পৃথিবীবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
টীকা
রচনাধর্মী প্রশ্নোত্তর
2. পৃথিবী গতিসমূহবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
টীকা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
দক্ষতামূলক প্রশ্নোত্তর
3. পৃথিবীপৃষ্ঠে কোনো স্থানের অবস্থান নির্ণয়অধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
➼ দক্ষতামূলক প্রশ্নোত্তর
গাণিতিক প্রশ্নোত্তর
4. ভূ-গাঠনিক প্রক্রিয়া এবং পৃথিবীর বিভিন্ন ভূমিরূপবিষয়সংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
5. আবহবিকার➼ অধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
দক্ষতামূলক প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
6. দুর্যোগ ও বিপর্যয়অধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
7. ভারতের সম্পদ (সম্পদের ধারণা, শ্রেণীবিভাগ ও সংরক্ষণ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
8. ভারতের সম্পদ (খনিজ সম্পদ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
9. ভারতের সম্পদ (প্রচলিত ও অপ্রচলিত শক্তি সম্পদ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
10. পশ্চিমবঙ্গ (অবস্থান ও প্রশাসনিক বিভাগ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
11. পশ্চিমবঙ্গ (প্রাকৃতিক পরিবেশ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
12. পশ্চিমবঙ্গ (প্রধান প্রধান অর্থনৈতিক ক্রিয়াকলাপ)অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
টীকা
ভৌগোলিক কারণ ব্যাখ্যা
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
13. মানচিত্র ও স্কেলঅধ্যায় সারসংক্ষেপ
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
পার্থক্যধর্মী প্রশ্নোত্তর
টীকা
সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর
রচনাধর্মী প্রশ্নোত্তর
মানচিত্র চিহ্নিতকরণ

আমরা আমাদের এই আর্টিকেলে নবম শ্রেণীর ভূগোলের পঞ্চম অধ্যায় ‘আবহবিকার’-এর একটি সংক্ষিপ্ত সারসংক্ষেপ উপস্থাপন করেছি। এই অধ্যায় থেকে প্রাপ্ত প্রশ্নগুলো কেবল নবম শ্রেণীর পরীক্ষার জন্যই নয়, বরং বিভিন্ন প্রতিযোগিতামূলক ও চাকরির পরীক্ষার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়শই বিভিন্ন পরীক্ষায় আসে। আমরা আশা করি, এই আর্টিকেলটি আপনার জ্ঞানার্জনে সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন বা মতামত থাকে, তাহলে আপনি আমাদের টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন—আমরা আপনার সংশয় দূর করতে সর্বাত্মক চেষ্টা করব। পোস্টটি আপনার বন্ধু ও সহপাঠীদের সাথে শেয়ার করুন, যাতে তারাও এই উপকারী তথ্যগুলো পেতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

পশ্চিমা বায়ুর প্রভাবে শীতকালে বৃষ্টিপাত হয় কেন -

পশ্চিমা বায়ুর প্রভাবে শীতকালে বৃষ্টিপাত হয় কেন? উত্তর গোলার্ধের তুলনায় দক্ষিণ গোলার্ধে পশ্চিমা বায়ুর গতিবেগ বেশি হয় কেন?

নবম শ্রেণী - ভৌতবিজ্ঞান - শব্দ - শব্দদূষণ - প্রশ্ন ও উত্তর

নবম শ্রেণী – ভৌতবিজ্ঞান – শব্দ – শব্দদূষণ – প্রশ্ন ও উত্তর

নবম শ্রেণী - ভৌতবিজ্ঞান - শব্দ - মানুষের কান ও শব্দ শোনার কৌশল - প্রশ্ন ও উত্তর

নবম শ্রেণী – ভৌতবিজ্ঞান – শব্দ – মানুষের কান ও শব্দ শোনার কৌশল – প্রশ্ন ও উত্তর

About The Author

Rohit Mondal

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিশ্লেষণমূলক প্রশ্ন ও উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – রচনাধর্মী প্রশ্ন ও উত্তর